ইতিহাসের এই দিনে
প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০১৮, ১১:৫৯
ইতিহাসের এই দিনে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

একটি ঘটনার জন্য যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা।


আজ ২৫ ফেব্রুয়ারি ২০১৮, রবিবার, গ্রেগরিয়ান বর্ষপঞ্জী অনুসারে বছরের ৫৬ তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।


ঘটনাবলী


১৯১৫- ইতিহাসের এই দিনে আলেকজান্ডার গ্রাহামবিল ইউএস ট্রান্সকন্টিনেন্টাল টেলিফোন সার্ভিস উদ্বোধন করেন। তিনি নিউ ইয়র্ক থেকে সানফ্রান্সিসকোতে টমাস ওয়াস্টনের সঙ্গে কথা বলেছিলেন।


১৯৩২- আজ হিটলার জার্মানীর নাগরিকত্ব লাভ করেন। তিনি অস্ট্রীয় বংশোদ্ভূত জার্মান রাজনীতিবিদ। থিটলার ন্যাশনাল সোশ্যালিস্ট জার্মান ওয়ার্কার্স পার্টির নেতৃত্ব দিয়েছিলেন। তিনি ১৯৩৩ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত জার্মানির চ্যান্সেলর এবং ১৯৩৪ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত দেশটির ফিউরার ছিলেন।


১৯৫৪- ইতিহাসের এই দিনে জামাল আবদেল নাসের মিশরের প্রধানমন্ত্রী হন। তিনি ১৯৫৬ সালে তিনি দেশটির রাষ্ট্রপতি হন। তিনি মৃত্যুর পূর্ব পর্যন্ত রাষ্ট্রপতি পদে আসীন ছিলেন।


২০০৯- আজকের এই দিনে বাংলাদেশ রাইফেলসের ১৫ হাজার সদস্য বাংলাদেশের রাজধানী ঢাকা পিলখানা এলাকায় অবস্থিত বিডিআর সদরদপ্তরে বিদ্রোহ করে। এই বিদ্রোহে তারা ৫৭ জন সেনা কর্মকর্তাকে হত্যা করেছিল।


জন্মদিন


জর্জ হ্যারিসন (১৯৪৩ - ২০০১)


জর্জ হ্যারিসন বিংশ শতাব্দীর অত্যন্ত প্রতিভাবান একজন জনপ্রিয় গায়ক এবং গিটারিস্ট। তবে তাঁর প্রতিভা কেবলমাত্র এ দু’য়ে সীমাবদ্ধ থাকেনি। তাঁর বিচরণের ক্ষেত্র ব্যাপ্ত ছিল সঙ্গীত পরিচালনা, রেকর্ড প্রযোজনা এবং চলচ্চিত্র প্রযোজনা পর্জন্ত। বিখ্যাত ব্যান্ড সঙ্গীত দল দ্য বিটল্‌স এর চার সদস্যের একজন হিসেবে তিনি খ্যাতি অর্জন করেন।


১৯৭১ সালে যখন বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ চলছিল, তখন জর্জ হ্যারিসন তার বন্ধু রবি শংকর এর পরামর্শে নিউইয়র্কের ম্যাডিসন স্কোয়ার গার্ডেন প্রাঙ্গনে দুটি দাতব্য সঙ্গীতানুষ্ঠান(কনসার্ট) এর আয়োজন করেন। অনুষ্ঠানটি তে জর্জ হ্যারিসন, রবি শংকর ছাড়াও গান পরিবেশন করেন বব ডিলান, এরিক ক্ল্যাপটন, অপ্র বিটল্‌ রিঙ্গো স্টার সহ আরও অনেকে। কনসার্টে জর্জ হ্যারিসন তার নিজের লেখা বাংলাদেশ গান পরিবেশন করেন। কনসার্টের টিকেট, সিডি ও ডিভিডি হতে প্রাপ্ত অর্থ ইউনিসেফের ফান্ডে জমা করা হয়।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com