ইতিহাসের এই দিনে
প্রকাশ : ১৬ মার্চ ২০১৮, ১১:১৩
ইতিহাসের এই দিনে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহলউদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণে আজকের আয়োজন।


আজ ১৬ মার্চ ২০১৮, ২ চৈত্র ১৪২৪, শুক্রবার, গ্রেগরিয়ান বর্ষপঞ্জী অনুসারে বছরের ৭৫ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।


ঘটনাবলী


খ্রিস্টপূর্ব ৫৯৭ – ইতিহাসের এই দিনে ব্যাবিলনিয়ানরা জেরুজালেম লুণ্ঠন করে এবং রাজা হিসাবে জ্যাকোনায়া কে হটিয়ে জ্যাডেকিয়া কে সিংহাসনে বসায়। জেরুজালেম মধ্যপ্রাচ্যের দেশ ইসরায়েল এবং ফিলিস্তিনের একটি ঐতিহাসিক শহর। খ্রিস্টান, ইহুদি ও মুসলিমদের কাছে পবিত্র এই শহরটি বর্তমানে ইসরাইল-এর দখলে রয়েছে। ১৯৬৭ সাল পর্যন্ত এর পূর্বাংশ জর্ডানেরঅধীনে ছিল।


১৯৩৫- আজকের এই দিনে হিটলার ভার্সাই চুক্তি ভঙ্গ করে বাধ্যতামূলক সামরিক নিয়োগ পুনর্প্রবর্তন করেন। ভার্সাই চুক্তি একটি শান্তিচুক্তি। এটি প্রথম বিশ্বযুদ্ধের পরপর যুদ্ধের মিত্রশক্তি ও তাদের সংশ্লিষ্ট শক্তিসমূহ এবং জার্মানির মধ্যে সম্পাদিত হয়।


১৯৮৯ – ইতিহাসের এই দিনে মিশরের গিজার মহা পিরামিড এর পাশে ৪ হাজার ৪০০ বছরের পুরানো একটি মমি পাওয়া যায়। গিজার মহা পিরামিড, গিজার সমাধিস্থলের তিনটি পিরামিডের মধ্যে সবচাইতে পুরাতন এবং বড়। এটি এখন মিসরের এল গিজা নামক স্থানের নিকটে অবস্থিত। ১৪০ মিটার উঁচু এই পিরামিডে তিনটি প্রধান প্রকোষ্ঠ রয়েছে। এর গ্র্যান্ড গ্যালারির দৈর্ঘ্য ৪৭ মিটার, উচ্চতায় ৮ মিটার। বিজ্ঞানীরা পিরামিডটির ভেতরে একটি ‘বড় শূন্যস্থানের’ সন্ধান পেয়েছেন।


জন্মদিন


কবীর সুমন (১৯৪৯ - বর্তমান)


কবীর সুমন একজন বাঙালি গায়ক, গীতিকার, অভিনেতা, বেতার সাংবাদিক, গদ্যকার ও রাজনীতিবিদ। তার পূর্বনাম সুমন চট্টোপাধ্যায়। ১৯৯২ সালে ‘তোমাকে চাই’ অ্যালবামের মাধ্যমে তিনি বাংলা গানে এক নতুন ধারার প্রবর্তন করেন। আজ তার জন্মদিন। তার স্বরচিত গানের অ্যালবামের সংখ্যা পনেরো। সঙ্গীত রচনা, সুরারোপ, সংগীতায়োজন ও কণ্ঠদানের পাশাপাশি গদ্যরচনা ও অভিনয়ের ক্ষেত্রেও তিনি স্বকীয় প্রতিভার সাক্ষর রেখেছেন। তিনি একাধিক প্রবন্ধ, উপন্যাস ও ছোটোগল্পের রচয়িতা। বিশিষ্ট বাংলাদেশি গায়িকা সাবিনা ইয়াসমিন তার বর্তমান সহধর্মিনী।


মৃত্যুবার্ষিকী


জামাল নজরুল ইসলাম ( ১৯৩৯ - ২০১৩)


জামাল নজরুল ইসলাম বাংলাদেশের একজন বিশিষ্ট পদার্থবিজ্ঞানী, গণিতবিদ, জ্যোতির্বিজ্ঞানী, বিশ্বতত্ত্ববিদ ও অর্থনীতিবিদ। তিনি মহাবিশ্বের উদ্ভব ও পরিণতি বিষয়ে মৌলিক গবেষণার জন্য বিশেষভাবে খ্যাত। আজ তার মৃত্যুবার্ষিকী। তিনি মৃত্যুর পূর্ব পর্যন্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রিসার্চ সেন্টার ফর ম্যাথমেটিকাল এন্ড ফিজিকাল সায়েন্সের এর গবেষক এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর একজন সিন্ডিকেট সদস্য ছিলেন।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com