শিরোনাম
‘তরুণরাই পারে বাসযোগ্য পৃথিবী তৈরি করতে’
প্রকাশ : ০৭ জুলাই ২০১৯, ১০:৩৫
‘তরুণরাই পারে বাসযোগ্য পৃথিবী তৈরি করতে’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

‘ভবিষ্যত প্রজন্মের জন্য বাসযোগ্য পৃথিবী তৈরিতে তরুণ সমাজকে এগিয়ে আসতে হবে। পরিবেশ সংরক্ষণে নিজ নিজ অবস্থান থেকে সবাইকে ভূমিকা রাখতে হবে। মুক্তিযুদ্ধে যেভাবে সবাই একযোগে ঝাঁপিয়ে পড়েছি, ঠিক সেভাবেই আমাদের পরিবেশকে আমাদের উপযোগী করতে কাজ করতে হবে।’


রাজধানীর জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে গ্রিন এনভায়রনমেন্ট মুভমেন্ট আয়োজিত ‘বাসযোগ্য পরিবেশ তৈরি ও সংরক্ষণে তরুণ সমাজের করণীয়’ শীর্ষক শনিবার এক আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।


অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান, সাবেক সচিব নজরুল ইসলাম খান, জলবায়ু বিশেষজ্ঞ ড. এ আতিক রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. হাফিজা খাতুন, বাংলাদেশ জাতীয় মহিলা ফুটবল দলের অধিনায়ক সাবিনা খাতুন, অভিনেত্রী তারিন জাহান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের সহকারী অধ্যাপক প্রিয়াঙ্কা ঘোষ প্রমুখ।


অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গ্রিন এনভায়রনমেন্ট মুভমেন্টের সভাপতি, বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন। স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ মহিউদ্দিন মাহি।


আতিউর রহমান বলেন, বর্জ্য ব্যবস্থাপনা করতে পারলে পরিবেশ সুন্দর হবে। আমাদের বর্তমান প্রজন্ম প্রযুক্তি নির্ভর, আর এই প্রযুক্তিকে ইতিবাচকভাবে কাজে লাগিয়ে পরিবেশকে সুন্দর রাখতে তরুণ প্রজন্মকে এগিয়ে আসতে হবে।


নজরুল ইসলাম খান বলেন, আমরা সাধারণত যত বেশি শিক্ষিত হই, পরিবেশ দূষণ তত বেশি করি, এই ধারণা থেকে বেরিয়ে আসতে হবে। আমাদের শিক্ষা হবে সচেতনতায়, নান্দনিক পরিবেশ গঠনে, সর্বোপরি দেশের উন্নয়নে।


তিনি আরো বলেন, পরিবেশ দূষণ রোধে প্রত্যেককেই নেতৃত্ব দিতে হবে, অন্যের উপর ভর করে থাকলে চলবে না।


ড. এ আতিক রহমান বলেন, মুক্তিযুদ্ধে যেভাবে সবাই একযোগে ঝাঁপিয়ে পড়েছি, ঠিক সেভাবেই আমাদের পরিবেশকে আমাদের উপযোগী করতে কাজ করতে হবে। দারিদ্র বিমোচন যেমন দরকার, তেমনি জলবায়ু পরিবর্তনের সাথে খাপ খাওয়ানোও জরুরি। জলবায়ু পরিবর্তন রোধে বাংলাদেশ একটি রোল মডেল। বহির্বিশ্বে বাংলাদেশকে ক্যাপিটাল অব অ্যাডাপটেশন বলা হয়।


অধ্যাপক ড. হাফিজা খাতুন বলেন, আমাদের উন্নয়ন টেকসই না হলে সামাজিত ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করা সম্ভব নয়।


তারিন জাহান বলে, পরিবেশকে বাঁচাতে হলে সবাইকে বেশি বেশি গাছ লাগাতে হবে।


সাবিনা খাতুন বলেন, তরুণদের পাশাপাশি সকল শ্রেণি পেশার মানুষকে পরিবেশ সংরক্ষণে কাজ করতে হবে।


সভাপতির বক্তব্যে দেলোয়ার হোসেন বলেন, আমাদের পরিবেশকে বাসযোগ্য করতে সকলের সম্মিলিত উদ্যোগ ও পারস্পরিক সহযোগিতা প্রয়োজন।


সংস্থার সাধারণ সম্পাদক মহিউদ্দিন মাহি জানান, এই অনুষ্ঠানের মাধ্যমে সংস্থার পক্ষ থেকে আয়োজিত পরিবেশ সচেতনতায় দেশব্যাপী স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থী ও বিশেষজ্ঞ পর্যায়ে রচনা প্রতিযোগিতা, প্রামাণ্য চিত্র প্রতিযোগিতার বিজয়ীদের পুরস্কৃত করা হয়।


বিবার্তা/আদনান/জাকিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com