যাত্রার অপেক্ষায় বিরতিহীন ‘বনলতা এক্সপ্রেস’
প্রকাশ : ২৫ এপ্রিল ২০১৯, ০৯:৫৪
যাত্রার অপেক্ষায় বিরতিহীন ‘বনলতা এক্সপ্রেস’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

যাত্রা শুরুর অপেক্ষায় রাজশাহী-ঢাকা-রাজশাহী রুটের বিরতিহীন ট্রেন ‘বনলতা এক্সপ্রসে’। আজ বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ট্রেনটি উদ্বোধন করবেন।


এই রুটে প্রথমবারের মতো বিরতিহীন এবং যাত্রীদের জন্য খাবারযুক্ত ট্রেন চলতে যাচ্ছে। রাজশাহী প্রান্তে অবস্থান করে সংযুক্ত থাকবেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।


রাজশাহী রেলস্টেশন থেকে আজ সকাল ১১টা ১০ মিনিটে ট্রেনটি ঢাকার উদ্দেশে ছাড়বে। তবে আগামী শনিবার থেকে ট্রেনের নিয়মিত বাণিজ্যিক চলাচল শুরু হবে। গতকাল সন্ধ্যা পর্যন্ত ট্রেনের ভাড়া চূড়ান্ত হয়নি।


এত দিন ঢাকা-রাজশাহী রুটে তিনটি আন্ত নগর ট্রেন চলাচল করত। এবার যোগ হচ্ছে বিরতিহীন ট্রেন। খসড়া ভাড়ার হার থেকে জানা গেছে, ট্রেনে এসি স্নিগ্ধা আসনে ভাড়া ৭১৯ টাকা, শোভন চেয়ারে ৩৭৫ টাকা, এসি বার্থে ৮৯৯ টাকা এবং এসি শোভনে ৫৫৫ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে। অন্যান্য আন্ত নগর ট্রেনের ভাড়ার চেয়ে এ ট্রেনে বাড়তি ১০ শতাংশ ভাড়া বাড়ানো হয়েছে। খাবারের দাম যোগ করা হয়েছে ১৮০ টাকা।


কিন্তু বাড়তি ভাড়া রাখা হলেও ট্রেনটিতে যুক্ত করা হয়েছে পুরনো ইঞ্জিন। ট্রেনটির ১৪০ কিলোমিটার গতিবেগে চলার কথা থাকলেও তা ঘণ্টায় ৯৫ কিলোমিটারের বেশি অতিক্রম করতে পারবে না। গত মঙ্গলবার রাতে ঈশ্বরদী থেকে রাজশাহী রেলস্টেশনে নেওয়া হয় নতুন ট্রেনটিকে। রেলওয়ে সূত্রে জানা গেছে, ভারত থেকে আমদানি করা দুটি ইঞ্জিন পেয়েছে বনলতার একজোড়া ট্রেন।


জানা গেছে, ট্রেনটির সাপ্তাহিক বন্ধ শুক্রবার। শনি থেকে বৃহস্পতিবার প্রতিদিন দুপুর ১টা ১৫ মিনিটে ট্রেনটি ঢাকার কমলাপুর রেলস্টেশন থেকে ছেড়ে সন্ধ্যা পৌনে ৬টায় রাজশাহী পৌঁছবে। আর রাজশাহী থেকে সকাল ৭টায় ছেড়ে ঢাকা আসবে সকাল ১১টায়।


এ বিষয়ে গতকাল সন্ধ্যায় কমলাপুর রেলস্টেশনের ব্যবস্থাপক মো. আমিনুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি বলেন, এ ট্রেনের আগাম টিকিট বিক্রি শুরু হয়নি। ভাড়ার খসড়া হার অনুমোদন হয়নি। শনিবার থেকে ট্রেনটির বাণিজ্যিক চলাচল শুরু হবে।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com