ইতিহাসের এই দিনে
প্রকাশ : ০২ মার্চ ২০১৮, ১২:৪৫
ইতিহাসের এই দিনে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা।


আজ ২ মার্চ ২০১৮, শুক্রবার, গ্রেগরিয়ান বর্ষপঞ্জী অনুসারে বছরের ৬১ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।


দিবস


আজ জাতীয় পতাকা উত্তোলন দিবস ৷ অকুতোভয় ছাত্র-জনতা পাকিস্তানি শাসকগোষ্ঠীর শোষণ, নিপীড়ন আর রক্তচক্ষু উপেক্ষা করে আজকের এই দিনে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করেছিল। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনে প্রথম জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এই পতাকাটি ১৯৭০ সালে শিবনারায়ণ দাস নকশা করেছিলেন। সবুজের মধ্যে লাল বৃত্ত আর তারই মাঝে বাংলাদেশের মানচিত্র অংকিত ছিক সেই পতাকায়।


ঘটনাবলী


১৮৯৬ সালের এই দিনে ফরাসী পদার্থ বিজ্ঞানী অঁতোয়ান অঁরি বেক্যরেল তেজস্ক্রিয়তা আবিষ্কার করেন। তার নামানুসারে তেজস্ক্রিয়তার একটি এককের নাম রাখা হয়েছে বেকেরেল। তিনি ১৯০২ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার লাভ করেন।


১৯৪২ - আজকের এই দিনে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপান ম্যানিলা দখল করে। ম্যানিলা দক্ষিণ-পূর্ব এশিয়ার রাষ্ট্র ফিলিপাইনের রাজধানী।


১৯৫৬ – আজ মরক্কো ফ্রান্সের কাছ থেকে স্বাধীনতা ফিরে পায়। এটি উত্তর আফ্রিকার একটি রাষ্ট্র। দেশটীর রাজধানীর নাম রাবাত।


১৯৯৯ - আজকের এই দিনে ঢাকায় ডি-৮ শীর্ষ সম্মেলন সমাপ্ত হয়। উন্নয়নশীল ৮টি দেশ নিয়ে গঠিত আন্তর্জাতিক সংস্থা ডি-৮। বাংলাদেশ, মিশর, ইন্দোনেশিয়া,মালয়েশিয়া, ইরান, নাইজেরিয়া, পাকিস্তান এবং তুরস্ক এই ৮ টি দেশ নিয়ে ডি-৮ সংস্থা গঠিত। ডি-৮ এর উদ্দেশ্য হল উন্নয়নশীল দেশ গুলোর উন্নতি সাধন করা ও বিশ্ব অর্থনীতিতে নিজেদের অবস্থান সুদৃঢ় করা, পারস্পরিক বাণিজ্যিক সম্পর্ক ও সুবিধা বৃদ্ধ করা।


জন্মদিন


জন ফ্রান্সিস বনজিওভি, জুনিয়র (১৯৬২ - বর্তমান)


জন ফ্রান্সিস বনজিওভি আমাদের কাছে জন বন জভি নামে অধিক পরিচিত। তিনি একজন মার্কিন সুরকার, গীতিকার, গায়ক, রেকর্ড প্রযোজক এবং অভিনেতা। আজ তার জন্মদিন। তিনি রক ব্যান্ড বন জভির প্রতিষ্ঠাতা এবং প্রধান গায়ক হিসেবে অধিক পরিচিত। তিনি হার্ডরক, হেভি মেটাল, কান্ট্রি রক, গ্লাম মেটাল গান করেন। তাঁর গান ইটস মাই লাইফ ২০০০ সালে বিশ্বজুড়ে ব্যাপক সাড়া ফেলে।


মৃত্যুবার্ষিকী


ডেভিড হারবার্ট রিচার্ডস লরেন্স (১৮৮৫ – ১৯৩০)


ডেভিড হারবার্ট রিচার্ডস লরেন্স পাঠকদের কাছে ডি. এইচ. লরেন্স নামেই অধিক পরিচিত। তিনি ঊনবিংশ শতাব্দীর একজন ইংরেজ লেখক, কবি, নাট্যকার,প্রাবন্ধিক ও সাহিত্য সমালোচক। আজ তার মৃত্যুবার্ষিকী। তাঁর রচনাবলি আধুনিকায়ন ও শিল্পায়ন প্রসূত মানবিক অবক্ষয়ের দিকটি বিশদভাবে প্রতিফলিত করে।


সরোজিনী নায়ডু (১৮৭৯ - ১৯৪৯)


সরোজিনী নায়ডু একগন স্বনামধন্য ভারতীয় স্বাধীনতা সংগ্রামী, বিশিষ্ট বাগ্মী ও ইন্দো-অ্যাংলিয়ান কবি। আজ তার মৃত্যুবার্ষিকী। তিনি ভারতে দ্য নাইটেঙ্গেল অফ ইন্ডিয়া নামে পরিচিত। সরোজিনী নায়ডু ভারতীয় জাতীয় কংগ্রেসের প্রথম মহিলা সভাপতি নির্বাচিত হন। স্বাধীন ভারতে তিনি উত্তরপ্রদেশের রাজ্যপালও হয়েছিলেন।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com