ইতিহাসের এই দিনে
প্রকাশ : ০৮ মার্চ ২০১৮, ১১:২৭
ইতিহাসের এই দিনে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহলউদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে নিয়ে আজকের আয়োজন।


আজ ৮ মার্চ ২০১৮, বৃহস্পতিবার, গ্রেগরিয়ান বর্ষপঞ্জী অনুসারে বছরের ৬৭ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।


দিবস


আজ আন্তর্জাতিক নারী দিবস। এবারের নারী দিবসে জাতিসংঘের প্রতিপাদ্য হলো ‘সময় এখন নারীর: উন্নয়নে তারা বদলে যাচ্ছে গ্রাম-শহরের কর্ম-জীবনধারা।’


ঘটনাবলী


১০১০ – ইতিহাসের এই দিনে কবি ফেরদৌসী তাঁর বিখ্যাত মহাকাব্য শাহনামা সমাপ্ত করেন। শাহনামা একইসঙ্গে ইরানের ও সারা বিশ্বের ফার্সি ভাষাভাষীদের জাতীয় মহাকাব্য। সপ্তম শতাব্দীতে ফেরদৌসী মূলত সামানাইড সাম্রাজ্যের রানীর জন্য লিখেছিলেন। কিন্তু পারস্যে মুসলিম বিপ্লবের পর যখন সামানাইড সম্রাজ্যের পতন হয় তখন ফেরদৌসী নতুন শাসক মাহমুদ গজনীকে তার লেখা উৎসর্গ করেন।


১৮৭৬ – আজকের এই দিনে আলেকজান্ডার গ্রাহাম বেল প্রথম টেলিফোনের পেটেন্ট গ্রহণ করেন। টেলিফোনের অন্যতম আবিষ্কারক হিসেবে তিনি সর্বাধিক পরিচিত। তাকে বোবাদের পিতা তথা দ্য ফাদার অফ দ্য ডেফ নামে ডাকা হতো।


১৯৩০ – ইতিহাসের এই দিনে মহাত্মা গান্ধীর নেতৃত্বে অসহযোগ আন্দোলন শুরু হয়। অসহযোগ আন্দোলন মহাত্মা গান্ধী ও ভারতীয় জাতীয় কংগ্রেস পরিচালিত ভারতব্যাপী অহিংস গণ-আইন অমান্য আন্দোলনগুলির মধ্যে সর্বপ্রথম। এই আন্দোলন ভারতের স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে ‘গান্ধী যুগ’এর সূত্রপাত ঘটায়।


১৯৫০ – আজকের এই দিনে সোভিয়েত ইউনিয়ন পারমাণবিক বোমার অধিকারত্ব দাবি। সোভিয়েত ইউনিয়ন ছিল একটি একদলীয় সাম্যবাদী রাষ্ট্র। এর অস্তিত্ব ছিল ১৯২২ সাল থেকে ১৯৯১ সাল পর্যন্ত। ১৯৪৫ সাল থেকে ১৯৯১ সালে ভেঙ্গে যাবার পূর্ব পর্যন্ত সোভিয়েত ঐক্য মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে একমাত্র প্রতিদ্বন্দ্বী পরাশক্তি হিসেবে স্নায়ুযুদ্ধে লিপ্ত ছিল। ১৯৯১ সালে সোভিয়েত সরকারের পতনে, ১৫টি নতুন প্রজাতন্ত্র গঠিত হয়।


১৯৫৪ – আজকের এই দিনে পূর্ববঙ্গ পরিষদের নির্বাচনে ক্ষমতাসীন মুসলিম লীগকে পরাজিত করে যুক্তফ্রন্ট ঐতিহাসিক জয় পায়। এই নির্বাচনে যুক্তফ্রন্ট ২৩৭টি আসনের মধ্যে ২২৭টি ও মুসলিম লীগ ৯টি আসন পায়।


জন্মদিন


অটোহান (১৮৭৯ - ১৯৬৮)
অটোহান একজন বিখ্যাত জার্মান পদার্থ বিজ্ঞানী। তিনি তেজস্ক্রিয়তার গবেষণায় অগ্রগামী ছিলেন। আজ তার জন্মদিন। ১৯৪৪ সালে পারমাণবিক বিভাজন আবিষ্কার ও প্রমাণ করার জন্য বিজ্ঞানী অটোহানকে রসায়নে নোবেল পুরস্কার দেওয়া হয়।


মৃত্যুবার্ষিকী


সোমেন চন্দ (১৯২০-১৯৪২)
সোমেন চন্দ একজন মার্ক্সবাদী আন্দোলনকারী ও সাহিত্যিক ছিলেন। আজ তার মৃত্যুবার্ষিকী। ১৯৪২ সালের ৮ই মার্চ তিনি আততায়ীর হামলায় নিহত হন। সোমেন চন্দের গল্প সঙ্কলন বনস্পতি ও অন্যান্য গল্প, সংকেত ও অন্যান্য গল্প ও বিভিন্ন গল্প যেমন স্বপ্ন, সংকেত, রায়ট ইত্যাদি উল্লেখযোগ্য।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com