চলতি মাসে বসছে পদ্মা সেতুর আরো দুটি স্প্যান
প্রকাশ : ২০ মার্চ ২০১৯, ১২:০১
চলতি মাসে বসছে পদ্মা সেতুর আরো দুটি স্প্যান
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

চলতি মাসের মধ্যেই শরিয়তপুর জেলার জাজিরা প্রান্তে পদ্মা সেতুর নবম ও দশম স্প্যান স্থাপন করা হবে। এরইমধ্যে বুধবার সকাল সাড়ে ৮টার দিকে মাওয়া থেকে জাজিরা প্রান্তের উদ্দেশে নেওয়া হচ্ছে পদ্মা সেতুর একটি স্প্যান ৬-ডি।


সেতুর জাজিরাপ্রান্তে ৩৪ ও ৩৫ নম্বর পিলারের ওপর এই স্প্যানটি বসানো হবে। পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী হুমায়ুন কবির এ তথ্য নিশ্চিত করেন।


তিনি বলেন, সকালে রওনা করে এরই মধ্যে স্প্যান ৩০ নম্বর পিলারের কাছে পৌঁছে গেছে। দুপুর ১২টা নাগাদ স্প্যান পৌঁছে যাবে। বৃহস্পতিবার সকালে স্প্যান বসানো হবে। স্প্যানের দৈর্ঘ্য ১৫০ মিটার আর ওজন তিন হাজার ১৪০ টন।


এদিকে পদ্মা বহুমুখী সেতুর প্রকল্প পরিচালক এম শফিকুল ইসলাম বলেছেন, জাজিরা পয়েন্টে ৩০০ মিটার লম্বা দুটি স্প্যান স্থাপনের প্রস্তুতি সম্পন্ন করা হচ্ছে। ৬ দশমিক ১৫ মিটার দীর্ঘ এই সুবিশাল সেতুর মূল অবকাঠামোর ১,৫০০ মিটার এর মাধ্যমে দৃশ্যমান হবে।


এ দুটি স্প্যান স্থাপন করা হলে জাজিরা পয়েন্ট থেকে মোট ১,৩৫০ মিটার দৃশ্যমান হবে এবং মাওয়া পয়েন্টে দৃশ্যমান হবে ১৫০ মিটার।


২০১৮ সালের ১৪ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাওয়া প্রান্তে ‘পদ্মা ব্রীজ টোল প্লাজা’র নাম ফলক উন্মোচন করেন।


বিশেষজ্ঞরা মনে করছেন, আনুমানিক ৩০,১৯৩ দশমিক ৩৯ কোটি টাকা ব্যয়ে এই সেতু নির্মিত হলে জাতীয় অর্থনীতিতে শতকরা ১ দশমিক ২ হারে জিডিপি প্রবৃদ্ধি অর্জিত হবে এবং প্রতি বছর শতকরা ০ দশমিক ৮৪ হারে দারিদ্র্য হ্রাস পাবে।


পদ্মা সেতুর প্রথম স্প্যানটি ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর স্থাপন করা হয়, এর চার মাস পর ২০১৮ সালে ২৮ জানুয়ারির দ্বিতীয় এবং দেড় মাস পর ১১ মার্চ তৃতীয় স্প্যানটি স্থাপন করা হয়। সেতুটির কাজ শেষ করতে ৪২টি কংক্রিট নির্মিত পিলারের ওপর ৪১টি স্প্যান স্থাপন করতে হবে।


এর আগে মঙ্গলবার পদ্মা সেতুতে গাড়ি চলাচলের জন্য রোড-ওয়ে স্ল্যাব বসানোর কাজ শুরু হয়েছে। জাজিরা প্রান্তে ৪১ ও ৪২ নম্বর পিলারের মধ্যবর্তী ৭এফ স্প্যানে বসলো প্রথম স্ল্যাব, যার আইডি হচ্ছে ৭এফ-ইউ ৩৩। মঙ্গলবার সকাল থেকেই দেশি-বিদেশি প্রকৌশলীদের চেষ্টায় সফলভাবে স্প্যানে একটি স্ল্যাব বসানো হয়। এর আগে ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে পদ্মা সেতুতে রেলওয়ে স্ল্যাব বসানোর কাজ শুরু হয়।


দুই মিটার প্রস্থ ও প্রায় ২২মিটার দৈর্ঘ্যের রোডওয়ে স্ল্যাবগুলো স্প্যানে বসবে। জাজিরা ও মাওয়া প্রান্তে প্রস্তুত করে রাখা আছে ৫০০টি স্ল্যাব। পুরো সেতুতে ২ হাজার ৯৩১টি স্ল্যাব বসানো হবে।


বিবার্তা/জাকিয়া


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com