'উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে চাই অসমতা দূরীকরণ'
প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:০০
'উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে চাই অসমতা দূরীকরণ'
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

পল্লী কর্ম-সহায়ক ফাউণ্ডেশন (পিকেএসএফ) আয়োজিত এক সেমিনারে বক্তারা বলেছেন, দেশে অসমতা ক্রমেই বাড়ছে। এসডিজির লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে সুযোগের ক্ষেত্রে যে বৈষম্য রয়েছে তা দূর করতে হবে। মানুষকে কেন্দ্র করেই প্রবৃদ্ধির পরিকল্পনা গ্রহণ করা প্রয়োজন। ভাবতে হবে ক্ষুদ্র জনগোষ্ঠীকে নিয়ে।


“গণমানুষের কণ্ঠস্বর : বাংলাদেশে ২০৩০ টেকসই উন্নয়ন কর্মসূচির সফল বাস্তবায়ন” শীর্ষক এ সেমিনারে পিকেএসএফের চেয়ারম্যান ড. কাজী খুলীকুজ্জমান আহমদের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ। বক্তব্য রাখেন এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক কেএম আবদুস সালাম। পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল করিম স্বাগত বক্তব্য প্রদান করেন।


সেমিনারে দু'টি প্রবন্ধ উপস্থাপন করেন অর্থনীতিবিদ ড. মোস্তফা কে মুজেরি এবং ঢাকা স্কুল অব ইকনোমিক্স'র শিক্ষক ড. তৌহীদ রেজা নুর।


ড. মুজেরি তাঁর প্রবন্ধে বলেন, দেশে বৈষম্য বাড়ছে। আর এই বৈষম্যটা বহুমাত্রিক। তবে শহরের চেয়ে গ্রামে এটি বেশি।


ড. তৌহীদ রেজা নূর তাঁর প্রবন্ধ বাংলাদেশে কর্মক্ষেত্রে বিরাজমান বৈষম্যের নানা দিক তুলে ধরেন এবং টেকসই অর্থনৈতিক উন্নয়ন অর্জনের জন্য বৈষম্যহীন কর্মসংস্থান প্রয়োজন বলে উল্লেখ করেন।


দু'টি প্রবন্ধের উপর আলোচনা করতে গিয়ে এনজিও অ্যাফেয়ার্স ব্যুরোর মহাপরিচালক কে এম আব্দুস সালাম বলেন, অসমতা দূর করার জন্য সকলকে একসাথে কাজ করতে হবে এবং এনজিও অ্যাফেয়ার্স ব্যুরো এই বিষয়ে উৎসাহ দিয়ে যাচ্ছে।


সভাপতির বক্তব্যে ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, টেকসই উন্নয়ন অর্জনের জন্য অর্থনৈতিক উন্নয়নই কেবল নয়, পাশাপাশি সামাজিক ও নৈতিকতা উন্নয়নও খুবই গুরুত্বপূর্ণ।


প্রধান অতিথির বক্তব্যে আবুল কালাম আজাদ বলেন, এসডিজির লক্ষ্য ১৬৯টি। তবে সম্পদের অভাবে সরকার সবগুলো সমভাবে বাস্তবায়ন করতে পারবে না। তাই সরকার প্রাথমিকভাবে ৩৯টিকে অগ্রাধিকার দিয়ে বাস্তবায়নের কাজ চালিয়ে যাচ্ছে।


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com