আসন্ন বাজেটে নির্মাণ শ্রমিকদের অধিকার বাস্তবায়নের দাবি
প্রকাশ : ১৮ জানুয়ারি ২০১৮, ১৫:২৮
আসন্ন বাজেটে নির্মাণ শ্রমিকদের অধিকার বাস্তবায়নের দাবি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

শ্রম আইনে ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ অন্তর্ভূক্তিকরণ, পেনশন স্কীম, রেশনিং ব্যবস্থা, বাসস্থান ও কর্মস্থলে নিরাপত্তা নিশ্চিতসহ আসন্ন ২০১৮-২০১৯ অর্থ বছরে নির্মাণ শ্রমিকদের মৌলিক অধিকার বাস্তবায়নের জন্যে সরকারের প্রতি জোর দাবি জানিয়েছেন ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশের (ইনসাব) নেতৃবৃন্দ।


বৃহস্পতিবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে ১৮ জানুয়ারি ইনসাবের ‘দাবি দিবস’ উপলক্ষে আয়োজিত সমাবেশ ও র‌্যালিতে নেতৃবৃন্দ একথা বলেন।


নেতৃবৃন্দ আরো বলেন, নির্মাণ কাজটি খুবই ঝুঁকিপূর্ণ এবং এই সেক্টরের সাথে জড়িত রয়েছে লাখ লাখ নির্মাণ শ্রমিক। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, নির্মাণ শ্রমিকেরা তাদের জীবনের ঝুঁকি নিয়েই জীবিকার তাগিদে বাধ্য হয়ে এই ঝুকিপূর্ণ নির্মাণ কাজ করতে বাধ্য হচ্ছেন।


তারা অভিযোগ করে বলেন, নিরাপত্তার বিষয়টি শ্রম মন্ত্রণালয়ের দেখভাল করার দায়িত্ব থাকলেও তারা এ ব্যাপারে উদাসীন। অন্যদিকে মালিকদের অতি মুনাফা লোভী মনোভাবের কারণে প্রতিনিয়তই নির্মাণ শ্রমিকেরা আহত ও নিহত হচ্ছে। বারবার শ্রম আইন সংশোধন করা হলেও শ্রমিকদের স্বার্থরক্ষা না করে উল্টো মালিকদের স্বার্থই সংরক্ষণ করা হচ্ছে।


ইনসাবের কেন্দ্রীয় সভাপতি মোঃ রবিউল ইসলামের সভাপতিত্বে সমাবেশ ও র‌্যালি কর্মসূচিতে বক্তব্য রাখেন ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি শহিদুল্লাহ চৌধুরী, সাধারণ সম্পাদক ডা. ওয়াজেদুল ইসলাম খান, জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি কামরুল আহসান, ইনসাবের সাধারণ সম্পাদক মোঃ আব্দুর রাজ্জাক, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন, বিলস্’র নির্বাহী পরিচালক সৈয়দ সুলতান উদ্দিন আহমেদসহ ইনসাবের কেন্দ্রীয় ও ঢাকা মহানগরের নেতৃবৃন্দ।


বিবার্তা/বিপ্লব/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]rta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com