শিরোনাম
ফিনল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী
প্রকাশ : ০৩ জুন ২০১৯, ২০:৫২
ফিনল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী
ফাইল ছবি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ত্রিদেশীয় সফরের শেষ গন্তব্য ফিনল্যান্ড পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাঁচদিনের সরকারি সফরে সোমবার বিকেলে দেশটির রাজধানী হেলসিংকি পৌঁছেন তিনি।


প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে লুফথানসা এয়ারের একটি প্লেন বেলা ১টা ১০ মিনিটে (স্থানীয় সময়) ফিনল্যান্ডের হেলসিংকি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।


প্রধানমন্ত্রী ফিনল্যান্ডের হেলসিংকি যাওয়ার পথে জার্মানির ফ্রাঙ্কফুর্ট আন্তর্জাতিক বিমানবন্দরে প্রায় চার ঘণ্টার যাত্রাবিরতি করেন।


এর আগে সৌদি আরবে তিনদিনের সরকারি সফর শেষে স্থানীয় সময় রাত ১টা ৩০ মিনিটে জেদ্দার বাদশাহ আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ফিনল্যান্ডের উদ্দেশে যাত্রা করেন প্রধানমন্ত্রী।


ফিনল্যান্ডে সফরকালে শেখ হাসিনা ৪ জুন দেশটির প্রেসিডেন্ট সাউলি নিনিস্তোর সঙ্গে বৈঠক করবেন। ৭ জুন বিকেলে প্রধানমন্ত্রী ঢাকার উদ্দেশে ফিনল্যান্ড ত্যাগ করবেন। পরের দিন অর্থাৎ ৮ জুন তার ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে।


গত ২৮ মে প্রধানমন্ত্রী টোকিও’র উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। জাপান, সৌদি আরব ও ফিনল্যান্ডে ত্রিদেশীয় সফরের প্রথমভাগে জাপান সফর করেন তিনি।


শেখ হাসিনার চারদিনের জাপান সফরে দ্বিপক্ষীয় সম্পর্ক আরও দৃঢ় করতে দু’দেশের মধ্যে ২.৫ বিলিয়ন ডলারের ৪০তম অফিসিয়াল ডেভেলপমেন্ট অ্যাসিসটেন্স (ওডিএ) চুক্তি স্বাক্ষরিত হয়। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাপানের প্রধানমন্ত্রী আবে শিনজোর মধ্যে একটি দ্বিপক্ষীয় বৈঠক হয়।


পাশাপাশি প্রধানমন্ত্রী জাপানে ‘দ্য ফিউচার অব এশিয়া’ শীর্ষক নিক্কেই আন্তর্জাতিক সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। একই সঙ্গে তার সম্মানে আয়োজিত একটি অভ্যর্থনা অনুষ্ঠানে যোগ দেন তিনি। পাশাপাশি জাপানের ব্যবসায়ী নেতৃবৃন্দের দেওয়া ভোজসভায়ও অংশ নেন।


এছাড়াও এ সফরে হলি আর্টিজেনের ঘটনায় নিহত জাপানি নাগরিকদের পরিবারের সদস্যরা প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন। শেখ হাসিনার সঙ্গে দেখা করেন জাইকার প্রেসিডেন্ট শিনিচি কিতাওকা।


৩১ মে প্রধানমন্ত্রী সৌদি আরবের উদ্দেশে জাপান ত্যাগ করেন। তিনি মক্কায় ১৪তম ওআইসি শীর্ষ সম্মেলনে অংশ নেন। তিনদিনের সৌদি আরব সফরে প্রধানমন্ত্রী মক্কায় ওআইসি ইসলামিক শীর্ষক সম্মেলনের ১৪তম অধিবেশনে যোগ দেন।


এছাড়া পবিত্র ওমরাহ পালন করেন এবং মদিনায় মহানবী হজরত মুহম্মদ (সা.) এর রওজা মোবারক জিয়ারত করেন বঙ্গবন্ধুকন্যা।


বিবার্তা/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com