‘সরল বিশ্বাসে দুর্নীতিতে জড়ালে অপরাধ হবে না’
প্রকাশ : ১৮ জুলাই ২০১৯, ১৪:৪১
‘সরল বিশ্বাসে দুর্নীতিতে জড়ালে অপরাধ হবে না’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, বিধি অনুযায়ী সরকারি কর্মকর্তা-কর্মচারীরা সরল বিশ্বাসে কোনো দুর্নীতির সঙ্গে জড়িয়ে পড়েন, তাহলে সেটি অপরাধ বলে গণ্য হবে না। তিনি বলেন, সরল বিশ্বাসে বড় ভুল হলেও সেটি অপরাধ নয়।


বৃহস্পতিবার (১৮ জুলাই) সচিবালয়ে মন্ত্রিপরিষদ কক্ষে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের পঞ্চম দিনের তৃতীয় অধিবেশন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব বলেন।


দুর্নীতি দমন কমিশনের সঙ্গে জেলা প্রশাসকদের এ অধিবেশন হয়। মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এতে সভাপতিত্ব করেন।


পাবলিক সার্ভিস অ্যাক্টে বলা হয়েছিল, সরল বিশ্বাসে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা যদি ভুল করে, তাহলে সেটা অপরাধ হবে না-এমন প্রশ্নে ইকবাল মাহমুদ বলেন, ‘ইট ইজ ভেরি ক্লিয়ার টু এভরিবডি। যে এটা কোনো অপরাধ নয়, সরল বিশ্বাসে আপনি যদি কোনো কাজ করেন। ‘ইভেন ইট ইজ সামথিং বিগ’ তাও সেটা অপরাধ হবে না।’


তিনি বলেন, ‘পেনাল কোডে বলা আছে, সরল বিশ্বাসে কৃতকর্ম অপরাধ নয়। কিন্তু এখানে শর্ত আছে, আপনাকে প্রমাণ করতে হবে কাজটা সরল বিশ্বাসেই করা হয়েছে।’


ইকবাল মাহমুদ বলেন, আমাদের উদ্দেশ্য মামলা করা নয়, দুর্নীতি প্রতিরোধ করা। দমন তার পরে। প্রাথমিক ও মাধ্যমিক লেভেলে মানবিক মূল্যবোধসম্পন্ন শিক্ষা দিতে হবে। আগামী প্রজন্ম, যাদের ওপর দেশ পরিচালনার দায়িত্ব পড়বে, মানবিক মূল্যবোধ ও সামাজিক মূল্যবোধ তাদের মধ্যে গড়ে তোলা না গেলে কোনো কিছুই টেকসই হবে না। দুর্নীতিমুক্ত প্রশাসন বা শিক্ষা কোনো কিছুই গড়ে তোলা যাবে না বলে মনে করেন তিনি।


এজন্য ডিসিদের জেলা-উপজেলার প্রাথমিক ও মাধ্যমিক স্কুলপর্যায়ের শিক্ষার্থীদের মূল্যবোধসম্পন্ন এবং মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে তুলতে শিক্ষা দেয়া হচ্ছে কিনা তা মনিটরিং করতে বলা হয়েছে।


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com