অন্যান্য
বিশিষ্ট সমাজসেবক কাঞ্চন মুন্সীর ৭৩তম মৃত্যুবার্ষিকী আজ
প্রকাশ : ০৪ জানুয়ারি ২০২২, ১২:৩২
বিশিষ্ট সমাজসেবক কাঞ্চন মুন্সীর ৭৩তম মৃত্যুবার্ষিকী আজ
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিশিষ্ট সমাজসেবক ও শিক্ষানুরাগী কাঞ্চন মুন্সীর ৭৩তম মৃত্যুবার্ষিকী আজ ৪ জানুয়রি। তিনি ছিলেন ক্ষণজন্মা একজন পুরুষ। ছিলেন শিক্ষানুরাগী। মানবতাবাদী। অসহায়, দরিদ্র মানুষের কল্যাণে আজীবন নিজেকে বিলিয়ে দিয়েছেন। নিজের কষ্টার্জিত সম্পদে গড়েছেন শিক্ষা প্রতিষ্ঠান, দাতব্য চিকিৎসালয়। কোটি, কোটি টাকার নিজের জমি বিলিয়ে দিয়েছেন কবরস্থান, ঈদগাঁহ, মসজিদসহ ধর্মীয় ও সামাজিক কল্যাণের কাজে। ১৯৪৯ সালের ৪ জানুয়ারি তিনি পৃথিবীর মায়া ত্যাগ করেন।


কাঞ্চন মুন্সীর একক উদ্যোগ, চেষ্টা আর সদিচ্ছায় অন্ধকার থেকে শিক্ষা, সংস্কৃতিসহ সবক্ষেত্রে আলোকিত হয়েছে একটি অঞ্চল। ১৯৩৭ সালে কামারগ্রাম কাঞ্চন একাডেমী প্রতিষ্ঠা করে গোটা আলফাডাঙ্গা থানায় সর্বপ্রথম তিনিই শিক্ষার বাতি জ্বালান।


তারই সুসন্তান মরহুম মুন্সী বজলার রহমান কাঞ্চন একাডেমীকে যে ৯০ শতাংশেরও বেশি জমি দান করেন সেই জায়গায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলফাডাঙ্গাবাসীকে উপহার দিয়েছেন টেকনিক্যাল ট্রেনিং সেন্টার (টিটিসি)। গোটা অঞ্চল আজ শহরের চেহারায় রূপ নিয়েছে। মরহুম কাঞ্চন মুন্সীর কল্যাণে গোটা অঞ্চল ঝলমলে এক জনপদ।


কৃতী এই মানুষটির মৃত্যুবার্ষিকী উপলক্ষে নানামুখী কর্মসূচি নেওয়া হয়েছে। মৃত্যুবার্ষিকী উপলক্ষে কামারগ্রাম কাঞ্চন একাডেমীতে স্মরণসভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।


তার কর্মময় বর্ণাঢ্য জীবনের প্রতি শ্রদ্ধা রেখে প্রতিষ্ঠিত হয়েছে সমাজকল্যাণমূলক সংস্থা কাঞ্চন মুন্সী ফাউন্ডেশন। এই ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মোহাম্মদ আরিফুর রহমান। তিনি ঢাকাটাইমস ও সাপ্তাহিক এই সময়ের সম্পাদক।


বিবার্তা/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com