শিরোনাম
আড়াই শতাধিক স্বেচ্ছা রক্তদাতাকে সম্মাননা
প্রকাশ : ১৩ জানুয়ারি ২০১৭, ১৯:২৭
আড়াই শতাধিক স্বেচ্ছা রক্তদাতাকে সম্মাননা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

১০ বার রক্তদানের মাধ্যমে সিলভার ক্লাব এবং ২৫ বার রক্তদানের মাধ্যমে গোল্ডেন ক্লাবের সদস্যপদ লাভ করেছেন এমন আড়াই শতাধিক স্বেচ্ছা রক্তদাতাকে সম্মাননা প্রদান করেছে কোয়ান্টাম ফাউন্ডেশন। শুক্রবার সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে এ সম্মাননা দেয়া হয়।


অনুষ্ঠানে কোয়ান্টাম ফাউন্ডেশনের স্বেচ্ছা রক্তদান কার্যক্রমের প্রধান সমন্বয়ক মাদাম নাহার আল বোখারীসভাপতিত্ব করেন।


অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেন, জীবন বাঁচানোর জন্যে রক্তের কোনো বিকল্প নেই। আর যারা স্বেচ্ছা রক্তদানের সাথে জড়িত তারা আসলে মানুষের জীবন রক্ষাকারী বড় কাজের সাথেই জড়িত। তাদেরকে অভিনন্দন। কোয়ান্টাম ফাউন্ডেশনের রক্তদানের এই কার্যক্রমকে সাধুবাদ জানান তিনি।


অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর প্যালিয়েটিভ কেয়ারের প্রধান অধ্যাপক ডা. নিজামউদ্দিন আহমদ। তিনি বলেন, বাংলাদেশে এখন সবচেয়ে বেশি প্রয়োজন পরস্পরের প্রতি মমতা। স্বেচ্ছা রক্তদানের মাধ্যমে এই মমতারই প্রকাশ ঘটান রক্তদাতারা।


তিনি আরো বলেন, রক্তদাতারা সম্মাননার জন্যে রক্ত দান করেন না। তাদের ভালোবাসার জায়গা থেকে, মমতার জায়গা থেকে রক্তদান করেন। এই মমতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তিনি আরো বলেন, রক্তের চাহিদা পূরণ করে একদিন বাংলাদেশে কোনো পেশাজীবী রক্তদাতার কাছ থেকে এক ব্যাগ রক্তও নিতে হবে না।


অনুষ্ঠানে নিয়মিত রক্তদাতা সামিনা মুস্তারিন ও থ্যালাসেমিয়া রোগী নিলুফার ইয়াসমিন তাদের অনুভূতি প্রকাশ করেন।


কোয়ান্টাম ফাউন্ডেশনের স্বেচ্ছা রক্তদান কার্যক্রমের প্রধান সমন্বয়ক মাদাম নাহার আল বোখারী বলেন, রক্তদাতাদের এই নীরব দানের প্রতিদান পৃথিবীর কোনো কিছু দিয়েই মূল্যায়ন করা সম্ভব নয়। এই দান পৃথিবীর মানুষের পক্ষে দেয়া সম্ভব নয়। পরম প্রভুই এর প্রতিদান দিতে পারেন। রক্তদানের মতো এমন মহৎ কাজের সাথে সম্পৃক্ত নিয়মিত রক্তদাতাদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানান তিনি।


প্রসঙ্গত, ২০০০ সালে কোয়ান্টাম ল্যাব প্রতিষ্ঠার পর এ পর্যন্ত ৮,৪২,১৯৭ ইউনিট রক্ত সরবরাহ করা হয়। রক্তের বিভিন্ন উপাদান বিভাজনের মাধ্যমে ২০০৩ সাল থেকে কোয়ান্টাম রক্তের ৮টি উপদান সরবরাহ করে আসছে। এই প্রক্রিয়ায় এক ব্যাগ রক্ত থেকে প্রয়োজনে ৪ জনের জীবন বাঁচানো সম্ভব।


বিবার্তা/বিজ্ঞপ্তি/হুমায়ুন/পলাশ


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com