শিরোনাম
নগরভবনে রিকশাচালকদের চায়ের আমন্ত্রণ খোকনের
প্রকাশ : ০৯ জুলাই ২০১৯, ১৪:০৮
নগরভবনে রিকশাচালকদের চায়ের আমন্ত্রণ খোকনের
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন আন্দোলনরত রিকশাচালকদের নগরভবনে চায়ের আমন্ত্রণ জানিয়ে বলেছেন, আলোচনার মাধ্যমে আমরা সমাধানের পথ বের করবো।


তিনি বলেন, নাগরিকদের জন্যই হাজারো রাস্তার মধ্যে মাত্র দুটি প্রধান সড়কে রিকশা চলাচল বন্ধ করা হয়েছে। লক্ষ-কোটি মানুষকে জিম্মি করে এ ধরনের আন্দোলন গ্রহণযোগ্য নয়। সরকারের সব সিদ্ধান্ত নাগরিকদের পছন্দ নাও হতে পারে। তবে আলাপ-আলোচনার মাধ্যমে তা সমাধান করা সম্ভব।


রাজধানীর সোনারগাঁও হোটেলে নগরীতে সুশৃঙ্খল গণপরিবহন ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে আয়োজিত এক আন্তর্জাতিক অভিজ্ঞতা বিনিময় বিষয়ক কর্মশালায় তিনি এ কথা বলেন।


মেয়র বলেন, রিকশাচালকদের যদি কোনো কথা থাকে, দাবি থাকে, আমরা সেগুলো শুনবো। আমি তাদেরকে নগর ভবনে চায়ের আমন্ত্রণ জানাচ্ছি। আলোচনার মাধ্যমে আমরা সমাধানের পথ বের করবো।


যে তিনটি সড়কে রিকশাচলাচল বন্ধ করা হয়েছে তা বহাল থাকার ইঙ্গিত দিয়ে তিনি বলেন, যে সড়কগুলোতে রিকশা বন্ধ করা হয়েছে সেখানে যাত্রী বা নাগরিকদের তেমন একটা ভোগান্তির চিত্র আমরা দেখতে পাইনি। নগরবাসীর চলাচলের জন্য পর্যাপ্ত সংখ্যক গণপরিবহন রয়েছে। এছাড়াও দ্রুতই আমরা টিকিট সিস্টেম ফ্রাঞ্চাইজির বাস পরীক্ষামূলকভাবে চালু করতো যাচ্ছি।


তিনি আরো বলেন, আর পথচারীদের হাঁটার সুবিধার জন্য ফুটপাত দখলমুক্ত করছি। তাই এসব রুটে ফের রিকশা চলবে তেমনটা আপাতত আমরা মনে করছি না। তবুও সাতদিন পার হলে আমাদের যে কমিটি আছে (ঢাকা ট্রাফিক কন্ট্রোল অথরিটি-ডিটিসিএ), আমরা পুনরায় পর্যালোচনা করে সিদ্ধান্ত নেবো।


রবিবার থেকে রাজধানীর দুইটি রুটের তিনটি সড়কে নিষিদ্ধ করা হয় রিকশাচলাচল। এর প্রতিবাদে টানা দ্বিতীয় দিনের মতো রামপুরা-সায়েদাবাদ সড়ক অবরোধ করে আন্দোলন করছেন রিকশাচালকরা।


মেয়র খোকন বলেন, বিগত কয়েক বছরের তুলনায় ডেঙ্গু কিছুটা কম। ডেঙ্গু ও চিকুনগুনিয়া সম্পূর্ণ আমাদের নিয়ন্ত্রণে রয়েছে। যদি কেউ বেশি আক্রান্ত হন, প্রয়োজনে তাকে সিটি করপোরেশনের অর্থায়নে বিদেশে পাঠানো হবে। মশা নিধনে আমরা যে ওষুধ ব্যবহার করি, সেটা বিশ্বস্বাস্থ্য সংস্থার মানদণ্ড অনুযায়ী ব্যবহৃত হচ্ছে।


তিনি বলেন, আমাদের পার্শ্ববর্তী দেশ থাইল্যান্ডে গত জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ২৮ হাজার। সিঙ্গাপুরে পাঁচ বছরে ছয় হাজার ২২১ জন আক্রান্ত হয়েছেন। দিল্লিতেও আক্রান্তের সংখ্যা ঢাকার থেকে বেশি। জানুয়ারি থেকে ৯ জুলাই সারাদেশ থেকে ২১০০ রোগী ঢাকায় এসেছেন। এরমধ্যে ১৮৭৫ জন চিকিৎসা নিয়ে চলে গেছেন।


কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে প্রধানমন্ত্রীর এসডিজি (টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা) বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ এবং বিশ্ব ব্যাংকের রিজিওনাল ডিরেক্টর জন রুম উপস্থিত ছিলেন। আরো উপস্থিত ছিলেন বাস রুট রেশনালাইজেশন বিষয়ে গঠিত কমিটির সদস্যরা।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com