শিরোনাম
সৌদির সঙ্গে দুই চুক্তি-চার সমঝোতা স্মারক সই
প্রকাশ : ০৭ মার্চ ২০১৯, ১৮:৪২
সৌদির সঙ্গে দুই চুক্তি-চার সমঝোতা স্মারক সই
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সৌদি আরবের সঙ্গে দুটি চুক্তি ও চারটি সমঝোতা স্মারক সই হয়েছে। বিদ্যুৎ ও জনশক্তিসহ কয়েকটি খাতে বিনিয়োগের জন্য এ চুক্তি ও সমঝোতার মাধ্যমে দেশে বড় ধরনের বিদেশি বিনিয়োগ আসবে বলে আশা করা হচ্ছে।


বৃহস্পতিবার দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সৌদি প্রতিনিধিদের সঙ্গে এসব চুক্তি ও সমঝোতায় সই হয়।


এর আগে সৌদি বাণিজ্য ও বিনিয়োগ মন্ত্রী মজিদ বিন আবদুল্লাহ আল কাসাবি এবং অর্থ ও পরিকল্পনা মন্ত্রী মোহাম্মেদ বিন মাজিদ আল তোয়াইজরির নেতৃত্বে সৌদি ব্যবসায়ীদের ৩৪ সদস্যের একটি প্রতিনিধি দল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে বসেন।


বৈঠক শেষে এসব চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম পরে সাংবাদিকদের এসব কথা জানান।


তিনি বলেন, এ সময় ১০০ মেগাওয়াট সোলার আইপিপি নির্মাণে ইলেকট্রিক জেনারেশন কোম্পানি বাংলাদেশ লিমিটেডের সঙ্গে আলফানার কোম্পানির চুক্তি সম্পন্ন হয়। চুক্তিতে ইলেকট্রিক জেনারেশন কোম্পানি বাংলাদেশ লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর অরুণ কুমার সাহা এবং আলফানার কোম্পানির সেলস অ্যান্ড মার্কেটিংয়ের ভাইস প্রেসিডেন্ট খালিদ বিন কাবেল আল সুলামি সই করেন।


বিএমইটি এবং আল মাম ট্রেডিং এস্টেট জনশক্তি বিষয়ে একটি সমঝোতা স্মারক সই করে। এতে ব্যুরো অব ম্যানপাওয়ার এমপ্লয়মেন্ট অ্যান্ড ট্রেনিং (বিএমইটি) এর ভারপ্রাপ্ত মহাপরিচালক এসকে রফিকুল ইসলাম এবং আল মাম ট্রেডিং এস্টেটের চেয়ারম্যান ইউসুফ আবদুল্লাহ আল মুশির সই করেন।


ট্র্যান্সফর্মার এবং ইলেকট্রিসিটি ডিভাইস উৎপাদনে ইঞ্জিনিয়ারিং ডাইমেনশন এবং জেনারেল ইলেকট্রিক ম্যানুফেকচারিং কোম্পানি লিমিটেডের মধ্যকার চুক্তিতে সই করেন ইঞ্জিনিয়ারিং ডাইমেনশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ বিন নাজিব আল হাজি এবং জেনারেল ইলেকট্রিক ম্যানুফেকচারিং কোম্পানি লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর সুলতান আহমেদ ভূঁইয়া।


বাংলাদেশ সুগার অ্যান্ড ফুড ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন এবং আল আফিলিক গ্রুপ (এএইচ গ্রুপ) সৌদি-বাংলাদেশ ইনস্টিটিউট অব বায়ো-মেডিকেল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি স্থাপন বিষয়ে একটি সমঝোতা স্মারক সই করে। এতে শিল্প মন্ত্রণালয়ের সচিব মো. আবদুল হালিম এবং এএইচ গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আব্দুল আজিজ এস আলফালেক সই করেন।


বাংলাদেশ কেমিকেল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন এবং ইউসুফ আল রাজি কনস্ট্রাকশন এস্টেট ইউরিয়া ফরম্যালডিহাইড-৮৫ প্ল্যান্ট নির্মাণে একটি সমঝোতা স্মারক সই করে। এতে বিনিয়োগকারী ইউসুফ বিন আব্দুল্লাহ আল রাজি এবং শিল্প মন্ত্রণালয়ের সচিব মো. আবদুল হালিম সই করেন।


বাংলাদেশ স্টিল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং করপোরেশন (বিএসইসি) এবং রিয়াদ ক্যাবলস গ্রুপ অব কোম্পানি ক্যাবল উৎপাদনে একটি সমঝোতা স্মারক সই করে। এতে শিল্প মন্ত্রণালয়ের সচিব মো. আবদুল হালিম এবং রিয়াদ ক্যাবলস গ্রুপ অব কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মুস্তাফা মোহাম্মদ রাফিয়া সই করেন।


এসময় উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আহম মুস্তাফা কামাল, পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন, পরিকল্পনামন্ত্রী আব্দুল মান্নান, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান, প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম বৈঠকে উপস্থিত ছিলেন। এছাড়া বাংলাদেশের বিভিন্ন কোম্পানি ও সংস্থার প্রতিনিধিরা।


বিবার্তা/সেলিম/মাইকেল/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com