শিরোনাম
‘জয় বাংলা স্কোয়াড’ যেন প্রচণ্ড সাহসের একটি নাম
প্রকাশ : ১১ জুন ২০২০, ১৬:০১
‘জয় বাংলা স্কোয়াড’ যেন প্রচণ্ড সাহসের একটি নাম
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

‘মানুষের সেবায় সর্বদা প্রস্তুত’ স্লোগানকে সামনে রেখে জরুরি সেবা দিয়ে যাচ্ছে জয় বাংলা স্কোয়াড। অবরুদ্ধ শহরবাসীকে লকডাউনের শুরুর দিক থেকেই নানান সেবা দিচ্ছে স্বেচ্ছাসেবী এ টিম। এ সকল সেবার মধ্যে রয়েছে, জরুরি পরিবহন, নিত্য প্রয়োজনীয় খাদ্য-সামগ্রী পরিবহন, নিরাপত্তা সামগ্রী ও ওষুধ সরবরাহ, তথ্য হাব (এরিয়া ভিত্তিক), ইমার্জেন্সি স্বাস্থ্যসেবা (ঘরে যাবে ডাক্তার) রয়েছে। এছাড়াও দরিদ্র ও অসহায়দের ত্রাণ পৌঁছে দিচ্ছেন এ টিমের সদস্যরা।


সামাজিক যোগাযোগ-মাধ্যমে ভুরিভুরি প্রশংসা কুড়ানো এ সংগঠনের উদ্যোক্তা এবং প্রধান সমন্বয়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক কর্মী ভূঁইয়া মো. ফয়েজউল্লাহ মানিক। জয় বাংলা স্কোয়াডের উদ্যোগে এই কার্যক্রমে বর্তমানে সারা দেশের ২১টি জেলার ৪৭ টি উপজেলায় প্রায় দশ সহস্রাধিক স্বেচ্ছাসেবক এ টিমের হয়ে সার্বক্ষণিক কাজ করে যাচ্ছেন।


দীর্ঘ এই সময় ধরে জয় বাংলা স্কোয়াডের কার্যক্রমের সারসংক্ষেপ পাঠকদের সামনে উপস্থাপন করা হলো :
★ সরকারের সাধারণ ছুটি ঘোষণার পর, সারাদেশের বিভিন্ন স্থানে এখন পর্যন্ত প্রায় সাড়ে বিশ হাজার কাছাকাছি সংখ্যক পরিবারে খাদ্য সহায়তা পৌঁছে দিয়েছে জয় বাংলা স্কোয়াড। কেবল ঢাকা শহরে এই সংখ্যা সাড়ে তিন হাজারের মতো ।


★ কেবল ঢাকাতেই তিন সহস্রাধিক সাহায্যপ্রার্থী ভাই-বোনকে ফ্রি ইমার্জেন্সি রাইড সেবা প্রদান করা হয়েছে।


★ তাছাড়া বিনা পারিশ্রমিকে প্রায় ৭শ’ এর বেশি পরিবারের বাজার সামগ্রী পৌঁছে দিয়েছে স্কোয়াডের স্বেচ্ছাসেবকগণ।


★ স্কোয়াডের ডাক্তারগণের কাছ থেকে বিনামূল্যে টেলিমেডিসিন সেবা নিয়েছেন প্রায় পাঁচ সহস্রাধিক মানুষ।


★ এছাড়াও দেশের বিভিন্ন উচ্চ মানের শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত হাজারেরও অধিক শিক্ষার্থীদের পাশে দাঁড়িয়েছে জয় বাংলা স্কোয়াড পরিবার। এর মধ্যে কেবল ঢাকা বিশ্ববিদ্যালয়েরই চার শতাধিক।


সেবার ধরন নিয়ে জয় বাংলা স্কোয়াডের প্রধান সমন্বয়ক ভূঁইয়া মো. ফয়েজউল্লাহ মানিক বলেন, সারা পৃথিবীর মতো বাংলাদেশও করোনা ভাইরাসের সংক্রমণের ভয়াল থাবা থেকে রেহাই পায়নি। জাতির এ ক্রান্তিকালীন সময়ে মানবিক দায়বদ্ধতার জায়গা থেকেই আমাদের ক্ষুদ্র প্রয়াস এই 'জয় বাংলা স্কোয়াড'। আমাদের টিমের সদস্যরা অক্লান্ত পরিশ্রম করে জরুরি সেবা প্রদান করে যাচ্ছে। সকলে নিজের পরিবার, সমাজ তথা রাষ্ট্রের সুরক্ষায় ঘরে থাকুন, আপনাদের প্রয়োজনে আমরা প্রস্তুত আছি।


