ইতিহাসের এই দিনে
প্রকাশ : ০১ মার্চ ২০১৮, ০৯:১১
ইতিহাসের এই দিনে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। কৌতুহলউদ্দীপক ও উল্লেখযোগ্য ঘটনাগুলোকে স্মরণে অবলম্বনে ইতিহাসের এই দিনে।


আজ ১ মার্চ ২০১৮, বৃহস্পতিবার, গ্রেগরিয়ান বর্ষপঞ্জী অনুসারে বছরের ৬০ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।


দিবস


আজ বিশ্ব সিভিল ডিফেন্স দিবস। সধারণ মানুষকে সামরিক সহিংসতা ও প্রাকৃতিক দুর্জোগ থেকে সচেতনতা সৃষ্টির মাধ্যমে রক্ষা করতে বিশ্বব্যাপী এই দিবসটি পালিত হয়। তবে স্নায়ু যুদ্ধ পরবর্তী সময়ে এই দিবসটি সামরিক সহিংসতা থেকে সরে গিয়ে মূলত প্রাকৃতিক দুর্যোগ থেকে জনসাধারণকে রক্ষা বিষয়ে জোড় দিয়ে আসছে।


ঘটনাবলী


১৪৯৮ - ইতিহাসের এই দিনে ভাস্কো দা গামা মোজাম্বিক আবিষ্কার করেন। মোজাম্বিক পূর্ব আফ্রিকার একটি রাষ্ট্র। ভাস্কো দা গামা ছিলেন একজন পর্তুগীজ অনুসন্ধানকারী এবং পর্যটক। তিনি প্রথম পঞ্চদশ শতাব্দীতে সমুদ্রপথে ইউরোপ থেকে ভারতে আসেন।


১৯৭১- আজকের এই দিনে ১৯৭ ১সালে ইয়াহিয়া খান হঠাৎ করেই জাতীয় পরিষদের অধিবেশন স্থগিত ঘোষণা করে দেন। এসময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সভাপতিত্বে সংসদীয় দলের বৈঠক চলছিল। বঙ্গবন্ধু এই ঘটনার পরিপ্রেক্ষিতে এক অনির্ধারিত মহাসমাবেশের সংক্ষিপ্ত ভাষণে ইয়াহিয়া খানের জাতীয় অধিবেশন স্থগিত ঘোষণার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে সর্বত্র আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।


১৯৯৭ - আজকের এই দিনে বাংলাদেশে প্রথম টেলিফোন ব্যাংকিং সার্ভিস চালু হয়। বাংলাদেশে টেলিফোন ব্যাংকিং এবং ATM পদ্ধতি প্রথম চালু করে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক। স্ট্যাডার্ডচার্টার্ড একটি বৃটিশ বহুজাতিক ব্যাংকিং এবং আর্থিক প্রতিষ্ঠান। এর হেডকোয়ার্টার লন্ডনে অবস্থিত।


জন্মদিন


মেরি কম (১৯৮৩ - বর্তমান)
মেরি কম একজন ভারতীয় বক্সার। আজ তার বক্সারের জন্মদিন। তিনি পাঁচ বারের বিশ্ব মহিলা বক্সিং চ্যাম্পিয়ন এবং ছয়টি বিশ্ব চ্যাম্পিয়নশিপেই পদকজয়ী একমাত্র মহিলা বক্সার।


জাস্টিন বিবার (১৯৯৪ - বর্তমান)
জাস্টিন বিবার একজন কানাডীয় সঙ্গীতশিল্পী, গীতিকার এবং সঙ্গীত প্রযোজক। আজ তার জন্মদিন। বিবার ২০০৯ সালের শেষের দিকে তার প্রথম এক্সটেন্ডেড প্লে মাই ওয়ার্ল্ড মুক্তি দেয়। এটি যুক্তরাষ্ট্রে প্লাটিনাম স্বীকৃতি লাভ করে। বিবার-ই প্রথম শিল্পী যার প্রথম অ্যালবামের সাতটি গান বিলবোর্ড হট ১০০ তালিকায় স্থান করে নেয়।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com