শিরোনাম
দুই প্রধানমন্ত্রী আলোচনায় বসছেন বিকেলে
প্রকাশ : ১৪ জুলাই ২০১৯, ০৮:৪১
দুই প্রধানমন্ত্রী আলোচনায় বসছেন বিকেলে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক ইওন রবিবার (১৪ জুলাই) বিকেলে দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনায় বসবেন। প্রধানমন্ত্রীর দফতরে এ আলোচনা অনুষ্ঠিত হবে।


প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, দুই নেতা বিকেল সাড়ে ৪টা দিকে তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বৈঠকে বসবেন। তারা দুই দেশের মধ্যকার আনুষ্ঠানিক আলোচনার আগে কিছু সময়ের জন্য একান্তে আলাপ করবেন।


তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষিণ কোরিয়ার নেতা লি নাক ইওনকে বেলা ৪টা ১৫ মিনিটে প্রধানমন্ত্রীর দফতরের টাইগার গেটে স্বাগত জানাবেন।


পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন জানান, দুই দেশের আনুষ্ঠানিক আলোচনার পর দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার মধ্যে ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ, কূটনৈতিক এবংসাংস্কৃতিক বিষয়ে চুক্তি স্বাক্ষরিত হবে। দুই দেশের মধ্যে সাংস্কৃতিক বিনিময় চুক্তিও স্বাক্ষরিত হবে।


প্রেস সচিব ইহসানুল করিম আরো বলেন, চুক্তি স্বাক্ষরের পর দুই নেতা যৌথ বিবৃতি দেবেন। সন্ধ্যা পৌনে ৬টায় প্রধানমন্ত্রীর কার্যালয় ত্যাগের আগে দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী পরিদর্শক বইয়ে সই করবেন।


এর আগেদক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী শনিবার (১৩ জুলাই) বিকেল ৫টা ৪০ মিনিটে একটি বিশেষ ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছেন। এ সময় বাংলাদেশের পক্ষ থেকে তাকে লাল গালিচা সংবর্ধনা দেয়া হয়। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বিমানবন্দরে দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান।


দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রীর কার্যালয়ের বিবৃতি অনুযায়ী, এ সফরেলি নিরাপত্তা, বাণিজ্য ও বিনিয়োগ, দুই দেশের জনগণ পর্যায়ে যোগাযোগ এবং সাংস্কৃতিক বিনিময় ইত্যাদি ক্ষেত্রে সহযোগিতার উপায় নিয়ে আলোচনা করতে পারেন।


পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন জানান, বাণিজ্য, বিনিয়োগ ও আইসিটি ছাড়াও বাংলাদেশ দীর্ঘ দিনের রোহিঙ্গা সংকটের সমাধানে কোরিয়ার সমর্থন চাইবে।


তিনি আরো বলেন, আমরা অবশ্যই রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা করব। এটি এখন আমাদের সবার সঙ্গে আলোচনার গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। যারাই আমাদের এখানে আসবেন, আমরা তাদের কাছেই রোহিঙ্গা সংকট সমাধানে সহযোগিতা চাইব। সূত্র: বাসস।


বিবার্তা/রবি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com