শিরোনাম
ওষুধে মরছে না মশা, ডিএসসিসির বৈঠক দুপুরে
প্রকাশ : ২৩ জুলাই ২০১৯, ১০:৩৯
ওষুধে মরছে না মশা, ডিএসসিসির বৈঠক দুপুরে
মশা নিধনে স্পে করছেন এক কর্মী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মশক নিধনে ওষুধের কার্যকারিতা নিয়ে বৈঠকে বসছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।


মঙ্গলবার (২৩ জুলাই) দুপুরে নগর ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা। মেয়র সাঈদ খোকনের সভাপতিত্বে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর), আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র (আইসিডিডিআরবি), প্ল্যান প্রোটেকশন উইং, স্বাস্থ্য অধিদফতরসহ মোট ১০ সংস্থার সমন্বয়ে এ বৈঠক অনুষ্ঠিত হবে।


ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা উত্তম কুমার রায় গণামাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন।


এর আগে ১৫ জুলাই মশক নিয়ন্ত্রণে কীটনাশক নির্বাচন, কার্যকারিতা পরীক্ষা, ক্রয় প্রক্রিয়ায় সহযোগিতা এবং কীটনাশকের কার্যকারিতা মনিটরে ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) ১০ সদস্যবিশিষ্ট একটি কারিগরি কমিটি গঠন করে।


ডিএনসিসি মেয়র কমিটির সভাপতি এবং প্রধান স্বাস্থ্য কর্মকর্তা সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন। কমিটির সদস্যরা হলেন- সংক্রামক রোগ নিয়ন্ত্রণের (সিডিসি) পরিচালক-প্রতিনিধি, রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক-প্রতিনিধি, আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্রের (আইসিডিডিআরবি) প্রতিনিধি, সিডিসির কীটতত্ববিদ, উদ্ভিদ সংরক্ষণ শাখার প্রতিনিধি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ববিদ অধ্যাপক কবিরুল বাশার, বাংলাদেশ ক্রপ প্রটেকশন অ্যাসোসিয়েশনের (বিসিপিএ) সভাপতি এ কে এম আজাদ ও কীটতত্ববিদ ড. মঞ্জুর আহমেদ চৌধুরী।


মশক নিধন কার্যক্রম ও পূর্ণাঙ্গ মশা নিধনে কীটনাশকের (এডাল্টিসাইড) কার্যকারিতা নিয়ে সভায় বিস্তারিত আলোচনা হয়। আলোচনায় মশা নিধনে কীটনাশকের কার্যকারিতা এবং পরিবেশের ওপর এর প্রভাবের বিষয়ে গুরুত্ব আরোপ করা হয়।
সার্বিক বিষয় বিবেচনায় নিয়ে সভায় উপস্থিত বিশেষজ্ঞরা পরবর্তী কীটনাশক ক্রয় করা পর্যন্ত বর্তমানে ব্যবহৃত কীটনাশকের ঘনত্ব বাড়িয়ে ব্যবহারের পরামর্শ দেন।


এর আগে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) তিন বারের পরীক্ষায় উত্তীর্ণ না হওয়ায় মশার ওষুধ সরবরাহকারী প্রতিষ্ঠান লিমিট অ্যাগ্রো প্রোডাক্টসকে কালো তালিকাভুক্ত করা হয়।


লিমিট অ্যাগ্রো প্রোডাক্টস নামে ওই কোম্পানির কাছ থেকে করপোরেশন আর মশা মারার ওষুধ নেবে না জানিয়ে মেয়রে আতিকুল ইসলাম বলেন, ওই কোম্পানিকে ব্ল্যাক লিস্টেড করা হয়েছে। এ কোম্পানি ঢাকা সিটি করপোরেশরনের কোনো টেন্ডারে কোনো সময়ই আর অংশগ্রহণ করতে পারবে না।


উত্তর সিটি করপোরেশনের প্রধান ভাণ্ডার রক্ষক ও ক্রয় কর্মকর্তা মো. জাকির হোসেন বলেন, ওষুধে কমপক্ষে ৮০ ভাগ মশা মরলে সেটাকে কার্যকর বলে ধরে নেয়া হয়। কিন্তু এ প্রতিষ্ঠানটির ওষুধ তিনবারের পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেনি।


তিনবার মশার ওষুধ পরীক্ষা করেছি। কিন্তু তিনবারই তাদের দেয়া ওষুধে মশা মরেনি। একবার মরেছে ২ ভাগ, আরেকবার ১৮ ভাগ, তৃতীয় দফায় ৫০ ভাগ। কোনোবারই কাঙ্ক্ষিত মাত্রায় যায়নি। এ কারণে আমরা এক বছরের জন্য তাদের কালো তালিকাভুক্ত করেছি।


এ ওষুধে মশা মরছে না জানিয়ে গত সপ্তাহে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ- আইসিডিডিআরবি একটি প্রতিবেদন প্রকাশ করে।


সেখানে মশা মারতে ওষুধে পরিবর্তন আনার পরামর্শ দিয়ে পারমেথ্রিনের পরিবর্তে ম্যালাথিয়ন ও ডেল্টামেথ্রিন ব্যবহার করতে বলেন তারা।


বিবার্তা/রবি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com