ইতিহাসের এই দিনে
প্রকাশ : ০৩ মার্চ ২০১৮, ১১:৪৮
ইতিহাসের এই দিনে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের কৌতুহলউদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণের জন্য থাকছে ঘটে যাওয়া কিছু ঘটনার কথা নিয়ে এবারের আয়োজন।


আজ ৩ মার্চ ২০১৮, শনিবার, গ্রেগরিয়ান বর্ষপঞ্জী অনুসারে বছরের ৬২ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।


দিবস


আজ বিশ্ব বন্যপ্রাণী দিবস। বিশ্ব জীব বৈচিত্র্য সংরক্ষণ ও গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ২০১৩ সালের ২০ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদে মার্চ মাসের ৩ তারিখে বন্যপ্রাণী দিবস উদযাপনের সিদ্ধান্ত নেওয়া হয়। ২০১৪ সালে থেকে এ দিবসটি পালন করা হচ্ছে।


ঘটনাবলী


১৯৭১ - ইতিহাসের এই দিনে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর রচিত ‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালবাসি’ গানটিকে ঢাকার পল্টন ময়দানে জাতীয় সঙ্গীত হিসাবে ঘোষণা করা হয়। এসময় ইশতেহার ঘোষণা করা হচ্ছিল।


১৯৭১ – আজকের এই দিনে বাঙ্গালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহ্বানে অসহযোগ আন্দোলন শুরু হয়। তারপর ২৫ মার্চ পর্যন্ত পাকিস্তান সরকারের বিরুদ্ধে তৎকালীন পূর্ব পাকিস্তানে পরিচালিত হয় এই আন্দোলন। আন্দোলনে কেন্দ্রীয় শাসনের বিপরীতে স্বশাসন প্রতিষ্ঠার কথা বলা হয়। ৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রেসকোর্স ময়দানে ভাষণের মাধ্যমে অসহযোগ আন্দোলনের কর্মসূচি ঘোষণা করেন।


১৯৭২ – আজকের এই দিনে বাংলাদেশ রাইফেলস প্রতিষ্ঠিত হয়। বর্তমানে এই বাহিনীটির নাম বর্ডার গার্ড বাংলাদেশ। বর্ডার গার্ড বাংলাদেশ একটি আধাসামরিক সংস্থা। এর কাজ হল মূলত বাংলাদেশের সীমান্ত রক্ষা করা। এর প্রধান কার্যালয় ঢাকার পিলখানায় অবস্থিত। বাংলাদেশের স্বাধীনতা অর্জনের পূর্বে এর নাম ছিল ইপিআর অর্থাৎ ইস্ট পাকিস্তান রাইফেল্‌স। বাংলাদেশের স্বাধীনতা অর্জনের পর ১৯৭২ সালে এর নাম হয় `বাংলাদেশ রাইফেলস` (বিডিআর)।


১৯৭৮ – আজকের এই দিনে জাতীয় স্মৃতিসৌধের নকশা অনুমোদন করা হয়। জাতীয় স্মৃতিসৌধের নকশা প্রণয়ন করেন স্থপতি সৈয়দ মাইনুল হোসেন। জাতীয় স্মৃতিসৌধ বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের শহীদদের স্মৃতির উদ্দেশ্যে নিবেদিত একটি স্মারক স্থাপনা। এখানে মুক্তিযুদ্ধে শহিদদের দশটি গণকবর রয়েছে।


জন্মদিন


আলেকজান্ডার গ্রাহাম বেল (১৮৪৭ - ১৯২২)


আলেকজান্ডার গ্রাহাম বেল প্রখ্যাত বিজ্ঞানী ও উদ্ভাবক। টেলিফোনের আবিষ্কারক হিসেবে তিনি বহুল পরিচিত। আজ এই বিখ্যাত উদ্ভাবকের জন্মবার্ষিকী। তাকে বোবাদের পিতা তথা দ্য ফাদার অফ দ্য ডিফ নামে ডাকা হতো। তার মা ও স্ত্রী উভয়েই ছিলেন বোবা। এ কারণেই বোবাদের জীবনযাত্রার মান উন্নয়নে তিনি অনেক গবেষণা করেছেন। টেলিফোন উদ্ভাবনের আগে থেকেই তিনি শ্রবণ ও কথন সংশ্লিষ্ট গবেষণা নিয়োজিত ছিলেন। ১৮৭৬ সালে তাকেই টেলিফোনের প্রথম মার্কিন পেটেন্টের সম্মানে ভূষিত করা হয়।


মৃত্যুবার্ষিকী


সুকুমার সেন (১৯০১ - ১৯৯২)


সুকুমার সেন ছিলেন একজন ভাষাতাত্ত্বিক ও সাহিত্য বিশারদ। বৈদিক ও ধ্রুপদী সংস্কৃত, পালি, প্রাকৃত, বাংলা, আবেস্তা ও প্রাচীন পারসিক ভাষায় তার বিশেষ দখল ছিল। আজ তার ২৬তম মৃত্যুবার্ষিকী। তিনি তুলনামূলক ভাষাতত্ত্ব ও পুরাণতত্ত্ব আলোচনাতে পারদর্শী ছিলেন।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com