শিরোনাম
‘ব্যাটল অব মাইন্ড’ প্রতিযোগিতার গ্রান্ড ফিনালে বন্ধের দাবি
প্রকাশ : ২৩ নভেম্বর ২০১৭, ১৮:৪০
‘ব্যাটল অব মাইন্ড’ প্রতিযোগিতার গ্রান্ড ফিনালে বন্ধের দাবি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রধানমন্ত্রী যেখানে ২০৪০ সালের মধ্যে দেশকে তামাকমুক্ত করার অঙ্গীকার ব্যক্ত করেছেন, সেখানে বহুজাতিক তামাক কোম্পানি ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ (বিএটিবি) কী করে ‘ব্যাটল অব মাইন্ড’ প্রতিযোগিতার আয়োজন করে - এ প্রশ্ন তুলেছে ধূমপানবিরোধী বেসরকারি সংগঠন প্রগতির জন্য জ্ঞান (প্রজ্ঞা)। তারা এ অনুষ্ঠান বন্ধেরও দাবি জানিয়েছে।


উল্লেখ্য, আগামী ৬ ডিসেম্বর রাজধানীর র‌্যাডিসন ব্লু হোটেলে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ (বিএটিবি)-এর পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ব্যাটল অব মাইন্ড ২০১৭’ প্রতিযোগিতার গ্রান্ড ফিনালে।


প্রজ্ঞা'র এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, রিক্রুটমেন্ট প্লাটফর্ম বলা হলেও কার্যত এই প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে অংশগ্রহণকারীদের কেবল বিএটিবির নিয়োগ পরীক্ষায় সরাসরি অংশগ্রহণ করার সুযোগ দেয়া হয়। বহুজাতিক প্রতিষ্ঠানে কর্মসংস্থান প্রলোভনের নামে প্রধানত প্রচার-প্রচারণা চালানই বিএটিবি’র ব্যাটল অব মাইন্ডস আয়োজনের প্রধান উদ্দেশ্য।



এতে দাবি করা হয়, চাকুরি প্রদানের লোভ দেখিয়ে গত ১৩ বছরে (২০০৪-২০১৬) ১৫ হাজারের অধিক তরুণকে বিএটিবি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করালেও এপর্যন্ত মাত্র ১০০ বা এর কিছু বেশি অংশগ্রহণকারী চাকুরি পেয়েছে। অথচ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে রোড শো, পাঁচতারকা হোটেলে অনুষ্ঠান আয়োজন, ব্যানার-ফেস্টুন লাগানো, ভ্রমণ, বিনোদনসহ বিভিন্ন প্রচারণামূলক কাজে বিএটিবি এসময়ে ব্যয় করেছে কোটি কোটি টাকা।


প্রজ্ঞা বলেছে, কথিত মেধা যাচাইয়ের নামে তারুণ্যকে ক্রমশ মৃত্যুবিপণন ফাঁদে আটকে ফেলা এবং নীতি-প্রণেতাদের অনুষ্ঠানে সম্পৃক্ত করার মাধ্যমে প্রভাবিত করতেই বিএটিবি প্রতিবছর এই প্রতিযোগিতা আয়োজন করে থাকে। বিভিন্ন সূত্রে জানা গেছে, এবছর প্রতিযোগিতার গ্রান্ড ফিনালে অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। অথচ মাননীয় প্রধানমন্ত্রী তামাকের ভয়াবহ ক্ষতির বিষয়টি উপলব্ধি করে ২০৪০ সালের মধ্যে দেশকে তামাকমুক্ত করার অঙ্গীকার ব্যক্ত করেছেন।


প্রজ্ঞা'র প্রেস বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, বিদ্যমান ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন-২০০৫এ তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন প্রচার বা এর ব্যবহার উৎসাহিত করবার উদ্দেশ্যে কোনো প্রতিযোগিতার ব্যয় বহন ও পুরস্কার প্রদান সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। এমনকি আইনের ৫.৩ ধারা অনুযায়ী কোনো তামাক কোম্পানির নাম, সাইন, ট্রেডমার্ক, প্রতীক ব্যবহার করে সামাজিক কর্মকাণ্ডে অংশগ্রহণ করাও দণ্ডনীয় অপরাধ। আইনের এই ধারা লংঘন করলে অনধিক এক লাখ টাকা অর্থদণ্ড বা অনুর্ধ্ব তিন মাস বিনাশ্রম কারাদণ্ড বা উভয় দণ্ডের বিধান বলবৎ আছে।


প্রজ্ঞা সুস্পষ্ট ভাষায় বলেছে, তরুণ প্রজন্মকে রক্ষায় বহুজাতিক তামাক কোম্পানি ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ (বিএটিবি)-এর ‘ব্যাটল অব মাইন্ড’ প্রতিযোগিতা বন্ধ করা হোক।


বিবার্তা/হুমায়ুন/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com