শিরোনাম
ভূমধ্যসাগরে নৌকাডুবিতে মৃতদের মধ্যে অধিকাংশই বাংলাদেশী
প্রকাশ : ১২ মে ২০১৯, ০৮:৪০
ভূমধ্যসাগরে নৌকাডুবিতে মৃতদের মধ্যে অধিকাংশই বাংলাদেশী
তিউনিসিয়ার জারযিজে একটি আশ্রয় কেন্দ্রে সাগর থেকে উদ্ধারকৃত কয়েকজন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

তিউনিসিয়া উপকূলের কাছে বৃহস্পতিবার ভূমধ্যসাগরে এক নৌকাডুবিতে মৃত প্রায় ৬০ জন অভিবাসপ্রত্যাশীর অধিকাংশই বাংলাদেশী নাগরিক। তিউনিসিয়া রেড ক্রিসেন্টেরিএ তথ্য জানিয়েছে।


বেঁচে যাওয়া লোকজন তিউনিসিয়া রেড ক্রিসেন্টকে জানিয়েছে, বৃহস্পতিবার গভীর রাতে লিবিয়ার উপকূল থেকে ৭৫ জন অভিবাসনপ্রত্যাশী একটি বড় নৌকায় করে ইতালির উদ্দেশে রওনা হয়।


গভীর সাগরে বড় নৌকাটি থেকে তাদের অপেক্ষাকৃত ছোটো একটি নৌকায় তোলা হলে কিছুক্ষণের মধ্যে সেটি ডুবে যায়।


তিউনিসিয়া রেড ক্রিসেন্ট কর্মকর্তা মঙ্গি স্লিমকে উদ্ধৃত করে বার্তা সংস্থা এএফপি জানায়, রাবারের তৈরি ইনফ্লেটেবেল নৌকাটি ১০ মিনিটের মধ্যে ডুবে যায়।


তিউনিসিয়ার জেলেরা ১৬ জনকে উদ্ধার করে শনিবার সকালে জারযিজ শহরের তীরে নিয়ে আসে। উদ্ধার হওয়া অভিবাসনপ্রত্যাশীরা জানায়, ঠাণ্ডা সাগরের পানিতে তারা প্রায় আট ঘণ্টা ভেসে ছিল। উদ্ধার হওয়া ১৬ জনের ১৪ জনই বাংলাদেশী।


ত্রিপলিতে বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ সিকান্দার আলী বিবিসিকে বলেন, তারা দুর্ঘটনার কথা জানেন এবং তিউনিসিয়া কর্তৃপক্ষের সাথে তাদের যোগাযোগ চলছে।


তিনি বলেন, যত দ্রুত সম্ভব তারা জারযিজে যাওয়ার চেষ্টা করছেন। ত্রিপোলিতে লড়াই চলার কারণে সড়কপথে যাওয়া সম্ভব হচ্ছে না বলে তাদের আকাশপথে যেতে হবে।


বেঁচে ফেরা অভিবাসনপ্রত্যাশীদের ভাষ্যমতে, নৌকাটিতে ৫১জন বাংলাদেশী ছাড়াও তিনজন মিশরীয় এবং মরক্কো, শাদ ও আফ্রিকার কয়েকটি দেশের নাগরিক ছিল।


এ বছরের প্রথম চার মাসে লিবিয়া থেকে ইউরোপ পাড়ি দেয়ার সময় নৌকা ডুবে কমপক্ষে ১৬৪ জন মারা গেছে বলে জাতিসংঘ জানিয়েছে।


এদিকে এ নৌকাডুবির ঘটনায় প্রাণ হারিয়েছেন সিলেটের ফেঞ্চুগঞ্জের চার যুবক। এছাড়া সিলেটের আরো দুই যুবক নিখোঁজ রয়েছেন।


নিহতরা হলেন- ফেঞ্চুগঞ্জ উপজেলার কটালপুর এলাকার মুয়িদপুর গ্রামের হারুন মিয়ার ছেলে আব্দুল আজিজ ( ২৫), একই গ্রামের মন্টু মিয়ার ছেলে আহমদ (২৪), সিরাজ মিয়ার ছেলে লিটন (২৪)। এছাড়াও এ ঘটনায় ফেঞ্চুগঞ্জের দিনপুর গ্রামের আরেকজন প্রাণ হারিয়েছেন। তার পরিচয় এখনো জানা যায়নি।


এ দুর্ঘটনায় আহসান হাবিব শামিম ও কামরান আহমেদ মারুফ নামের আরো দুই যুবক নিখোঁজ রয়েছেন।


আজিজের ভাই মফিজুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, তিউনিসিয়া উপকূল থেকে বেঁচে যাওয়া তার চাচা মুয়িদপুর গ্রামের দিলাল ফোনে জানিয়েছেন নৌকাডুবিতে ফেঞ্চুগঞ্জের চারজন মারা গেছে। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com