একনেকে আট প্রকল্প অনুমোদন, দুটিতে না
প্রকাশ : ১৬ জুলাই ২০১৯, ১৫:৩৭
একনেকে আট প্রকল্প অনুমোদন, দুটিতে না
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) প্রায় ৫ হাজার ১৪২ কোটি ৬ লাখ টাকা ব্যয়-সংবলিত আটটি প্রকল্প অনুমোদন দিয়েছে। তবে দুটি প্রকল্প উঠলেও তাতে সায় দেননি একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


এসব প্রকল্প বাস্তবায়নে সরকার দেবে ৪ হাজার ১২৯ কোটি ৮১ লাখ এবং বিদেশি ঋণ থেকে আসবে প্রায় ১ হাজার ১২ কোটি ২৫ লাখ টাকা।


মঙ্গলবার (১৬ জুলাই) সকালে প্রধানমন্ত্রী ও একনেকের চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে বর্তমান সরকারের ১১তম একনেক সভায় এ অনুমোদন দেয়া হয়।


অনুমোদিত আটটি প্রকল্প হলো


১. গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের হলিডেমোড়-বাজারঘাটা-লারপাড়া (বাসস্ট্যান্ড) প্রধান সড়ক সংস্কারসহ প্রশস্তকরণ প্রকল্প।


২. ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের চট্টগ্রামের মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে টেলিযোগাযোগ নেটওয়ার্ক স্থাপন প্রকল্প।


৩. তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বঙ্গবন্ধু হাইটেক পার্ক সিটি-২ এর সহায়ক অবকাঠামো নির্মাণ প্রকল্প।


৪. স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ঢাকা বিভাগের গুরুত্বপূর্ণ উপজেলা ও ইউনিয়ন সড়ক প্রশস্তকরণ ও শক্তিশালীকরণ প্রকল্প।


৫. কৃষি মন্ত্রণালয়ের পাবনা-নাটোর-সিরাজগঞ্জ জেলায় ভূ-উপরিস্থ পানির মাধ্যমে সেচ উন্নয়ন প্রকল্প।


৬. পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের পার্বত্য চট্টগ্রাম পল্লী উন্নয়ন প্রকল্প দ্বিতীয় পর্যায় (তৃতীয় সংশোধনী) প্রকল্প।


৭. মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জনস্বাস্থ্য সুরক্ষায় ভেটেরিনারি পাবলিক হেল্থ সার্ভিস জোরদারকরণ প্রকল্প।


৮. বাণিজ্য মন্ত্রণালয়ের এক্সপোর্ট কম্পিটিটিভনেস ফর জবস (প্রথম সংশোধিত) প্রকল্প।


এ ছাড়া একনেক সভায় উত্থাপিত হলেও দুটি প্রকল্প অনুমোদন পায়নি। সেগুলো হলো- রেলপথ মন্ত্রণালয়ের ‘বঙ্গবন্ধু হাইটেক পার্ক এবং ঢাকার মধ্যে শাটল ট্রেন চালুর লক্ষ্যে ডিইএমইউ (ডেমো) সংগ্রহ প্রকল্প এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের নির্বাচিত ছয়টি উপজেলায় স্টেডিয়াম নির্মাণ প্রকল্প।


সভায় আরো উপস্থিত ছিলেন- কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিল্পমন্ত্রী ড. নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম প্রমুখ।


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com