শিরোনাম
ভাষা আন্দোলন জাতীয় ইতিহাসে অবিস্মরণীয় ঘটনা : রাষ্ট্রপতি
প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৫৭
ভাষা আন্দোলন জাতীয় ইতিহাসে অবিস্মরণীয় ঘটনা : রাষ্ট্রপতি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেছেন, ভাষা আন্দোলন জাতীয় ইতিহাসে এক অবিস্মরণীয় ঘটনা। এ আন্দোলন ছিল আমাদের মাতৃভাষার অধিকার প্রতিষ্ঠার পাশাপাশি নিজস্ব জাতিসত্তা, স্বকীয়তা ও সাংস্কৃতিক স্বাতন্ত্র্য রক্ষারও আন্দোলন।


শুক্রবার বঙ্গভবনে ১৯৫২ সালের ভাষা আন্দোলন নিয়ে নির্মিত ‘ফাগুন হাওয়ায়’ চলচ্চিত্রের বিশেষ প্রিমিয়ার শো অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।


রাষ্ট্রপতি আশা প্রকাশ করে বলেন, যে দেশের নাট্যকার, চলচ্চিত্রকার, লেখক, গবেষক ও বুদ্ধিজীবীরা মহান ভাষা আন্দোলনকে নিয়ে আরো বেশি কাজ করবেন। সবার মাঝে ছড়িয়ে দেবেন ভাষা আন্দোলনের ইতিহাস ও ঐতিহ্য। তিনি বলেন, ভাষা আন্দোলন শুধু আমাদের মাতৃভাষার অধিকারই দেয়নি, দিয়েছে আমাদের গল্প, নাটক ও চলচ্চিত্রসহ সাহিত্য ও সংস্কৃতিতে এক নতুন মাত্রা।


ভাষা আন্দোলনকে জাতীয় ইতিহাসে এক অবিস্মরণীয় ঘটনা হিসেবে উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, এ আন্দোলন ছিল আমাদের মাতৃভাষার অধিকার প্রতিষ্ঠার পাশাপাশি নিজস্ব জাতিসত্তা, স্বকীয়তা ও সাংস্কৃতিক স্বাতন্ত্র্য রক্ষারও আন্দোলন। অমর একুশের অবিনাশী চেতনা-ই আমাদের যুগিয়েছে স্বাধিকার, মুক্তিসংগ্রাম ও মুক্তিযুদ্ধে অফুরন্ত প্রেরণা ও অসীম সাহস। ফেব্রুয়ারি রক্তঝরা পথ বেয়েই অর্জিত হয়েছে বাঙালির চিরকাঙ্ক্ষিত স্বাধীনতা, যার নেতৃত্ব দিয়েছেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।


তিনি বলেন, আমি মনে করি ‘ফাগুন হাওয়ায়’ চলচ্চিত্রটি তরুণ প্রজন্মকে মহান ভাষা আন্দোলন এবং ভাষার অধিকার প্রতিষ্ঠা করতে যারা বিভিন্নভাবে অবদান রেখেছেন তাদের সম্পর্কে জানতে ভূমিকা রাখবে। এতে আমাদের নতুন প্রজন্ম দেশপ্রেমে উদ্বুদ্ধ হবে এবং মুক্তিযুদ্ধের চেতনা আরো শাণিত হবে।


মাতৃভাষার জন্য জীবন উৎসর্গ বিশ্বে বিরল ঘটনা জানিয়ে আবদুল হামিদ বলেন, বোধ করি বাঙালি জাতিই বিশ্বে প্রথম, যারা মাতৃভাষার দাবিতে জীবন দিয়েছেন। শহীদদের অবদান বৃথা যায়নি। ১৯৯৯ সালে জাতিসংঘ কর্তৃক ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি লাভ করার মধ্য দিয়ে বাঙালির পুনর্বার বিজয় অর্জিত হয়েছে। আজ কেবল দেশে নয়, বিশ্বের ১৯৩টি দেশে ২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে উদযাপিত হচ্ছে।


অনুষ্ঠানে রাষ্ট্রপতি পরিবারের সদস্যদের নিয়ে তৌকীর আহমেদের নতুন চলচ্চিত্র ‘ফাগুন হাওয়ায়’ উপভোগ করেন।


ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড ও চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর এবং পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজসহ আমন্ত্রিত অতিথিরা উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন। সেই সাথে রাষ্ট্রপতির সংশ্লিষ্ট সচিবরা উপস্থিত ছিলেন।


‘ফাগুন হাওয়ায়’ শুক্রবার সারাদেশে ৫২টি প্রেক্ষাগৃহে মুক্তি দেয়া হয়েছে। টিটু রহমানের ‘বউ কথা কও’র অনুপ্রেরণায় নির্মিত এ ছবিতে অভিনয় করেছেন তিশা, সিয়াম, সাজু খাদেম, রওনক হাসান, ফজলুর রহমান বাবু, আফরোজা বানু, শহীদুল আলম সাচ্চু, আবুল হায়াত, ভারতের যশপাল শর্মা প্রমুখ।


বিবার্তা/শান্ত/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com