ভারতের চলমান সহিংসতা; ‘জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতা প্রতিরোধ মোর্চা’র বিবৃতি
প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১০:৪১
ভারতের চলমান সহিংসতা; ‘জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতা প্রতিরোধ মোর্চা’র বিবৃতি
ফাইল ছবি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের চলমান সহিংসতার প্রেক্ষিতে বিবৃতি দিয়েছে ‘জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতা প্রতিরোধ মোর্চা’।


শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে তারা জানায়, ভারতে সাম্প্রদায়িক সহিংসতায় ৩৪ জন নিহত ও ৩০০’র বেশি লোক আহত হওয়ার প্রেক্ষিতে আমরা গভীর উদ্বেগ প্রকাশ করছি। ধর্মীয় উগ্রবাদীদের দ্বারা সংঘটিত এই সহিংস পরিস্থিতি অনতিবিলম্বে নিয়ন্ত্রণ করতে যথাযথ ব্যবস্থা নেয়ার জন্য আমরা ভারতের কেন্দ্রীয় সরকার ও দিল্লী সরকারের প্রতি আহবান জানাই।


এই পরিস্থিতি ভারতের সুদীর্ঘকালের সাম্প্রদায়িক সম্প্রীতি ও গণতান্ত্রিক ঐতিহ্যের উপর চরম আঘাত বলে আমরা মনে করি। বহু ধর্ম, বর্ণ ও ভিন্ন ভিন্ন সংস্কৃতির মানুষের মিলনক্ষেত্র ভারতের যে অসাম্প্রদায়িক চরিত্র সেটি আমাদেরকে সবসময় মানবতার পক্ষে সুন্দর ও সৌহার্দ্যপূর্ণ উপমহাদেশের স্বপ্ন দেখায়। বৃহৎ রাষ্ট্র হিসেবে ভারতের রাজনৈতিক ও সাংস্কৃতিক অবস্থান অপরাপর প্রতিবেশী রাষ্ট্রগুলোর সমাজ ও মানুষের মনন সৃষ্টিতে প্রভাবক হিসেবে কাজ করে। এটি ভারত ও ভারতের জনগণকে গুরুত্বের সাথে অনুধাবন করতে হবে। ধর্মান্ধ উগ্র সাম্প্রদায়িক শক্তিকে দমন করার জন্য ভারতের সরকার ও জনগণকে সর্বোচ্চ আন্তরিক ভূমিকা গ্রহণ ও সোচ্চার হবার জন্য জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতা প্রতিরোধ মোর্চা'র পক্ষ থেকে আহবান জানাই।


দিল্লীর ঘটনার প্রেক্ষিতে প্রতিবেশী দেশ হিসেবে বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করতে কেউ যেন কোন সুযোগ গ্রহণ করতে না পারে, সেদিকে সজাগ দৃষ্টি রাখার জন্য বাংলাদেশের সরকার ও সর্বস্তরের জনগণের প্রতিও আমরা অনুরোধ জানাই।


বিশ্বের সকল প্রান্তের যেকোন রাষ্ট্র ও সমাজের সকল সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে সকল সচেতন ও মানবতাবাদী মানুষেরা জেগে উঠুক। একটি নিরাপদ ও মানবিক পৃথিবীর জন্য মানবতাবাদী মানুষের লড়াই চূড়ান্ত সফলতা পাক।


বিবৃতির পক্ষে, জঙ্গিবাদ ও সাম্প্রদায়িক প্রতিরোধ মোর্চার আহ্বায়ক ড. তুরিন আফরোজ, প্রধান সমন্বয়ক এফ এম শাহীন, উঠোন’র সাধারণ সম্পাদক অনিকেত রাজেশ, বিবার্তা ২৪.নেট’র সম্পাদক বাণী ইয়াসমিন হাসি, গৌরব ৭১’র সভাপতি এস এম মনিরুল ইসলাম মনি, লেখক ও গবেষক ফারাবি বিন জহির, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক খায়ের মাহমুদ, ল’য়ার্স ক্লাব বাংলাদে’ সভাপতি ড. বদরুল হাসান কচি, আবৃত্তিশিল্পী ড. শাহাদাৎ হোসেন নিপু, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’র শিক্ষক জাকিয়া সুলতানা মুক্তা, বাংলা জার্নাল সম্পাদক ও প্রকাশক হাবিবুর রহমান রোমেল, ওয়াইডিডি সাধারণ সম্পাদক বাপ্পাদিত্য বসু, সাংবাদিক রবিউল ইসলাম (ডেইলি জাগরণ.কম), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষক জয়নব বিনতে হোসেন, সম্মিলিত সামাজিক আন্দোলন’র সাধারণ সম্পাদক সালেহ মাঝি, কবি অসীম সাহা, কবি ও চলচ্চিত্রকার ড. মাসুদ পথিক, সাংবাদিক সৈয়দ ইশতিয়াক রেজা,


বিবার্তা/এনকে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com