২৮ জানুয়ারি বিশ্ব তথ্য সুরক্ষা দিবস
প্রকাশ : ১৮ জানুয়ারি ২০১৮, ১৬:০৭
২৮ জানুয়ারি বিশ্ব তথ্য সুরক্ষা দিবস
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আগামী ২৮ জানুয়ারি বিশ্বব্যাপী পালিত হবে ডাটা প্রাইভেসি ডে বা তথ্য সুরক্ষা দিবস। প্রতি বছর এই দিবস উপলক্ষে ব্যক্তিগত তথ্য সুরক্ষার প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতনতা তৈরিতে বিশ্বে নানান রকম ক্যাম্পেইন চালানো হয়।


২০১৮ সালের জন্য দিবসটির থিম নির্ধারণ করা হয়েছে ‘গোপনীয়তার প্রতি সম্মান প্রদর্শন, তথ্য সুরক্ষা ও আস্থা প্রতিষ্ঠা’ (Respecting Privacy, Safeguarding Data and Enabling Trust)। ১৯৮১ সালে ইউরোপের বৃহৎ সংগঠন ‘কাউন্সিল অব ইউরোপ’ কনভেনশনে ১০৮ স্বাক্ষরের মধ্যদিয়ে বিশ্বে প্রথম ডাটা প্রাইভেসি ডে বা তথ্য সুরক্ষা দিবস উদযাপন শুরু হয়।


এ বছর যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সাইবার সিকিউরিটি অ্যালায়েন্সের (এনসিএসএ) নেতৃত্বে ক্রমবর্ধমান বৈশ্বিক এই ক্যাম্পেইনের অফিসিয়াল চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশে সাইবার সচেতনতা নিয়ে কাজ করা স্বেচ্ছাসেবী সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন। সংগঠনটি ‘ডাটা প্রাইভেসি ডে ২০১৮ চ্যাম্পিয়ন’ হিসেবে স্বাক্ষর করে দিবসটির প্রতি প্রতিশ্রুতিবদ্ধ হলো।


এর মাধ্যমে ব্যক্তিগত তথ্য সুরক্ষা সচেতনতায় বিশ্বব্যাপী সংগঠনগুলো যৌথভাবে যে দায়িত্ব ভাগাভাগি করে নেয়- চ্যাম্পিয়ন হিসেবে সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন সেই মূলনীতিকে স্বীকার করেছে এবং তাতে সমর্থন জানিয়েছে।


এ উপলক্ষে ২৮ জানুয়ারি সকাল ১০টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘প্রাইভেসি টক’ শিরোনামে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ইলেক্ট্রনিক সার্টিফিকেট প্রদানকারী কর্তৃপক্ষের নিয়ন্ত্রক (যুগ্ম সচিব) আবুল মনসুর মোহাম্মদ শফা উদ্দিন, প্রযুক্তিবিদ একেএম নজরুল হায়দার, বেসরকারি উন্নয়ন গবেষণা সংস্থা ভয়েসের নির্বাহী পরিচালক আহমেদ স্বপন মাহমুদ, সাইবার নিরাপত্তা বিশ্লেষক মোঃ মেহেদী হাসানসহ আইনজীবী, সুশীল সমাজের প্রতিনিধি, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, গণমাধ্যমকর্মী ও সাইবার অপরাধের ভুক্তভোগীরা এতে অংশ নেবেন।


এছাড়া দেশের বিভিন্ন জেলা ও বিশ্ববিদ্যালয়ে সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের চ্যাপ্টারগুলোতে নানা কর্মসূচি নিচ্ছেন চ্যাম্পিয়ন (সাইবার সচেতনতাকর্মী) সদস্যরা। -বিজ্ঞপ্তি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com