ভবিষ্যৎ কার্যক্রম পরিকল্পনা নিয়ে ভূঁইয়া মো. ফয়েজ উল্লাহ মানিক জানান, যে কোনো ক্রাইসিসে সময়ের সাথে সাথে নিত্য নতুন সমস্যা সম্মুখে উঠে আসে। করোনা সংকটে এই মূহুর্তে আমরা বেশ কয়েকটি সমস্যা নতুন করে বেশ ভোগান্তির কারণ হচ্ছে। হাসপাতালগুলোতে রোগীদের বেশ কিছু সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। জরুরি অক্সিজেন সরবরাহের ঘাটনি গুনানুপাতিক হারে বৃদ্ধি পাচ্ছে। টেস্ট সংক্রান্ত জটিলতার প্রকোপ বাড়ছে। জরুরি চিকিৎসা পণ্য নিয়ে বেশ কিছু মুনাফালোভী অশুভ চক্র সক্রিয় দেখছি আমরা। আর তাই এসব বিষয় নিয়ে আমরা ভাবছি, কত সহজলভ্য উপায়ে এই সংশ্লিষ্ট চাহিদার যোগান সুলভমূল্যে আমরা সাহায্যপ্রার্থীর দোরগোড়ায় পৌঁছে দিতে সক্ষম হই। আমরা বিষয়টি নিয়ে খুব দ্রুত একটি সুনির্দিষ্ট প্ল্যান নিয়ে সক্রিয় হবো।


স্কোয়াডের সহযোগী সমন্বয়ক নাসির উদ্দিন এবং আব্দুল হাই সেলিম-সহ অন্যান্য সংগঠক আশরাফুল রনি, রেজওয়ানুর রহমান, কাউসার আহমেদ, ইশতিয়াক আহমেদ শরীফ, ইব্রাহিম রাসেল সহ সকল স্বেচ্ছাসেবক যারা জীবনবাজী রেখে এই সংকট মোকাবিলায় সম্পূর্ণ বিনা পারিশ্রমিকে সেবা প্রদান করে যাচ্ছেন তাদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করেন সংগঠনটির উদ্যোক্তা ফয়েজ। এসময় তিনি সকল শুভাকাঙ্ক্ষী যাদের সহায়তায় এই দীর্ঘসময় ধরে কার্যক্রম পরিচালনাকরে যেতে পেরেছেন তাদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানান। তিনি বলেন, মানবিক সমাজ বিনির্মাণে সকলের সহযোগিতার প্রয়াস বিস্তৃত হোক, এটাই আমাদের চাওয়া।


তিনি আরো বলেন, আপনারা হয়তো জেনে থাকবেন, কোনোরকম ফান্ড রেইজ না করেই কেবল সমন্বয়কগণের অক্লান্ত পরিশ্রম আর স্বেচ্ছাসেবকগণের স্বেচ্ছায় সেবাদানের মানসিকতা আর শুভানুধ্যায়ীগণের সহযোগিতায় এই দীর্ঘ অস্বস্তিকর সময় মোকাবেলা করে যাচ্ছিল জয় বাংলা স্কোয়াড।


কিন্তু দীর্ঘদিনের এই অচলাবস্থায় বর্তমানে আমরা বেশ হিমশিম খাচ্ছি। তাই সকলের আন্তরিক সহযোগিতা এখন আবশ্যক আমাদের জন্য। কেউ জয় বাংলা স্কোয়াডের পাশে থেকে বিপদগ্রস্ত মানুষগুলোর সাহায্যার্থে দাঁড়াতে চাইলে এই নিন্মোক্ত নাম্বার গুলোতে যোগাযোগ করবার অনুরোধ জানাচ্ছি- ০১৬৭৬৯৮৬৬০০,০১৯৪৮৯৯৮৯৪২


সহায়তার জন্য নিম্নোক্ত ভাবেও আপনারা জয় বাংলা স্কোয়াডের পাশে দাড়াতে পারেন চাইলে : বিকাশ (পার্সোনাল) - ০১৩১৬০৩৯২২২


বিবার্তা/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com