শিরোনাম
উত্তরা-মতিঝিলেও চলবে চক্রাকার বাস
প্রকাশ : ০৩ এপ্রিল ২০১৯, ২১:১১
উত্তরা-মতিঝিলেও চলবে চক্রাকার বাস
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন বলেছেন, ধানমন্ডি-নিউমার্কেট-আজিমপুরের মতো রাজধানীর উত্তরা এবং মতিঝিলেও পৃথকভাবে চক্রাকার বাস সার্ভিস চালু হতে যাচ্ছে।


বুধবার বিকেলে ডিএসসিসি সভাকক্ষে রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরানোর লক্ষ্যে গঠিত বাস রুট রেশনালাইজেশন-সংক্রান্ত কমিটির পঞ্চম বৈঠক শেষে তিনি এ কথা জানান।
সাঈদ খোকন বলেন, চলতি মাসের শেষ সপ্তাহে মতিঝিলে চক্রাকার বাস সার্ভিস চালু হবে। এছাড়া মে মাসের প্রথম সপ্তাহে উত্তরায় এ সার্ভিস চালু হবে। এ সেবার মাধ্যমে কম খরচে স্বাচ্ছন্দ্যে যাত্রীরা চলাচল করতে পারবে। পাশাপাশি যানজট নিরসনেও চক্রাকার বাস ভূমিকা রাখবে। প্রতিটি বাসেই র‌্যাপিড পাস কার্ডের মাধ্যমে ভাড়া পরেশোধ করা যাবে।


মেয়র বলেন, নির্দিষ্ট কোম্পানির তত্ত্বাবধানে রাজধানীতে সাড়ে চার হাজার বাস নামানো হবে। পুরো রুট রেশনালাইজেশন কাজ শেষ হতে দুই বছর সময় লাগবে। কারণ এখনে টার্মিনাল, ডিপো, চালকদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। এসব চক্রাকার বাস রুট রেশনালাইজেশন প্রক্রিয়ার ছোট ছোট অংশ। ধানমন্ডি-নিউমার্কেট-আজিমপুর রুটের চক্রাকার বাস সেবা ইতিমধ্যে চালু হয়েছে। এখন হয়তো কিছুটা ত্রুটি-বিচ্যুতি রয়েছে; তবে আগামী ১৫ দিনের মধ্যেই যাত্রীরা এর সার্বিক সুবিধা ভোগ করতে পারবে।


মেয়র সাঈদ খোকনের সভাপতিত্বে সভায় ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম, ডিএমপি প্রতিনিধি, বিআরটিসি, রাজউক, বিআরটিএর কর্মকর্তাসহ মহানগরীর বাস মালিক সমিতির নেতা ও গণপরিবহন বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।


প্রসঙ্গত, রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরানো ও যানজট নিরসনের লক্ষ্যে গত বছর সিনিয়র সচিব জাফর আহমেদ খান স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপনের মাধ্যমে এ কমিটি গঠন করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ।


১০ সদস্যের এ কমিটির আহ্বায়ক করা হয়েছে ডিএসসিসির মেয়র মোহাম্মদ সাঈদ খোকনকে। কমিটিতে ডিএনসিসির মেয়রকে যুগ্ম-আহ্বায়ক এবং অন্য সদস্যরা হলেন বিআরটিএর চেয়ারম্যান, বিআরটিসির চেয়ারম্যান, রাজউক চেয়ারম্যান, ডিএমপি কমিশনার, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দিন, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি ও ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক।


বিবার্তা/খলিল/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com