শিরোনাম
‘মানবতাবিরোধী অপরাধে জড়িতদের বিচার চলবে’
প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৫৯
‘মানবতাবিরোধী অপরাধে জড়িতদের বিচার চলবে’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, জামায়াত এখন পর্যন্ত একাত্তরে তাদের কৃতকর্মের কারণে ক্ষমা চায়নি। তাদের ক্ষমা চাওয়ার বিষয়টি বর্তমানে আলাপ-আলোচনা এবং গুজব-গুঞ্জনের মধ্যে রয়েছে। তাদের বক্তব্য আসার আগে আমাদের পক্ষ থেকে কোনো মন্তব্য করা সমীচীন নয়। যারা মানবতাবিরোধী অপরাধের সঙ্গে জড়িত তাদের বিচার চলবে।


শনিবার ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।


যুদ্ধাপরাধের অপরাধে জামায়াত ক্ষমা চাইলে সরকার বা আওয়ামী লীগের অবস্থান নিয়ে ওবায়দুল কাদের বলেন, এখনই এ বিষয়ে মন্তব্য করা সমীচীন নয়। তবে ক্ষমা চাইলেও একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে অভিযুক্তদের যে বিচার চলছে তা বন্ধ হবে না।


ব্যারিস্টার রাজ্জাকের পদত্যাগের বিষয়ে তিনি বলেন, এটা তাদের ব্যক্তিগত ব্যাপার। সমুদয় বিষয়গুলো (দলের নাম পরিবর্তন এবং যুদ্ধাপরাধের দায়ে ক্ষমা চাওয়া) তাদের দলের সিদ্ধান্তের ওপর নির্ভর করছে। বিলুপ্ত হতে পারে জেনে দলের ভেতর অনেকে সরে যেতে পারে। তাদের ইনটেনশন এখন পর্যন্ত ক্লিয়ার না। ইনটেশন ক্লিয়ার হোক তারপর এ বিষয় নিয়ে মন্তব্য করা যাবে।


মন্ত্রী এসময় আরো বলেন, নতুন নামে জামায়াত রাজনীতিতে আসলেও তাদের আদর্শ কী হবে সেটাই বিবেচ্য বিষয় হবে। আমরা এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত (নতুন নামে জামায়াতের বিষয়ে) নেইনি। নতুন বোতলে পুরাতন মদ যদি আসে, তাহলে পার্থক্য কোথায়? জিনিস তো একটাই। নতুন নামে একই আদর্শ নিয়ে আসলে পার্থক্য কোথায়? নানা কথা এখন মিডিয়াতে আসছে, এটা একটা সময় শেপ নেবে। সেই পর্যন্ত অপেক্ষা করতে হবে। এর আগে কেন মন্তব্য করবো?


আগামী মাসে সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর করে দেয়া হবে এমন সংবাদকে ‘টোটালি ফলস’ বলে জানান ওবায়দুল কাদের । তিনি বলেন, চাকরিতে প্রবেশের বয়স ৩৫ নিয়ে আমি কোনো কথা বলিনি। প্রথমেই আমি এটা জানিয়ে রাখছি। এটা তারাই গুজব ছড়াচ্ছে।


শুক্রবার গণমাধ্যমে পাঠানো পদত্যাগ পত্রে ব্যারিস্টার রাজ্জাক বলেছেন: জামায়াত ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার বিরোধিতা করার জন্য জনগণের কাছে ক্ষমা চায়নি এবং একবিংশ শতাব্দীর বাস্তবতার আলোকে এবং অন্যান্য মুসলমান সংখ্যাগরিষ্ঠ দেশের রাজনৈতিক পরিবর্তনকে বিবেচনায় এনে নিজেদের সংস্কার করতে পারেনি।


বিবার্তা/মাইকেল/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com