শিরোনাম
‘বাংলাদেশের সংবিধান জাতির পিতার অনন্য উপহার’
প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:০৭
‘বাংলাদেশের সংবিধান জাতির পিতার অনন্য উপহার’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, ‘বাংলাদেশের সংবিধান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর অনন্য উপহার। ১৯৭২সালের বঙ্গবন্ধুর এ সংবিধানে মহিলা আসনের বিধান রয়েছে। সংরক্ষিত মহিলা আসনের বিধান বিশ্বের অনেক দেশেই নেই সেকারণে তারা দীর্ঘদিন ধরে আন্দোলন সংগ্রাম করে যাচ্ছেন। বঙ্গবন্ধু নারীর ক্ষমতায়নে বিশ্বাসী ছিলেন এবং তিনি দৃঢ়ভাবে বিশ্বাস করতেন পুরুষের পাশাপাশি নারীদেরও এগিয়ে নিতে হবে। রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষমতায়নে নারীর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে তা ’৭২ এর সংবিধানে পরিলক্ষিত হয়।’


আজ বুধবার জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে একাদশ জাতীয় সংসদে প্রথমবারের মতো নবনির্বাচিত সংসদ সদস্যদের ২ দিনব্যাপী ওরিয়েন্টেশন কর্মসূচির দ্বিতীয় পর্বের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।


অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই- আলম চৌধুরী এমপি।


স্পিকার বলেন, ‘সংসদীয় গণতন্ত্র সুসংহত করার ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা ও অবদান রেখে চলেছেন। তিনি প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর পর্ব ও সংসদীয় স্থায়ী কমিটি কার্যকর করার মাধ্যমে মন্ত্রণালয়ের কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করেছেন। এ সকল মৌলিক পরিবর্তন ও গুরুত্বপূর্ণ সংযোজন সংসদীয় গণতন্ত্র চর্চায় মাইল ফলক।’


শিরীন শারমিন বলেন, ‘একাদশ জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম ১০ বৈঠকে ৫০টি স্থায়ী কমিটি গঠন করেছেন। তিনি সংসদে বসেই কমিটিতে সংসদ সদস্যদের নামসমূহ অন্তর্ভূক্ত করেছেন- যা তার কর্মের একনিষ্ঠতার প্রমাণ বহন করে। প্রধানমন্ত্রীর হাতে লেখা কমিটির রেকর্ড সংসদে গুরুত্বপূর্ণ দলিল হিসাবে সংরক্ষণ করা হবে বলে তিনি উল্লেখ করেন।


ওরিয়েন্টেশন কর্মসূচিতে কার্যপ্রণালী বিধি, প্রশ্ন জিজ্ঞাসা, তারকা চিহ্নিত প্রশ্ন, ৭১ বিধি, সিদ্ধান্ত প্রস্তাব, আচরণ বিধি, অফিস ও বাসা বরাদ্দসহ উল্লেখযোগ্য বিভিন্ন বিষয়ে সেশন পরিচালনা করেন চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এমপি, অভিজ্ঞ পার্লামেন্টারিয়ান প্রাক্তন ডেপুটি স্পিকার মো: আলী আশরাফ, প্রাক্তন চীফ হুইপ আ স ম ফিরোজ এমপি, প্রাক্তন চীফ হুইপ উপাধক্ষ্য আব্দুস শহীদ এমপি, প্রাক্তন আইনমন্ত্রী আবদুল মতিন খসরু এমপি এবং প্রাক্তন মুক্তিযুদ্ধ বিষয়ক প্রতিমন্ত্রী এ বি তাজুল ইসলাম এমপি, হুইপ মোঃ আতিউর রহমান আতিক এমপি, ইকবালুর রহিম এমপি, মাহবুব আরা বেগম গিনি এমপি এবং সামশুল হক চৌধুরী এমপি।


অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন দায়িত্বপ্রাপ্ত সচিব আ ই ম গোলাম কিবরিয়া। অনুষ্ঠান সঞ্চালনা করেন এম এ কামাল বিল্লাহ। দু’দিনব্যাপী ওরিয়েন্টেশন কর্মসূচির দ্বিতীয় পর্যায়ে আজ ৫২ জন সংসদ সদস্য অংশ নেন।


বিবার্তা/শারমিন/শাহনাজ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com