শিরোনাম
বাংলাদেশি দূতাবাসগুলোতে জাতীয় শোক দিবস পালিত
প্রকাশ : ১৫ আগস্ট ২০২১, ২০:৩০
বাংলাদেশি দূতাবাসগুলোতে জাতীয় শোক দিবস পালিত
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বের বিভিন্ন দেশে অবস্থিত বাংলাদেশের দূতাবাসগুলোতে যথাযোগ্য মর্যাদা ও বিনম্র শ্রদ্ধায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী এবং জাতীয় শোক দিবস পালিত হয়েছে। বিভিন্ন দেশ থেকে বিবার্তার প্রতিনিধিদের পাঠানো সংবাদের ভিত্তিতে আয়োজনের তথ্য তুলে ধরা হল-


ভারত: নয়াদিল্লীর বাংলাদেশ হাই কমিশন যথাযোগ্য মর্যাদায় নানান কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালন করেছে। সকালে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। এরপর হাইকমিশনার মোহাম্মদ ইমরানের নেতৃত্বে কর্মকর্তা-কর্মচারীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। পরে দূতাবাসের বঙ্গবন্ধু হল মিলনায়তনে এ উপলক্ষ্যে রাষ্ট্রপতি অ্যাডভোকেট আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। আয়োজিত আলোচনায় বক্তব্য রাখেন হাই কমিশনার মোহাম্মদ ইমরান ও প্রেস মিনিস্টার শাবান মাহমুদ।


সৌদি আরব: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে সকালে সৌদি আরবে অবস্থিত বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত করেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. জাবেদ পাটোয়ারী বিপিএম (বার)। এরপর দূতাবাসে স্থাপিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। শ্রদ্ধা নিবেদনের সময় দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন। এ সময় এক মিনিট নীরবতা পালন করা হয়। এছাড়া দেশটির বিভিন্ন শহরে বসবাসরত বাংলাদেশি অভিবাসীদের অংশগ্রহণে আজ একটি ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।


কাতার: দেশটির দোহার বাংলাদেশ হাইকমিশনে জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্য দিয়ে শোক দিবসের কর্মসূচি শুরু হয়। এরপর রাষ্ট্রদূত জসিমউদ্দিন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে আলোচনা সভা ও প্রামাণ্যচিত্র প্রদর্শনীর আয়োজিত হয়।


ভিয়েতনাম: রাজধানী হ্যানয়ের বাংলাদেশ দূতাবাস যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করেছে। দিনের শুরুতে ভাবগম্ভীর পরিবেশে জাতীয় পতাকার আনুষ্ঠানিক উত্তোলন ও অর্ধনমিতকরণ, দোয়া ও প্রার্থনা, এক মিনিট নিরবতা পালন, বঙ্গবন্ধুর পোর্ট্রেটে ফুল দিয়ে শ্রদ্ধাজ্ঞাপন ও মোমবাতি প্রজ্জলন করা হয়। কর্মসূচির সূচনা করেন রাষ্ট্রদূত সামিনা নাজ। এসময় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ, স্মরণ সভা এবং প্রামাণ্য চিত্র প্রদর্শনীর আয়োজনও করা হয়।


সিঙ্গাপুর: দিবসটি উপলক্ষে সিঙ্গাপুরে বাংলাদেশ হাইকমিশন প্রাঙ্গণে একটি বিশেষ অনুষ্ঠান সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে সিঙ্গাপুর প্রবাসী বাংলাদেশী কমিউনিটির সদস্যবৃন্দ, বাংলাদেশী বিভিন্ন প্রতিষ্ঠানের কর্ণধার এবং হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীগণ অংশগ্রহণ করেন। দূতাবাস প্রাঙ্গণ শোক দিবসের বিভিন্ন পোস্টার ও ব্যানার দিয়ে সজ্জিত করা হয়।


বিবার্ত/হাকিকুল/শাহিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com