মিঠা পানির মাছ সংরক্ষণে পোনা ছাড়ছে সরকার
প্রকাশ : ১৬ জুন ২০১৯, ১৯:০৫
মিঠা পানির মাছ সংরক্ষণে পোনা ছাড়ছে সরকার
বাকৃবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান বলেছেন, মিঠা পানির অনেক মাছই হারিয়ে যাচ্ছে। নিকট ভবিষ্যতে অন্যান্য দেশের মতো আমাদের খাঁচায় মৎস্য চাষের দিকে ঝুকে পড়তে হতে পারে। আর এ ধরনের পরিস্থিতি দূর করার জন্য আমরা হাওর এলাকায় প্রচুর পরিমাণে পোনা মাছ ছাড়ার ব্যবস্থা করেছে সরকার।


রবিবার দুপুর ১২ টার দিকে কৃষিবিদ ইন্সটিটিউশন বাংলাদেশে (কেআইবি) আয়োজিত 'হাওর ও চর উন্নয়ন আপনার জানা আপনার ভাবনা' শীর্ষক সেমিনারে এসব কথা বলেন মন্ত্রী। সেমিনারটি আয়োজন করে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) হাওর ও চর উন্নয়ন ইন্সটিটিউট।


মন্ত্রী বলেন, হাওর ও চরে শস্য উৎপাদনের প্রধান প্রধান সমস্যা, সম্ভাবনা ও প্রতিকারের কৌশল নিয়ে হাওর ও চর উন্নয়ন ইন্সটিটিউটের নানামুখী গবেষণা একান্তই প্রয়োজন। তাহলে হাওর ও চরের কৃষক ও গবেষকদের মধ্যে সেতু বন্ধন হিসেবে কাজ করবে হাওর ও চর উন্নয়ন ইন্সটিটিউট।


সেমিনারে বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. মো. লুৎফুল হাসানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রী।


এ সময় উপস্থিত ছিলেন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দীন আহমেদ, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু, পরিকল্পনা কমিশনের সদস্য ও সিনিয়র সচিব অধ্যাপক ড. শামসুল আলম,বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের শিক্ষক- শিক্ষার্থীরা।


সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন হাওর ও চর উন্নয়ন ইন্সটিটিউটের পরিচালক অধ্যাপক ড. মো. রকিবুল ইসলাম খান। মূল প্রবন্ধে বাংলাদেশের হাওর ও চর অঞ্চলে শস্য উৎপাদনের প্রধান প্রধান সমস্যা, সম্ভাবনা ও প্রতিকারের কৌশল নিয়ে আলোচনা করা হয়।
উল্লেখ্য, হাওর ও চর এলাকার কৃষি পরিবেশের উপর ধারাবাহিক গবেষণা, প্রযুক্তি উন্নয়ন ও কৃষকের জীবন জীবিকার উন্নয়নের লক্ষ্যে গত বছর ২২ জুলাই হাওর ও চর উন্নয়ন ইন্সটিটিউটের উদ্বোধন করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।


বিবার্তা/রাকিবুল/আকবর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

বি-৮, ইউরেকা হোমস, ২/এফ/১, 

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com