শিরোনাম
১০ এপ্রিল থেকে ঝড়ো হাওয়াসহ বৃষ্টিপাতের প্রবণতা কমবে
প্রকাশ : ০৬ এপ্রিল ২০১৯, ১২:৪২
১০ এপ্রিল থেকে ঝড়ো হাওয়াসহ বৃষ্টিপাতের প্রবণতা কমবে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

দেশের বিভিন্ন স্থানে সপ্তাহের মাঝামাঝি ১০ এপ্রিলের পর থেকে ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির হওয়ার প্রবণতা কিছুটা কমবে। শনিবার আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ড. মোহাম্মদ আবুল কালাম মল্লিক এ তথ্য জানিয়েছেন।


তিনি বলেন, সাধারণত এপ্রিল-মে মাস এই সময়ে প্রকৃতি বৈরী ও উত্তপ্ত থাকে। কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টির সম্ভবনা থাকে। এ কারণে সকাল এবং বিকেলের দিকে বৃষ্টিপাত নিয়মিত ঘটনা হয়ে দাঁড়ায়। ফলে আবহাওয়ার পরিস্থিতিতে বজ্রমেঘমালা দমকা হাওয়ায় পরিণত হয়ে বৃষ্টিপাতের সম্ভাবনাকে বাড়িয়ে দেয়।


তিনি আরো বলেন, তবে এ সপ্তাহের মাঝামাঝি ১০ এপ্রিলের দিকে দেশের বিভিন্ন স্থানে ঝড়ো হাওয়াসহ বৃষ্টিপাতের প্রবণতা কিছুটা হ্রাস পাবে।


আবহাওয়াবিদ মল্লিক বলেন, সকালে রাজধানীর বিভিন্ন স্থানে আনুপাতিকহারে বৃষ্টিপাত হয়েছে। এছাড়া রাজশাহী, বগুড়া, রংপুর, দিনাজপুর অঞ্চলে আজ বিকেলের আগে ঝড়োহাওয়া, বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।


আজ সকাল ৯ টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।


অন্যদিকে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৭২ ঘন্টার আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।


আবহাওয়াবিদ আসাদুজ্জামান বলেন, আজ সকালে ঢাকায় ২ মি.মি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। ঢাকায় বাতাসের গতি ছিল দক্ষিণ/দক্ষিণ- পূর্ব দিকে ঘন্টায় (১০-১৫) কিমি। যা অস্থায়ী দমকা হাওয়াসহ ঘন্টায় ৩৫-৪৫ কিমি।


আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, লঘুচাপের বর্ধিতাংশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, বাংলাদেশের দক্ষিণপশ্চিমাঞ্চল হয়ে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।


আজ ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ১৬ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ভোর ৫টা ৪৫ মিনিটে।- বাসস


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com