শিরোনাম
বিদেশিদের কণ্ঠে ১৫ ভাষায় একুশের গান
প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০১৭, ১৮:৩১
বিদেশিদের কণ্ঠে ১৫ ভাষায় একুশের গান
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

পনেরোটি দেশের ভাষায় ভিনদেশিরা গাইলেন একুশের গান। তাদের কণ্ঠে- ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’ গানটি শুনে আবেগে আপ্লুত হয়েছেন উপস্থিত সবাই। ভিনদেশিরা খালি পায়ে হেঁটে গিয়ে ভাষা শহীদদের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধাও জানিয়েছেন।


বাংলা ভাষা ছাড়াও ইংরেজি, নরওয়েজিয়ান, ফিনিশ, হিন্দি, ইথিয়োপিয়ান, ডাচ, রুমানিয়ান, মোঘামো, রাশিয়ান, কম্বোডিয়ান, ইন্দোনেশিয়ান, চাইনিজ, কোরিয়ান ও জাপানিজ ভাষায় বিদেশিরা একুশের গান গেয়ে শুনিয়েছেন।


শনিবার বিদেশিদের বাংলা ভাষাশিক্ষা প্রদানকারী প্রতিষ্ঠান ‘লার্ন বাংলা’ এর আয়োজেনে ভাষা শহীদদের স্মরণে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে এ মনোমুগ্ধকর পরিবেশের সৃষ্টি হয়। রাজধানীর গুলশানে একটি হোটেলে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এ আয়োজন করে প্রতিষ্ঠানটি।


সাংস্কৃতিক আয়োজনে রুমানিয়ার নাগরিক অক্টাভিয়ান রেটেযানের কবিতা সবাইকে মুগ্ধ করেছে। তিনি আবৃত্তি করেছেন কবি সুফিয়া কামালের ‘জন্মেছি এই দেশে’। এছাড়া ভারতের নাগরিক মনোজ ভর্মণ আবৃত্তি করেন কাজী নজরুল ইসলামের ‘বিদ্রোহী’। যুক্তরাজ্যের নাগরিক এলিজাবেথ সিম্পসন ও অস্ট্রীয় নাগরিক লীডিয়া স্ট্রেলীয়ান ‘বসন্ত এসে গেছে’ গানের সঙ্গে পরিবেশন করেন অসাধারণ নৃত্য।



অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ফারুক হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষক বিশ্বজিৎ গোস্বামী, লার্ন বাংলা’র চেয়ারম্যান লেনিন পিনারু, লার্ন বাংলা’র প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক মেরি জুলিয়েট পিনারু, বেস্ট ওয়েস্টার্ন প্লাস ম্যাপেল লিফ হোটেলের ব্যবস্থাপনা পরিচালক মেজর (অব.) সাখাওয়াত হোসেন, সাংবাদিক মাহফুজ মিশুসহ আরো অনেকে। অনুষ্ঠানে বাংলাদেশে শিক্ষানীতির পাশাপাশি একটি সুনির্দিষ্ট ভাষানীতি করার দাবিও তোলা হয়।


পরিকল্পনা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ফারুক হোসেন বলেন, বাংলা ভাষাকে সারাবিশ্বে ছড়িয়ে দেয়ার কাজটি করছে লার্ন বাংলা। এজন্য লার্ন বাংলা’কে ধন্যবাদ জানাই। রক্তের বিনিময়ে পাওয়া বাংলা ভাষার জন্য প্রতিষ্ঠানটির উদ্যোগ সত্যিই প্রশংসার দাবিদার। এটি খুবই ইতিবাচক একটি উদ্যোগ।


লার্ন বাংলা’র চেয়ারম্যান লেনিন পিনারু বলেন,আসলে ভাষা সৈনিক বলতে আমরা সহজে যা বুঝি তা হলো এদেশের রাষ্ট্রভাষার বাংলা’র দাবিতে যারা তাদের প্রাণ বিসর্জন দিয়েছিলেন। এক কথায় ভাষা শহীদ। কিন্তু আমাদের দেশে এখনও যে শত শত ভাষা সৈনিক এ ভাষার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন তা হয়তো আমরা জানিও না।



লার্ন বাংলা’র প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক মেরি জুলিয়েট পিনারু বলেন, বিদেশিদের বাংলা ভাষা শেখানো কাজটি করে যাচ্ছি প্রায় ১৭ বছর ধরে। দেশের যারা নীতি নির্ধারক, যারা আমার দেশের ভাষা নিয়ে কাজ করছেন, এবং সর্বোপরি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আমার বিশেষ চাওয়া, আমাদের দেশে শিক্ষানীতির পাশাপাশি যেন সুনির্দিষ্ট একটি ভাষানীতিও প্রণয়ন করা হয়। আমরা যেন এদেশের ভাষা নিয়ে কাজ করতে পারে।


বিবার্তা/বারেক/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com