শিরোনাম
জাতিসংঘ সদর দফতরে জিপিইডিসির সভায় পরিকল্পনামন্ত্রী
এসডিজি অর্জনে বাংলাদেশ সফলতার সাথে এগুচ্ছে
প্রকাশ : ১৪ জুলাই ২০১৯, ০৯:০৮
এসডিজি অর্জনে বাংলাদেশ সফলতার সাথে এগুচ্ছে
নিউইয়র্ক প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পরিকল্পনামন্ত্রী মোহাম্মদ আব্দুল মান্নান বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহ (এসডিজি) ও কার্যকর উন্নয়ন অংশীদারিত্ব উভয় বিষয়েই দৃঢ়ভাবে প্রতিশ্রুতিবদ্ধ। চলমান বৈশ্বিক অর্থনৈতিক দৃশ্যপট অনুযায়ী এসডিজি অর্জনে বাংলাদেশ দারুণ সফলতার সাথে এগুচ্ছে।


তিনি বলেন, আমরা দারিদ্র্য হার ২১ দশমিক ৮ শতাংশে নামিয়ে আনতে পেরেছি, যা ২০০৫ সালে ছিল ৪০ শতাংশ। টেকসই প্রবৃদ্ধি ও এর উচ্চ ধারা অব্যাহত রাখতে আমরা ব্যাপক কর্মসংস্থান, অসমতা দূর, লিঙ্গসমতা নিশ্চিত ও সমগ্র সমাজ দৃষ্টিভঙ্গির মতো কৌশল বাস্তবায়ন করে যাচ্ছি। পাশাপাশি উন্নয়ন অংশীদারদের সাথে কার্যকর অংশীদারিত্ব সৃষ্টি করেছি।


জাতিসংঘ সদর দফতরে চলতি ‘কার্যকর উন্নয়ন সহযোগিতার জন্য বৈশ্বিক অংশীদারিত্ব (জিপিইডিসি)’ এর সিনিয়র-লেভেল মিটিংয়ে (এসএলএম) শনিবার (১৩ জুলাই) মন্ত্রী এসব কথা বলেন।


প্রথমবারের মতো আয়োজিত জিপিইডিসির এ সিনিয়র লেভেল মিটিংয়ে বাংলাদেশের পরিকল্পনামন্ত্রী ফোরামটির কো-চেয়ার হিসেবে স্বাগত বক্তব্য দেন। এ সময় এইচএলপিএফ-এ অংশগ্রহণ উপলক্ষে নিউইয়র্ক সফরররত বাংলাদেশের জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরী উপস্থিত ছিলেন।


কেনিয়ার নাইরোবিতে ২০১৬ সালে অনুষ্ঠিত জিপিইডিসির দ্বিতীয় উচ্চপর্যায়ের সভার উদাহরণ টেনে মন্ত্রী বলেন, নাইরোবি থেকে শুরু করে এ পর্যন্ত বাংলাদেশ কো-চেয়ার হিসেবে জিপিইইডসিকে একটি কার্যকর প্লাটফর্মে পরিণত করতে সর্বোচ্চ প্রচেষ্টা গ্রহণ করেছে, যাতে জিপিইডিসি-এর লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়িত হয়। তিনি এসডিজি অর্জনের ক্ষেত্রে জিপিইডিসি ও এর লক্ষ্য ও উদ্দেশ্যের প্রতি বাংলাদেশের দৃঢ় প্রতিশ্রুতি ব্যক্ত করেন। জিপিইডিসির মতো একটি অনন্য প্লাটফর্মকে এগিয়ে নিতে জাতিসংঘের সদস্যরাষ্ট্রসহ জিপিইডিসির অংশীজনদের প্রতি জোর আহ্বান জানান বাংলাদেশের পরিকল্পনামন্ত্রী।


সিনিয়র-লেভেল মিটিংয়ের উদ্বোধন অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- জাতিসংঘের ডেপুটি সেক্রেটারি জেনারেল আমিনা জে. মোহাম্মদ, জাতিসংঘের অর্থনৈতিক সম্পর্ক ও উন্নয়ন বিভাগের ডেপুটি সেক্রেটারি জেনারেল জেফ্রে চলাজেনহফ, ইউএনডিপির পরিচালক মিস উলরিকা মুডার এবং দ্য রিয়েলিটি অব এইড আফ্রিকার প্রতিনিধি ভিটালাইচ মেজা। অনুষ্ঠানটির মডারেটর ছিলেন কেনিয়ার উদ্যোক্তা ও মিডিয়া ব্যক্তিত্ব মিস জুলি গিকহুরু।


অন্যদের মধ্যে এ সভায় উপস্থিত ছিলেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন, বাংলাদেশ জাতীয় সংসদের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান এবং অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মনোয়ার আহমেদ।


বিবার্তা/শিব্বির/রবি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com