র‍্যাব হেফাজতে জেসমিনের মৃত্যু: নারী আন্দোলনের উদ্বেগ
প্রকাশ : ২৮ মার্চ ২০২৩, ১৪:১৪
র‍্যাব হেফাজতে জেসমিনের মৃত্যু: নারী আন্দোলনের উদ্বেগ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

নওগাঁয় আটকের পর র‍্যাবের হেফাজতে সুলতানা জেসমিন (৪৫) নামে নারীর মৃত্যুর ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে জাতীয় নারী আন্দোলন।


মঙ্গলবার (২৮ মার্চ) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনের সভাপতি মিতা রহমান, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জীবন নাহার ও সাংগঠনিক সম্পাদক কাকলি রহমান এ উদ্বেগ প্রকাশ করেন।


তারা বলেছেন, র‍্যাবের হেফাজতে সুলতানা জেসমিন হত্যার ঘটনা বিদ্যমান আইনের লঙ্ঘন এবং ক্ষমতার অপব্যবহারের নগ্ন বহিঃপ্রকাশ।


তারা বলেন, অতীতের ঘটনাগুলোর প্রতিকার না হওয়ায় বারবার একই ঘটনা ঘটছে। এই ঘটনায় পরিবারের পক্ষ থেকে উত্থাপিত অভিযোগ নিরপেক্ষ তদন্তের মাধ্যমে ন্যায়বিচার নিশ্চিত করা প্রয়োজন।


নেতৃবৃন্দ বলেন, আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীকে মনে রাখতে হবে একই সঙ্গে মামলা দায়েরের আগে আটক, বেআইনি জিজ্ঞাসাবাদ ও পুলিশকে না জানানো সংবিধান, মানবাধিকারের মূলনীতি, উচ্চ আদালতের নির্দেশনা ও বিদ্যমান আইনের লঙ্ঘন।


তারা বিবৃতিতে বলেছেন, মেডিকেল পরীক্ষায় দেখা গেছে, মস্তিষ্কে আঘাতের দাগসহ মস্তিষ্কে রক্তক্ষরণের কারণে সুলতানার মৃত্যু হয়েছে। সুষ্ঠু তদন্ত সাপেক্ষে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের কাছে দাবি করেছে জাতীয় নারী আন্দোলন।


র‍্যাবের ‘হেফাজতে’ নারীর মৃত্যুর ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছে মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ)। এমএসএফের প্রতিষ্ঠাতা সভাপতি সুলতানা কামাল ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত নিশ্চিত করে র‍্যাবের বিরুদ্ধে উত্থাপিত নির্যাতনের অভিযোগের বিষয়ে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার দাবি করেন।


উল্লেখ্য, গত বুধবার (২২ মার্চ ) সকালের দিকে নওগাঁ শহর থেকে সুলতানা জেসমিনকে আটক করা হয়। প্রতারণার অভিযোগের পরিপ্রেক্ষিতে জিজ্ঞাসাবাদের জন্য তাকে আটক করা হয়েছে বলে র‌্যাবের পক্ষ থেকে জানানো হয়। আটকের পর মস্তিষ্কে গুরুতর রক্তক্ষরণে অসুস্থ হয়ে গত শুক্রবার সকালে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সুলতানা জেসমিন মারা গেছেন বলে র‌্যাব দাবি করেছে। কিন্তু স্বজনদের অভিযোগ, র‍্যাব হেফাজতে নির্যাতনের কারণে তার মৃত্যু হয়েছে।


বিবার্তা/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com