শিরোনাম
রাজধানীতে ফুল মেলা শুরু বৃহস্পতিবার
প্রকাশ : ২৮ মার্চ ২০১৭, ১৬:৩৮
রাজধানীতে ফুল মেলা শুরু বৃহস্পতিবার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশে উৎপাদিত ফুল নিয়ে দ্বিতীয়বারের মতো শুরু হতে যাচ্ছে তিন দিনব্যাপী ‘বাংলাদেশ ফ্লাওয়ার ফেস্ট-২০১৭’। আগামী বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত রাজধানীর বাংলা একাডেমী প্রাঙ্গণে এই মেলা চলবে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে।

 

মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ইনোভেশন অ্যান্ড ইনকিউভেশন সেন্টার ফর এন্টারপ্রাইজেসের (আইআইসিই) ব্যবস্থাপনা পরিচালক রিয়াজউদ্দিন মোশাররফ একথা জানান।

 

আইআইসিই’র আয়োজনে বাংলাদেশ ফ্লাওয়ার ফেস্ট ২০১৭-এ সহযোগিতা করছে ইউএসএআইডি, বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটি (বিএফএস), শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটি (বিপিএস) ও দেশিফুল ডটকম।

 

তিনি বলেন, তিন দিনব্যাপী এ মেলায় ফুল উৎপাদক, ফুল ব্যবসায়ী (পাইকারি ও খুচরা), ফুল সেক্টরের সংশ্লিষ্ট সংগঠন, সাজসজ্জা বাস্তবায়নকারী প্রতিষ্ঠান (ইভেন্ট ম্যানেজমেন্ট) অংশ নেবে। মেলায় ১৪টি প্যাভিলিয়ন ও ৩৩টি প্রদর্শনী স্টল থাকবে।

 

তিনি জানান, মেলায় এক হাজারেরও বেশি ধরনের ফুলের প্রদর্শনীর পাশাপাশি থাকবে ফুলের ওপর ফ্যাশন শো ও সাংস্কৃতিক অনুষ্ঠান, ফুড জোন, কিডস কর্নার, কর্মশালা, ফ্লাওয়ার ল্যান্ডস্ক্যাপিং, ফটো বুথ, ফ্লাওয়ার টানেল ও গোলটেবিল। শিশুদের জন্য মেলায় থাকছে চিত্রাঙ্কন প্রতিযোগিতা। শিশুদের শিক্ষামূলক আনন্দ দিতে থাকবে সিসিমপুর।

 

মেলা শেষে অংশগ্রহণকারীদের মাঝে পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠানের আয়োজন থাকবে। এছাড়া এ উপলক্ষে মাসব্যাপী আয়োজিত ফটোগ্রাফি প্রতিযোগিতায় ইতোমধ্যে পাঁচ শতাধিক ছবি জমা পড়েছে, মেলায় বাছাইকৃত সেরা ফটোগ্রাফারদের পুরস্কৃত করা হবে।

 

সংবাদ সম্মেলনে বিএফএস’র হিসাব তুলে ধরে জানানো হয়, বর্তমানে দেশের ২৪টি জেলার প্রায় ১২ হাজার একর জমিতে বাণিজ্যিকভাবে ফুল চাষ হচ্ছে। ফুল চাষ ও ব্যবসার সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় ২০ লাখ মানুষ জড়িত।

 

সংবাদ সম্মেলনে বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির সভাপতি আবদুর রহিম বলেন, ‘ফুল একটি সম্ভাবনাময় খাত হলেও তা বাজারজাতের জন্য ঢাকায় স্থায়ী কোনো পাইকারি বাজার নেই।’

 

আধুনিক সুযোগ-সুবিধাসহ ঢাকায় ফুলের স্থায়ী পাইকারি বাজার স্থাপন জরুরি উল্লেখ করে তিনি আরো বলেন, রাজধানীর গাবতলীতে সরকার ফুলের একটি স্থায়ী পাইকারি বাজার করার সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু এখনো তার বাস্তবায়ন হয়নি। এছাড়া যশোরে একটি গবেষণাগার স্থাপনের সিদ্ধান্ত হলেও অগ্রগতি নেই।

 

সম্মেলনে বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির সভাপতি আবদুর রহিম, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এ এফ এম জামাল উদ্দিন, বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটির সভাপতি আশফাক আহমেদ, ফুল উদ্যোক্তা যশোর থেকে আগত আছমা খাতুন, হাফিজা খাতুন হ্যাপী, তানজিলা বেগম প্রমুখ উপস্থিত ছিলেন।

 

বিবার্তা/আছিয়া/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com