শিরোনাম
‘মশা মারতে ক্ষতিকর ওষুধ ব্যবহার করতে পারি না’
প্রকাশ : ১৭ জুলাই ২০১৯, ১৪:৫০
‘মশা মারতে ক্ষতিকর ওষুধ ব্যবহার করতে পারি না’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, ডেঙ্গুর প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় ২৫ থেকে ৩১ জুলাই সারা দেশে মশক নিধন সপ্তাহ পালন করা হবে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে জেলা প্রশাসকদের নির্দেশনা দেয়া হয়েছে।


সচিবালয়ে বুধবার (১৭ জুলাই) মন্ত্রিপরিষদ সম্মেলন কক্ষে জেলা প্রশাসক সম্মেলনের চতুর্থ দিনের দ্বিতীয় অধিবেশন শেষে সাংবাদিকদের এসব কথা জানান মন্ত্রী।


তাজুল ইসলাম বলেন, আগামী ২৫ থেকে ৩১ তারিখ সারা দেশে মশক নিধন সপ্তাহ পালন করা হবে। এ ছাড়া মশার ওষুধ নিয়ে পরীক্ষা চলছে। আমি ইচ্ছা করলে এমন কোনো ওষুধ পরিবেশে দিতে পারি না, যেটা মশা মারতে গিয়ে মানুষের ক্ষতি হয়। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে আমাদের ওষুধের অনুমতি নিতে হয়। তারা যেটার অনুমোদন দেয় আমরা সেটা ব্যবহার করি।


তিনি বলেন, এ ছাড়া ওষুধ ভেজাল রোধে মঙ্গলবার দুই সিটি করপোরেশনের সঙ্গে বৈঠক হয়েছে। সিটি করপোরেশন যে ওষুধ ব্যবহার করছে, তার মানে কোনো ত্রুটি আছে কি না- তা আবার পরীক্ষা-নিরীক্ষার নির্দেশ দেয়া হয়েছে।


তাজুল ইসলাম বলেন, জেলা প্রশাসকদের বলা হয়েছে পৌরসভা ও স্থানীয় সরকারকে শক্তিশালীসহ কর্মসংস্থান সৃষ্টিতে তাদের সক্ষমতা বাড়াতে হবে। এজন্য তাদের আয় বাড়াতে হবে। তারপর তারা ব্যয় করবে। এ উদ্দেশেই পৌরসভা গঠন করা হয়েছে। এখন যারা এ কাজ করতে পারবে না বা ব্যয় নির্বাহ করতে পারবে না, তারা ঢাকায় এসে আন্দোলন করবেন-এটা সুষ্ঠু ব্যবস্থাপনা নয়।


ডিসিদের নির্দেশনা প্রসঙ্গে মন্ত্রী বলেন, তাদের ওপর যে দায়িত্ব দেয়া আছে, তা সঠিকভাবে পালন করার জন্য সেতুবন্ধন সৃষ্টি করতে উৎসাহিত করা হয়েছে। গ্রাম থেকে শহর পর্যন্ত সবাই স্থানীয় সরকার মন্ত্রণালয়ের। সেজন্য আমরা দীর্ঘক্ষণ আলোচনা করেছি। তাদের নির্দেশনা দেয়া হয়েছে। দারিদ্র্যবিমোচন, ন্যায়বিচার প্রতিষ্ঠা, ইউনিয়ন পরিষদকে শক্তিশালী করা এবং তাদের বরাদ্দ যাতে সঠিকভাবে ব্যবহার করা হয়, তা গুরুত্বের সঙ্গে দেখাশোনা করা।


রাস্তাঘাটের মান বাড়ানোসহ গ্রামের অর্থনীতি উন্নয়নে যেসব বহুমুখী পদক্ষেপ নেয়া হয়েছে যেমন, কৃষি খাতের পরিবর্তন, সুপেয় পানি সরবরাহ, কর্মসংস্থান সৃষ্টি, গ্রামকে শহরে রূপান্তর করার যে অঙ্গিকার প্রধানমন্ত্রী দিয়েছেন, সেগুলো বাস্তবায়ন করা। যোগ করেন মন্ত্রী।


পাঁচ দিনব্যাপী ডিসি সম্মেলন রোববার (১৪ জুলাই) শুরু হয়েছে। এবার বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ সম্পর্কে মোট ৩৩৩টি প্রস্তাব দিয়েছেন ডিসিরা।



বিবার্তা/রবি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com