শিরোনাম
অবৈধ দখল উচ্ছেদে অভিযান আগামী সপ্তাহ থেকে: আতিকুল
প্রকাশ : ১২ মার্চ ২০১৯, ১৪:১৫
অবৈধ দখল উচ্ছেদে অভিযান আগামী সপ্তাহ থেকে: আতিকুল
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, ডিএনসিসির আওতাধীন এলাকায় অবৈধ দখল উচ্ছেদে অভিযান আগামী সপ্তাহ থেকে শুরু হবে।


তিনি বলেন, বেদখল হওয়া খালসহ বিভিন্ন জলাধার পুনরুদ্ধারে দায়ীদের প্রথমে ভালোবেসে আহবান জানানো হবে। আর তাতে কাজ না হলে সিটি করপোরেশনের পক্ষ থেকে কঠোর ব্যবস্থা নেয়া হবে।


তিনি আরো বলেছেন, তুরাগ, বুড়িগঙ্গা তীরে যেভাবে অভিযান পরিচালিত হচ্ছে ঠিক সেভাবে ডিএনসিসির খাল, পানি প্রবাহের স্থান যারা দখল করে আছে অথবা অন্য কোনোভাবে অবৈধ স্থাপনা আছে সেগুলো দখলমুক্ত করতে আগামী সপ্তাহ থেকে আমাদের অভিযান শুরু হবে। এই অভিযানে অবৈধ দখলকারী কেউ ছাড় পাবে না।


মঙ্গলবার ডিএনসিসির বিভিন্ন এলাকা পরিদর্শনে গিয়ে এসব কথা বলেন তিনি। এদিন শুরুতে উত্তরার শায়েস্তা খান এভিনিউয়ের একটি খাল পরিদর্শনের মাধ্যমে মাঠ পর্যায়ের পরিদর্শন শুরু করেন মেয়র।


আতিকুল ইসলাম বলেন, আজ উত্তরার শায়েস্তা খান এভিনিউ, আশকোনা সড়ক, বনানীর মেট্রোরেল প্রকল্প এবং বাড্ডার সুতি খাল পরিদর্শন করি আমি। খালসহ যত ধরনের জলাধার-জলাশয় আমাদের আছে সেগুলো দখল বা ভরাটের জন্য যারাই দায়ী, আমি তাদেরকে ভালোবেসে আন্তরিকভাবে প্রথমে বলবো, তারা যেন দখল ছেড়ে দেন।


তিনি বলেন, যদি তাতে কাজ না হয় তাহলে আমার কর্মকর্তাদের কঠোর পদক্ষেপ নেয়ার নির্দেশ এখানে বসেই দিয়েছি। আমি নিজে তদারকি করবো। দখল হওয়া খাল পুনরুদ্ধার করে ছাড়বো।


মেয়র বলেন, আমি নগরবাসীর সেবায় সব প্রোটোকল ভেঙে সর্বাত্মক কাজ করতে চাই। ওয়াসার এমডিকে আমি নিজে কল করে জলবদ্ধতা নিরসনে একযোগে কাজ করার আহবান জানিয়েছি। আজ খাল পরিদর্শনে আসার সময় ওয়াসা থেকে প্রধান প্রকৌশলী আমাদের সঙ্গে এসেছেন। আমরা সবাই মিলে চেষ্টা করছি জলবদ্ধতা থেকে কিছুটা হলেও নগরবাসীকে মুক্তি দিতে। যদিও বর্ষা মৌসুম প্রায় চলে এসেছে, এই অল্প সময়ের মধ্যে শর্ট টার্মে কী কী করা যায় তা নিয়ে আমরা আলোচনার মাধ্যমে কাজ করছি।


তিনি বলেন, খাল পরিদর্শনে এসে দেখতে পেলাম পানি প্রবাহের জায়গায় ময়লা, আবর্জনা, প্লাস্টিকসহ বিভিন্ন জিনিসের স্তুপ জমে হয়ে আছে। এগুলো পানির প্রবাহকে নষ্ট করছে। বর্ষার আগেই আমরা এগুলো পরিষ্কার করার পাশাপাশি খনন করে গভীরতা সৃষ্টি করব যেন পানি প্রবাহ ঠিক থাকে।


তিনি আরো বলেন, পাশাপাশি আশপাশে যেসব দোকান আছে সেগুলোতে একটি মিনি বিন (ময়লার পাত্র) রাখা বাধ্যতামূলক করা হবে। যাতে করে কেউ এসব ময়লা খালে, ড্রেন না ফেলে।


মেয়র বলেন, আগামী ১৭ মার্চ থেকে শিক্ষার্থীদের অংশগ্রহণে পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করা হবে। যাতে করে সবাই সচেতন হয়ে নিজের আশপাশে পরিচ্ছন্ন রাখে। সবাই সচেতন হলে একটি পরিচ্ছন্ন সুন্দর নগরী গড়ে তোলা সম্ভব।


খাল পুনরুদ্ধারে গণমাধ্যমের সাহায্য চেয়ে ডিএনসিসি মেয়র বলেন, আমরা কাজ করছি, করবো। আপনারা সবসময় আমাদের সঙ্গে ছিলেন। ভালো কিছু করতে হলে জনমত গঠন করতে হবে। জনমতের সামনে কোনো কিছু টিকবে না। আর জনমত গঠনে গণমাধ্যমের বিকল্প কিছু নেই।


পরিদর্শনকালে ডিএনসিসি ও ওয়াসার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com