জুলাই মাসে দেশব্যাপী ‘জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৯’
প্রকাশ : ১২ জুন ২০১৯, ১৭:৩৯
জুলাই মাসে দেশব্যাপী ‘জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৯’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জুলাই মাসে দেশব্যাপী পালিত ‘জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৯’ হবে।


মৎস্য ভবনের সম্মেলন কক্ষে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরুর সভাপতিত্বে সপ্তাহের কর্মসূচি প্রণয়ন সংক্রান্ত এক আন্তঃমন্ত্রণালয় সভায় একথা জানানো হয়।


প্রধানমন্ত্রী শেখ হাসিনার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে।


মৎস্য সপ্তাহের জন্য এবারের স্লোগান হচ্ছে- “মাছচাষে গড়বো দেশ/বঙ্গবন্ধুর বাংলাদেশ।”


প্রধানমন্ত্রী কর্তৃক মৎস্য সপ্তাহের উদ্বোধনের সম্মতি পাওয়া গেলেও অনুষ্ঠানের নির্দিষ্ট তারিখ ও স্থান এখনো নির্ধারিত হয়নি এবং তা শিগগির জানানো হবে বলেও সভায় জানানো হয়।


তবে সভায় মৎস্য সপ্তাহের বিস্তারিত কর্মসূচি প্রণয়ন করা হয়। সূচি অনুযায়ী প্রথমদিন সকালে ঢাকা মহানগরে সড়ক র‌্যালি এবং মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী কর্তৃক প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হবে। দ্বিতীয়দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। এদিন ঢাকায় ৫দিনব্যাপী এবং প্রতি জেলায় ৩দিন করে ‘মৎস্য মেলা’ও শুরু হবে। ঢাকা ও ময়মনসিংহে পৃথক-পৃথক ‘প্রযুক্তি- মেলা’ও অনুষ্ঠানের সিদ্ধান্ত গৃহীত হয়।


সপ্তাহ চলাকালে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও জাতীয় সংসদের স্পিকার কর্তৃক যথাক্রমে বঙ্গভবন, গণভবন ও জাতীয় সংসদেও লেকে মাছের পোনা অবমুক্ত করা হবে।


ধানমন্ডি লেক, ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা নগর কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের গুরুত্বপূর্ণ লেক ও পুকুরসমূহেও পোনা অবমুক্ত করা হবে। এছাড়া দেশব্যাপী বিভিন্ন পুকুর, মুক্ত জলাশয়, হাওর-বাওড় প্রভৃতিতে ব্যাপকভাবে পোনা ছাড়া হবে।
সপ্তাহের অংশ হিসেবে ঢাকা, ময়মনসিংহসহ দেশের বিভিন্ন স্থানে র‌্যালি, সেমিনার, সিম্পোজিয়াম, সভা, প্রামাণ্য চিত্রপ্রর্শনীর মাধ্যমে ব্যাপক প্রচারণা চালিয়ে গণসচেতনতা সৃষ্টি করা হবে।


আন্তঃমন্ত্রণালয় সভায় জনপ্রশাসন, ভূমি, পানিসম্পদ, তথ্য মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধি ছাড়াও মৎস্য মন্ত্রণালয়ের সচিব রইছউল আলম মণ্ডল, মৎস্য উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান দিলদার আহমদ, মৎস্য অধিদফতরের মহাপরিচালক আবু সাইদ মোঃ রাশেদুল হক, মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশগ্রহণ করেন।


বিবার্তা/আকবর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com