মাটির স্বাস্থ্য রক্ষা না হলে ফসল উৎপাদন অসম্ভব: কৃষিমন্ত্রী
প্রকাশ : ২৪ মার্চ ২০১৯, ১৮:৩৯
মাটির স্বাস্থ্য রক্ষা না হলে ফসল উৎপাদন অসম্ভব: কৃষিমন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, মাটি পরীক্ষার মাধ্যমে সুষম সার জমিতে ব্যবহার করতে হবে। মাটির স্বাস্থ্য রক্ষা করতে হবে। না হলে ভালো ফসল উৎপাদন করা সম্ভব নয়। মাটির স্বাস্থ্য রক্ষায় সবাইকে সচেতন হতে হবে।


রবিবার রাজধানীর খামারবাড়ির আ কা মু গিয়াস উদ্দিন মিলকী অডিটোরিয়ামে ’গোপালগঞ্জ-খুলনা-বাগেরহাট-সাতক্ষীরা-পিরোজপুর জেলায় কৃষি উন্নয়ন প্রকল্পের (এসআরডিআই অঙ্গ) প্রারম্ভিক কর্মশালা ও ‘রিভার ওয়াটার স্যালাইনটি অব বাংলাদেশ’ শীর্ষক প্রকাশনার মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


কৃষিমন্ত্রী বলেন, গবেষণা ও সম্প্রসারণের মধ্যে সমন্বয় আরো জোরোলো করতে হবে। গবেষণা প্রতিষ্ঠান থেকে উদ্ভাবিত প্রযুক্তিগুলো দ্রুত মাঠে সম্প্রসারণ করলে আমাদের কৃষকরা বেশি উপকৃত হবে।


আব্দুর রাজ্জাক বলেন, মাঠ পর্যায়ের উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের কাজে লাগাতে হবে। তারা যদি আন্তরিকতা ও নিষ্ঠার সাথে কাজ করে, তাহলে আমাদের উৎপাদন আরো বাড়বে। উপকূলীয় অঞ্চলে অনেক জমি অব্যবহৃত থাকে এসকল জমি চাষের আওতায় আনতে হবে।


তিনি বলেন, গবেষণার মাধ্যমে মাটির মান চিহ্নিত করে এলাকা ভিত্তিক ফসল উৎপাদনের জন্য কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ প্রদানের তাগিদ দেন। এছারা মাটির স্বাস্থ্য সুরক্ষার কোন বিকল্প নেই। মাটির স্বাস্থ্য সুরক্ষার্থে ভার্মি কম্পোস্ট ও কম্পোস্ট সার ব্যবহার বৃদ্ধির পরামর্শ প্রদানের জন্য সম্প্রসারণ কর্মীদের আহ্বান জানান।


এ সময় বক্তব্য রাখেন কৃষি সচিব মো. নাসিরুজ্জামানের সভাপতিতে কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য কৃষিবিদ আব্দুল মান্নান, কৃষিসম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মীর নুরুল আলম, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইন্সটিটিউটের পরিচালক বিধান কুমার ভাণ্ডার প্রমুখ।


বিবার্তা/আকবর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com