শিরোনাম
২০১৯-২০ অর্থবছরের বাজেটে মন্ত্রিপরিষদের অনুমোদন
প্রকাশ : ১৩ জুন ২০১৯, ১৫:০৯
২০১৯-২০ অর্থবছরের বাজেটে মন্ত্রিপরিষদের অনুমোদন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জাতীয় সংসদ ভবনে মন্ত্রিপরিষদের বৈঠকে আসন্ন ২০১৯-২০ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে অনুমোদন দেয়া হয়েছে।


বৃহস্পতিবার দুপুর ১টার পর শুরু হওয়া জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বিশেষ বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। বেলা আড়ইটার দিকে বাজেটে অনুমোদন দেয়ার পর মন্ত্রিপরিষদের বৈঠক শেষ হয়।


অসুস্থ থাকার কারণে আসতে দেরি হওয়ায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে ছাড়াই এ বৈঠক শুরু হয়। পরে অর্থমন্ত্রী অ্যাপোলো হাসপাতাল থেকে সরাসরি ওই বৈঠকে যোগ দেন। বেলা ৩টায় এই বাজেট জাতীয় সংসদে উত্থাপন করবেন অর্থমন্ত্রী।


অর্থমন্ত্রী প্রায় আধাঘণ্টা দেরিতে, দুপুর ১টা ২১ মিনিটে বৈঠকে যোগ দেন। মন্ত্রিপরিষদের বৈঠকে যোগ দিতে আসা অর্থমন্ত্রীকে বেশ দুর্বল দেখা গেছে। সংসদ সচিবালয়ের কর্মকর্তারা তাকে হাত ধরে ভেতরে নিয়ে যান। তিনি সাদা পায়জামা-পাঞ্জাবি, ওপরে কালো মুজিব কোট পরে সংসদ ভবনে আসেন। এবার অর্থমন্ত্রী হিসেবে প্রথমবারের মতো বাজেট পেশ করতে যাচ্ছেন তিনি।


এটি দেশের ৪৮তম ও আওয়ামী লীগ সরকারের ২০তম বাজেট। বর্তমান সরকারের তৃতীয় মেয়াদের প্রথম বাজেট।


প্রস্তাবিত নতুন ২০১৯-২০ অর্থবছরের বাজেটের আকার চলতি ২০১৮-১৯ অর্থবছরের মূল বাজেটের তুলনায় ৫৮ হাজার ৬১৭ কোটি টাকা বেশি। চলতি অর্থবছরের মূল বাজেটের আকার ছিল ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা। লক্ষ্যমাত্রা অনুযায়ী রাজস্ব আদায় করতে না পারা ও উন্নয়ন প্রকল্পে পরিকল্পনা অনুযায়ী অর্থ খরচ করতে না পারায় চলতি অর্থবছরের সংশোধিত বাজেটের আকার নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ৪২ হাজার ৫৪১ কোটি টাকা।


এবারের প্রস্তাবিত বাজেট পাস হবে আগামী ৩০ জুন। ১ জুলাই থেকে শুরু হবে নতুন অর্থবছর।


বিবার্ত/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com