শিরোনাম
তামাক নিয়ন্ত্রণ প্ল্যাটফর্ম গঠন করবে পিকেএসএফ
প্রকাশ : ২৮ মে ২০১৭, ১৭:৩৬
তামাক নিয়ন্ত্রণ প্ল্যাটফর্ম গঠন করবে  পিকেএসএফ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

তামাক নিয়ন্ত্রণে যেসকল সংগঠন কাজ করছে তাঁদের সমন্বয়ে একটি জাতীয় তামাক নিয়ন্ত্রণ প্ল্যাটফর্ম গঠনের ঘোষণা দিয়েছে পল্লী কর্ম-সহায়ক ফাউণ্ডেশন (পিকেএসএফ)।


আগারগাঁওস্থ পিকেএসএফ ভবনে রবিবার ‘'তামাক : জনস্বাস্থ্য ও উন্নয়নের হুমকি'’ শীর্ষক এক সেমিনারে সংস্থার সভাপতি ড. কাজী খলীকুজ্জমান আহমদ এ ঘোষণা দেন। আগামী ৩১ মে ''বিশ্ব তামাকমুক্ত দিবস''কে সামনে রেখে এবং তামাক নিয়ন্ত্রণে কৌশলগত দিক নির্ধারণের লক্ষ্যে পিকেএসএফ এ সেমিনার আয়োজন করে।


প্রধান অতিথির বক্তব্যে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান আসন্ন বাজেটে সরকার তামাকজাত পণ্যের বিষয়ে আরও কঠোর অবস্থান নেয়ার বিষয়ে সরকারের পরিকল্পনার কথা উল্লেখ করেন।


প্রতিমন্ত্রী পিকেএসএফ-এর নানাবিধ উন্নয়ন কর্মকান্ডের কথা উল্লেখ করেন এবং তামাক ব্যবহার রোধকল্পে একটি সমন্বিত উদ্যোগ গ্রহণের জন্য পিকেএসএফ-কে অভিনন্দন জানান।


জাতীয় অধ্যাপক আব্দুল মালিক বলেন, তামাকবিরোধী আন্দোলনে জড়িত সকল সংগঠন, প্রতিষ্ঠানের একযোগে কাজ করা প্রয়োজন।


সূচনা বক্তব্যে পিকেএসএফ-এর ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল করিম বলেন, বিশ্বের সর্বোচ্চ তামাকজাত পণ্য ব্যবহারকারী দেশসমূহের মধ্যে বাংলাদেশ অন্যতম। তামাক ব্যবহারজনিত রোগে দেশে প্রতি বছর প্রায় এক লাখ মানুষ অকালমৃত্যু এবং ৩৮২,০০০ লোক পঙ্গুত্ব বরণ করেন।


পিকেএসএফ-এর উপ-ব্যবস্থাপনা পরিচালক (অর্থ) গোলাম তৌহিদ একটি উপস্থাপনায় কৃষি, পরিবেশ, জনস্বাস্থ্য তথা অর্থনীতির উপর তামাকের ক্ষতিকর প্রভাব তা তুলে ধরে বেশ কিছু সুপারিশ তুলে ধরেন। যেমন, তামাক চাষীদের উচ্চমূল্যের বিকল্প শস্য চাষে উদ্ধুদ্ধ করা, দক্ষতা বৃদ্ধিমূলক কার্যক্রম গ্রহণ এবং তামাক চাষীদের বিকল্প চাষে সহজ শর্তে ঋণ সহায়তা প্রদান প্রভৃতি।


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com