‘সবাই বাড়ি যাবেন, কিন্তু সতর্ক থাকবেন’
প্রকাশ : ০৩ আগস্ট ২০১৯, ১৫:০৯
‘সবাই বাড়ি যাবেন, কিন্তু সতর্ক থাকবেন’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, যতদিন দেশ ডেঙ্গুমুক্ত ও এডিস মশা নির্মূল না হবে ততদিন পর্যন্ত আওয়ামী লীগের পরিচ্ছন্নতা কর্মসূচি অব্যাহত থাকবে। এসময় তিনি ডেঙ্গু নিয়ে দায়িত্বশীল ব্যক্তিদের কথা কম বলে কাজ বেশি করার পরামর্শ দিয়েছেন।


শনিবার (৩ আগস্ট) রাজধানীর ফার্মগেটের আনন্দ সিনেমা হলের সামনে ডেঙ্গু প্রতিরোধ সচেতনতা মূলক র‌্যালির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।


তিনি বলেছেন, এই সময় অতি কথা দেশের জন্য খারাপ ফল বয়ে আনতে পারে। অতিকথন থেকে দায়িত্বশীল সকলকে বিরত থাকার আহ্বান জানাচ্ছি। কথা কম বলে আমাদের বেশি বেশি করে কাজ করতে হবে। মানুষকে বাঁচাতে হবে, আতঙ্ক থেকে বাঁচাতে হবে।


এবছর মশাবাহিত রোগ ডেঙ্গু জ্বর ব্যাপক আকারে দেখা দিয়েছে। ২৩ হাজারের বেশি আক্রান্তের মধ্যে ইতোমধ্যে অর্ধ শতাধিক মারা গেছেন। ডেঙ্গুর বাহক এডিস মশা নিয়ন্ত্রণে কাজ না করে কথা বেশি বলার অভিযোগ উঠেছে দায়িত্বশীলদের বিরুদ্ধে।


ওবায়দুল কাদের বলেন, আমরা কথা কম বলব, কাজ করব । এই সময়টি অত্যান্ত সংবেদনশীল।


সতর্কতা অবলম্বন করে সবাইকে ঈদে বাড়ি যাওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, একটা মহল আতঙ্ক ছড়াচ্ছে, যেন ঈদের সময় বাড়ি-ঘরে না যায়। বাড়ি-ঘরে কেন যাবেন না? সবাই বাড়ি যাবেন, কিন্তু সতর্ক থাকবেন।


বিএনপিকে ইঙ্গিত করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, যারা কাজ করে না, তারাই আজকে আতঙ্ক সৃষ্টি করে। যারা বন্যা দুর্গতদের পাশে দাঁড়ায় না, তারাই বন্যা দুর্গতদের নিয়ে রাজনীতি করে। যত দোষ নন্দ ঘোষ, সরকারের ঘাড়ে দোষ চাপায়!


দল হিসেবে বিএনপিরও ডেঙ্গু দমনে দায়িত্ব রয়েছে মন্তব্য করে তিনি বলেন, পরিচ্ছন্নতা অভিযানে কোথাও তারা নেই। তারা কখনো বলে মহামারি ঘোষণা কর, কখনো বলে জরুরি অবস্থা ঘোষণা কর। যারা নির্বাচনে ব্যর্থ, বিরোধী দল হিসেবে দায়িত্বশীল আচরণে ব্যর্থ, ডেঙ্গু প্রতিরোধেও ব্যর্থ। তাদের জন্যই আজকে জরুরি অবস্থা দরকার।


সারা দেশের ডেঙ্গু পরিস্থিতি মোকাবেলায় চিকিৎসকদের নিয়ে মনিটরিং সেল গঠন করছে আওয়ামী লীগ।


আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, আজকে ডেঙ্গু এবং এডিস মশা প্রতিরোধ করতে যে কর্ম তৎপরতা চলছে, আজকে আমরা এটাকে একটা লড়াই হিসেবে বেছে নিয়েছি। ডেঙ্গুমুক্ত বাংলাদেশ শেখ হাসিনার নির্দেশ। পরিচ্ছন্ন বাংলাদেশ এই অঙ্গিকারে আমরা নেমেছি।


গতকাল আমরা বিএমএ এবং স্বাচিপ নেতাদের সঙ্গে কথা বলেছি। সারা বাংলাদেশে চিকিৎসকদের পক্ষ থেকে মনিটরিং সেল গঠন করা হবে। সারা দেশের সর্বত্রই এই মনিটরিং সেল ডেঙ্গু আক্রান্তদের চিকিৎসা, সনাক্তকরণ, পরীক্ষা, চিকিৎসা ঠিকমত হচ্ছে কি না। কোনো অবহেলা হচ্ছে কি না এই সব বিষয় দেখবে।


প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এই সেল গঠন করা হয়েছে বলে জানান ওবায়দুল কাদের।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com