শিরোনাম
নৌকাডুবে নিহত বাংলাদেশিদের সংখ্যা নিশ্চিত নয়: পররাষ্ট্রমন্ত্রী
প্রকাশ : ১২ মে ২০১৯, ১৭:১২
নৌকাডুবে নিহত বাংলাদেশিদের সংখ্যা নিশ্চিত নয়: পররাষ্ট্রমন্ত্রী
ফাইল ছবি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরে নৌকাডুবে নিহতদের মধ্যে কতজন বাংলাদেশী তা এখনো নিশ্চিত হওয়া যায়নি বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। তবে নিহতের সংখ্যা ৩০-৩৫ জন হতে পারে বলে ধারনা করা হচ্ছে। এছাড়া নৌকাডুবির ঘটনায় ১৪ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে, তাদের মধ্যে বাংলাদেশী আছে কিনা সেটাও খোঁজ-খবর নেয়া হচ্ছে বলে জানান তিনি।


রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মন্ত্রী একথা জানান।


লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে তিউনিসিয়া উপকূলে নৌকাডুবির ঘটনায় সাংবাদিকদের মুখোমুখি হয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিভিন্ন মাধ্যমে আমরা জানতে পেরেছি নৌকাটি তিউনিসিয়া উপকূলে ডুবে গেছে, সেখানে প্রায় ৭৫ জন যাত্রী ছিলেন। তার মধ্যে ৫১ জন ছিলেন বাংলাদেশী যাত্রী। এদের মধ্যে থেকে ৩০-৩৫ জন বাংলাদেশী নিহত হয়েছেন বলে আমরা জানতে পেরেছি। এছাড়া ১৪ জন যাত্রীকে জীবিত উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে বাংলাদেশী কতজন রয়েছেন, সে বিষয়ে খোঁজ খবর নেয়া হচ্ছে।


পররাষ্ট্রমন্ত্রী বলেন, লিবিয়ায় জনশক্তি পাঠানো বন্ধ রয়েছে। তবে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ হয়ে লিবিয়া উপকূল থেকে নৌকাযোগে ইউরোপে প্রবেশ করছেন অনেক বাংলাদেশী। আদম ব্যবসায়ীরা তাদের নিয়ে যাচ্ছেন। আর সেখানে যাওয়ার সময় প্রায়ই এমন দুর্ঘটনা ঘটছে।


ড. মোমেন বলেন, বাংলাদেশ থেকে লোকজন কোথায় কীভাবে যাচ্ছেন, যাওয়ার সময় ইমিগ্রেশন বিভাগের আরো খোঁজ-খবর নেয়া উচিত। এছাড়া বিদেশে অবস্থান করছেন যেসব বাংলাদেশী তারা আমাদের মিশনে নিবন্ধন করেন না। তাই লোকজনকে সচেতন হতে হবে।


পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, নৌকাডুবির ঘটনায় লিবিয়া থেকে আমাদের দূতাবাস খোঁজ-খবর নিচ্ছেন। তারা সেখানে যাচ্ছেন। খোঁজ-খবর নেয়ার পর আমরা প্রকৃত ঘটনা জানতে পারবো।


গত ৯ মে গভীর রাতে লিবিয়া উপকূল থেকে ৭৫ জন অভিবাসীবাহী একটি বড় নৌকা ইতালি পাড়ি জমায়। নৌকাটি তিউনিসিয়া উপকূলে ডুবে গেলে বেশির ভাগ যাত্রী নিহত হন।


বিবার্তা/শান্ত/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com