‘আগা খান’ স্থাপত্য পুরস্কার পেলেন ঝিনাইদহের সাবেক মেয়র মিন্টু
প্রকাশ : ৩১ অক্টোবর ২০২২, ২৩:০৯
‘আগা খান’ স্থাপত্য পুরস্কার পেলেন ঝিনাইদহের সাবেক মেয়র মিন্টু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিশ্বব্যাপী স্থাপত্যের অন্যতম বৃহৎ পুরস্কার আগা খান স্থাপত্য পুরস্কার (একেএএ) ২০২২-এর ৬টি বিজয়ীর মধ্যে দুটি বাংলাদেশের। এরমধ্যে একটি ঝিনাইদহের আর্বান রিভার স্পেসেস প্রকল্প এবং অন্যটি রোহিঙ্গা রিফিউজি রেস্পন্স প্রোগ্রামের’ কমিউনিটি স্পেন্সের নকশা।


সোমবার (৩১ অক্টোবর) ওমানের মাস্কট শহরের রয়েল অপেরা হাউজে এ পুরস্কার তুলে দেওয়া হয়।


জানা যায়, ঝিনাইদহের আর্বান রিভার স্পেসেস প্রকল্পের জন্য পরিকল্পনাকারী হিসেবে ঝিনাইদহ পৌরসভার সাবেক মেয়র সাইদুল কবির মিন্টু এবং স্থাপত্যবিদ হিসেবে খন্দকার হাসিবুল কবির এবং সুহেলি ফারজানা এ পুরস্কার লাভ করেন।



নারী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীসহ ঝিনাইদহের সর্বস্তরের জনসাধারণের ব্যাপক অংশগ্রহণে নবগঙ্গা নদীর তীরবর্তী এলাকা পরিষ্কার করে নদীতে অভিগম্যতা বাড়ানোর এই প্রকল্প সাবেক মেয়রের পরিকল্পনায় স্থানীয় নির্মাণ কৌশল ও সহজলভ্য উপাদান ব্যবহার করে সুবিবেচনাপূর্ণ ও সাদামাটা প্রকল্পটি গড়ে তোলা হয়।


এটি স্থানীয়দের কাছে অত্যন্ত আকর্ষণীয় হয়ে ওঠে। এই প্রকল্পের আওতায় নদী তীরবর্তী পরিত্যক্ত ময়লার ভাগাড়কে একটি আকর্ষণীয় বহুমুখী স্থানে পরিণত করা হয়েছে। এরই মধ্যে ঝিনাইদহের মানুষের কাছে এটি ব্যাপক সমাদৃত হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে নদী ও নদী তীরবর্তী অঞ্চলে পরিবেশ দূষণ ও স্বাস্থ্য বিপর্যয় যেমন রোধ করা গেছে, তেমনি নদীর স্বাভাবিক বাস্তুসংস্থানেরও উন্নতি হয়েছে।


উল্লেখ্য, স্থাপত্য ক্ষেত্রে আগা খান অ্যাওয়ার্ড খুব সম্মানজনক পুরস্কার। ১৯৭৭ সাল থেকে প্রতি তিন বছর অন্তর এই সম্মাননা দেয়া হয়। নকশার সমকালীনতা, পরিবেশগত দিক ও উন্নয়ন, সামাজিক গৃহায়ণ ও সামাজিক অগ্রগতিতে অবদানসহ নানা দিক বিবেচনা করা হয় এতে। অর্থাৎ শুধু নান্দনিক দিক নয়, সার্বিকভাবে জীবনের মানোন্নয়নের দিকেও গুরুত্ব দেওয়া হয়। স্থাপনা বা ব্যক্তির পাশাপাশি এ পুরস্কার প্রকল্প, সম্প্রদায় এবং এর অংশীদারদেরও স্বীকৃতি দেয়। ওমানের মাসকাটে এক অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়। বিজয়ীরা ১০ লাখ ডলার মূল্যমানের পুরস্কার ভাগাভাগি করে নেবেন।


বিবার্তা/রাসেল/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com