শিরোনাম
উদ্ধার অভিযানের সমাপ্তি ঘোষণা
প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:৫১
উদ্ধার অভিযানের সমাপ্তি ঘোষণা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজধানীর পুরান ঢাকার চকবাজারে অগ্নিকাণ্ডের ১৫ ঘণ্টা পর আগুন নিভিয়ে উদ্ধার অভিযানের সমাপ্তি ঘোষণা করা হয়েছে। আগুনে অন্তত ৭০টি লাশ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন ৪১ জন।


বৃহস্পতিবার দুপুর পৌনে ১টায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন অভিযানের সমাপ্তি ঘোষণা করেন।


তিনি বলেন, নিহতদের শনাক্ত করার কাজ চলছে। যাদের শনাক্ত করা যাচ্ছে না তাদের ডিএনএ টেস্ট করে লাশ পরিবারের কাছে স্থানান্তর করা হবে। শনাক্ত লাশগুলো সিটি করপোরেশনের উদ্যোগে রাজধানীর জুরাইন কবরস্থান দাফন করা হবে।


তিনি আরও বলেন, অভিযান সমাপ্ত ঘোষণা করা হলেও ফায়ার সার্ভিসের তিনটি টিম কাজ করবে। যাতে নতুন করে আগুন লাগতে না পারে।


এছাড়া সিটি করপোরেশন ঘটনাস্থলের আর্বজনা ও রাবিশ দ্রুত পরিষ্কার করার ব্যবস্থা গ্রহণ করবে। ওই এলাকার গ্যাস, বিদ্যুৎ, পানি আপাতত বন্ধ। ফায়ার সার্ভিসের ছাড়পত্র পেলে ব্যবস্থা নেয়া হবে। নিহত-আহতদের তালিকা তৈরি করে পুর্নবাসনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আগুন লাগার ঘটনায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।


এদিকে ঢাকা মেডিকেল কলেজের ফরেনসিক বিভাগের প্রধান অধ্যাপক সোহেল মাহমুদ বলেছেন, তারা ৬৭টি লাশ পেয়েছেন। ময়নাতদন্তের পর শনাক্তকরণের ভিত্তিতে এগুলো স্বজনদের কাছে হস্তান্তর করা হবে।


মরদেহের সংখ্যার এই গড়মিলের বিষয়ে ফায়ার সার্ভিসের উপ সহকারী পরিচালক তারেক হাসান ভূইয়া বলেছেন, আমাদের হিসাবে লাশ ৭০টি। তবে কয়েকটা ব্যাগে খণ্ড খণ্ড ডেডবডি ছিল। সম্পূর্ণ ডেডবডি হয়ত ৬৭টি হতে পারে।


এছাড়া নিহতদের অনেকের দেহ এতই পুড়েছে যে শনাক্ত করার অবস্থা নেই। তাদের ডিএনএ নমুনা রাখা হবে যেন স্বজন কারও সঙ্গে মিলিয়ে শনাক্ত করা যায়।


বুধবার রাত ১০টা ৩৮ মিনিটে রাজধানীর পুরান ঢাকার চকবাজার থানার চুড়িহাট্টা শাহী মসজিদের সামনের কয়েকটি ভবনে আগুন লাগে। ফায়ার সার্ভিসের ৩৭টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করে।


এ ঘটনায় আহতদের মধ্যে ঢাকা মেডিকেল কলেজের বার্ন ইউনিটে ভর্তি ৯ জনের মধ্যে আটজনের অবস্থাই গুরুতর।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com