শিরোনাম
মনভারের অবসান ঘটলো বৃষ্টিতে
প্রকাশ : ১৮ মার্চ ২০১৭, ১৮:০২
মনভারের অবসান ঘটলো বৃষ্টিতে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজধানীর আকাশ মেঘলা ছিল সকাল থেকেই। বসন্তে আকাশ মনভার করে থাকবে! না, তা হয় না। এই মনভারের অবসান ঘটনাতে নেমে এলো বৃষ্টি।


শরিবার বিকেল ৫ টার দিকে মুষলধারে নামলো বৃষ্টি। সাথে নিয়ে এলো শিলাও। দেশের বিভিন্ন স্থানেও বৃষ্টির খবর পাওয়া গেছে।


বিকেল পাঁচটার দিকে টিপ টিপ করে বৃষ্টি শুরু হয়। এর ফলে আচমকাই যেন থমকে যায় রাজধানীর চিত্র। হঠাৎ এই বৃষ্টির জন্য বেশির ভাগ মানুষই প্রস্তুত ছিল না। তাই পথচারীদের অনেকে দৌড়ে আশ্রয় নিয়েছে বিভিন্ন প্রতিষ্ঠানের বারান্দায় ও কার্নিশের নিচে। যারা রিকশায় ছিল তারাও পর্দা না থাকায় ভিজেছে। সড়ক ও ফুটপাতের ছিন্নমূল মানুষ পড়েছে বেশি বিপাকে।


রাজধানীর একটি বেসরকারি প্রতিষ্ঠানের চাকরিজীবী নাজিম খান জানিয়েছেন, হঠাৎ বৃষ্টির মুখোমুখি হতে হলো। কোনো প্রস্তুতি না থাকার কারণে ভিজতে হয়েছে। তবে এ বৃষ্টিতে ধুলোবালি কমে যাবে বলে তিনি স্বস্তি প্রকাশ করেছেন।


বর্ষা মৌসুমের আগে প্রকৃতির উত্তপ্ত থাকা এবং বঙ্গোপসাগর ও পশ্চিমবঙ্গ এলাকায় দু’টি লঘুচাপের কারণে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত হচ্ছে। আগামী ২৪ ঘণ্টায়ও বিচ্ছিন্নভাবে বৃষ্টির সঙ্গে বজ্রপাত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।


আবহাওয়াবিদরা বলছেন, বর্ষা মৌসুমের আগে মার্চ থেকে মে মাস পর্যন্ত আবহাওয়ার এ রূপ চলতে থাকবে। এ সময় দিনের শেষভাবে হঠাৎ করেই বৃষ্টিপাত হতে পারে।


আবহাওয়া অধিদফতরের একজন আবহাওয়াবিদ বলেন, মার্চ থেকে মে মাস বর্ষা মৌসুমের ‘প্রি-মৌসুম’। এ সময় একটু বৃষ্টি হয়, আবার রোদ ওঠে। ২/১ ঘণ্টা পরই আবার আবহাওয়ার উন্নতি হয়।


তিনি জানান, এ সময় প্রকৃতি উত্তপ্ত হওয়ার কারণে গভীর সংবেদনশীল মেঘমালা তৈরি হয়। বিকেলের দিকে উত্তর-পশ্চিম দিক থেকে দক্ষিণ-পূর্ব দিকে কালবৈশাখী বয়ে যায়। হতে পারে বজ্রসহ বৃষ্টিও।


এ তিন মাস দেশের বিভিন্ন স্থানে বিচ্ছিন্নভাবে কালবৈশাখী ঝড় বয়ে যাওয়ার আশঙ্কার কথাও জানান এই আবহাওয়াবিদ।


বজ্রবৃষ্টিতে বজ্রপাত থেকে প্রাণহানি হতে পারে জানিয়ে আবহাওয়াবিদ বলেন, আকাশে কালো মেঘ থাকলে কেউ যেন মাঠে না থাকেন। গাছপালা, ইলেকট্রিক খুঁটির নিচে থাকা যাবে না। দ্রুত নিরাপদ আশ্রয়ে যেতে হবে।


আরও ২/১ দিন এ অবস্থা বিরাজ করবে জানিয়ে আবহাওয়া অফিস বলছে, সোমবারের (২০ মার্চ) পর আবহাওয়ার উন্নতি ঘটবে।


আবহাওয়া অফিসের আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, একটি লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। অন্য লঘুচাপটির বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।


মৌসুমী লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে বলেও জানায় আবহাওয়া অফিস।


ময়মনসিংহ, সিলেট, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গা এবং রাজশাহী ও রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিরও সম্ভাবনা রয়েছে।


গত ২৪ ঘণ্টায় টাঙ্গাইল, ময়মনসিংহ, সিলেট, বগুড়া, বদলগাছি এবং তাড়াশে বৃষ্টিপাত হয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।


আবহাওয়া অধিদফতর জানায়, সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস হ্রাস এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।


বিবার্তা/আকবর/হোসেন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com