শিরোনাম
ভাসানীর রাজনৈতিক দর্শন তুলে ধরার আহ্বান
প্রকাশ : ১৬ নভেম্বর ২০১৭, ১৯:৫৮
ভাসানীর রাজনৈতিক দর্শন তুলে ধরার আহ্বান
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

স্বাধীনতাবিরোধী ও তাদের দোসর মহলের অপরাজনীতি ধ্বংস করতে হলে মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীর রাজনৈতিক দর্শন, অসাম্প্রদায়িক চিন্তা-চেতনা জাতির সামনে তুলে ধরা সময়ের দাবি হয়ে উঠেছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিষ্ট ফোরাম (বোয়াফ) সভাপতি কবীর চৌদুরী তন্ময়।


বৃহস্পতিবার বিকাল সাড়ে ৫টায় রাজধানীর শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে ভাসানীর ৪১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘মওলানা ভাসানীর আদর্শ ও বর্তমান প্রেক্ষাপট’ শীর্ষক আলোচনা সভায় এ কথা বলেন কবীর চৌদুরী তন্ময়।


আলোচনা সভায় প্রধান অতিথি এনডিএফ ও এনপিপি চেয়ারম্যান শেখ ছালাউদ্দিন ছালু বলেন, আপনারা সবাই প্রতি ওয়াক্তে নামাজ আদায় করার সময় ভাসানীর জন্য দোয়া করবেন। তার নীতি আদর্শ সবার মাঝে তুলে ধরবেন।


তন্ময় বলেন, ১৯৭১ সালে ৯ মার্চ পল্টনে দেয়া ভাষণে মাওলানা ভাসানী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সমর্থন করে বলেছিলেন- হে! বাঙালিরা, আপনারা মুজিবের উপর বিশ্বাস রাখেন, তাকে খামোখা কেউ অবিশ্বাস করবেন না, কারণ মুজিবকে আমি ভালোভাবে চিনি’-এই ধরনের বক্তব্যের মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতকে কীভাবে শক্তিশালী করেছিল তা আমাদের তুলে ধরা উচিত।


তিনি আরো বলেন, লা-কুম দ্বিনিকুম অলইয়া দ্বিন-এর মতো অর্থাৎ তোমার ধর্ম তোমার, আমার ধর্ম আমার-এই ধরনের বক্তব্য দিয়ে মাওলানা ভাসানী তার অসাম্প্রদায়িক রাষ্ট্র গঠনে যে চিন্তা-চেতনার বহিঃপ্রকাশ ঘটিয়েছে তাও জাতির সামনে তুলে ধরতে হবে। ভাসানীর জীবন দর্শন, রাজনৈতিক আদর্র্শ, ধর্মীয় মুল্যবোধ ও একটি স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র গঠনের অবদানগুলো পাঠ্যপুস্তকেও অন্তর্ভূক্তিকরণ সময়ের দাবি হয়ে উঠেছে।


ন্যাপ ভাসানীর চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আব্দুল হাই সরকারের সভাপতিত্বে এ সময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাগপা সভাপতি ও এনডিএফ সদস্য সচিব, এ কে এম মহিউদ্দিন আহম্মেদ বাবলু, জাতীয় স্বাধীনতা পার্টির চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন খান মজলিস, এনপিপি চেয়ারম্যান, বীরমুক্তিযোদ্ধা মোঃ আব্দুল হাই মন্ডল, ন্যাপ ভাসানী মহাসচিব, মোহাম্মদ ইব্রাহিম প্রমুখ।


বিবার্তা/বিজ্ঞপ্তি/সোহাগ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com