লিপ ডে-তে গুগল আনলো ডুডল
প্রকাশ : ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৩:৩৭
লিপ ডে-তে গুগল আনলো ডুডল
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

লিপ ডে উপলক্ষে সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল তাদের হোম পেইজের লোগেতে পরিবর্তন এনেছে শনিবার। ফেব্রুয়ারি ২৮ দিনের মাস হলেও এবার যেহেতু ২৯ দিনের তাই ইংরেজিতে গুগল বানান দিয়েই সেটি ফুটিয়ে তোলা হয়েছে। এর মধ্যে ২৮ সংখ্যা যেমন আছে তেমনি ২৯ সংখ্যাটিকে বড় করে দেখানো হয়েছে। এর সঙ্গে ১ সংখ্যাটিকেও রেখেছে।


লিপ ডে’র ডুডলটি সবুজ, হলুদ ও গোলাপি রঙে সাজানো হয়েছে। দেখা যায়, ইংরেজিতে google লেখার ক্ষেত্রে প্রথম O-তে ২৮, দ্বিতীয় O-টিকে বড় করে এর মধ্যে 29 লেখা হয়েছে। এর পরের g-এর মধ্যে রয়েছে 1 লেখা।


ফেব্রুয়ারি মূলত ২৮ দিনের মাস হলেও প্রতি চার বছর পরপর এ মাসটিতে একদিন বাড়ে। একেই বলা হয় লিপ ইয়ার। আর বাড়তি এ দিনটিকে বলা হয় লিপ ডে।


পৃথিবী সূর্যের চারপাশে ঘুরতে প্রায় ৩৬৫ দিন ৫ ঘণ্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ড সময় লাগে। কিন্তু যদি ৩৬৫ দিনে বছর হয়, তাহলে চার বছর পর দেখা যাবে ২৩ ঘণ্টা ১৫ মিনিট ৮ সেকেন্ড সময় কম হিসাব করা হয়েছে। এই সমস্যা দূর করতে প্রতি ৪ বছর পর পর ফেব্রুয়ারি মাসটিকে ১ দিন বাড়িয়ে ২৯ দিন করা হয়।


শুধু লিপ ডে নয়, যেকোনো বিশেষ দিবসে এমন অভিনব সুন্দর ডুডল তৈরি করে গুগল। কোনো বিশেষ দিন, বিশেষ ঘটনা, অর্জন বা বিখ্যাত কোনো ব্যক্তির জন্ম কিংবা মৃত্যুবার্ষিকী স্মরণ করতে গুগলের হোম পেইজে তাদের লোগোর পরিবর্তে ব্যবহৃত হয় শিল্পসম্মত লোগো।


গুগল প্রথম ডুডল দেয় ১৯৯৮ সালের ৩০ আগস্ট বার্নিং ম্যান ফেস্টিভ্যালের দিন।


বিবার্তা/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com