‘জাতীয় সংকটকালে আনসার-ভিডিপি দক্ষতার পরিচয় দিয়েছে’
প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৩২
‘জাতীয় সংকটকালে আনসার-ভিডিপি দক্ষতার পরিচয় দিয়েছে’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ২০১৪ ও ২০১৫ সালে বিএনপি জামায়াতের অগ্নিসন্ত্রাস প্রতিরোধ, জাতীয় সংকট ও জরুরি মুহূর্তে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর (ভিডিপি) দক্ষতা ও সফলতার পরিচয় দিয়েছে। সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধেও এই বাহিনী আন্তরিকভাবে কাজ করেছে। মাদক-জঙ্গিবাদ ও সন্ত্রাস প্রতিরোধে সবাইকে সজাগ থাকতে হবে।


মঙ্গলবার আনসার ভিডিপি একাডেমি সফিপুর গাজীপুরে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ৩৯ তম জাতীয় সমাবেশ ও কুচকাওয়াজ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।


বক্তব্যের শুরুতেই ভাষা আন্দোলনের শহীদ আনসার সদস্য আবদুল জব্বারসহ সকল ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী। মুক্তিযুদ্ধে শহীদ আনসার বাহিনীর সদস্যদের কথাও তিনি স্মরণ করেন।


শেখ হাসিনা বলেন, দেশের ৪১টি ব্যাটালিয়নে পার্বত্য ও সমতলে আইনশৃঙ্খলা রক্ষায় কাজ করছে আনসার বাহিনী। নিরাপত্তার দায়িত্ব দক্ষতার সাথে পালন করছে এ বাহিনী। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৪০ হাজার ১৮৩ টি ভোটকেন্দ্রে জীবনের ঝুঁকি নিয়ে দায়িত্ব পালন করেছে তারা। তাদের অংশগ্রহণে ভোট সুষ্ঠু ও সুন্দর হয়েছে। এ দায়িত্ব পালন করতে গিয়ে ৫ জন আনসার বাহিনীর সদস্য প্রাণ হারিয়েছেন।


এ বাহিনীর উন্নয়নে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করেছে সরকার উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ৯৬ সালে সরকারে এসে আমরা নানা পদক্ষেপ নিয়েছি, ৯৮ সালে তাদের জাতীয় পতাকা দিয়েছি। বিসিএস ক্যাডারে উন্নিত করা হয়েছে। জননিরাপত্তা ও শান্তি শৃঙ্খলা বজায় রাখায় আনসার বাহিনীর যেকোনো সমস্যা সমাধানে আওয়ামী লীগ সরকার মনোযোগী। আনসার ভিডিপি ব্যাংক তৈরি করে দিয়েছি আর্থিক সচ্ছলতা জন্য।


এছাড়া ১৯৭১ সালের ১০ এপ্রিল গঠিত অস্থায়ী সরকারকে প্রথম গার্ড অব অনার দেয়ায় আনসার বাহিনীকে ধন্যবাদ জানান শেখ হাসিনা।


শেখ হাসিনা বলেন, আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশ এখন বিশ্বের ৪১তম বৃহৎ অর্থনীতির দেশ হিসেবে স্বীকৃত। মাথাপিছু আয় ১৭ দশমিক ৫১ মার্কিন ডলারে উন্নীত হয়েছে, জিডিপি প্রবৃদ্ধির হার ৭ দশমিক ৮৬ উন্নীত হয়েছে। মাত্র ১০ বছরের শিক্ষার হার ৪৫ থেকে ৭৩ শতাংশ পৌঁছেছে। দারিদ্র্যের হার ২১ দশমিক 8 শতাংশে নেমে এসেছে, বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২০ হাজার ৮০০ মেগাওয়াটে উন্নীত হয়েছে। ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে যাচ্ছে, মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করা হয়েছে।


প্রধানমন্ত্রী বলেন, দেশের শান্তি ও মানুষের নিরাপত্তা নিশ্চিত করাই তার সরকারের লক্ষ্য। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই স্বপ্নই দেখতেন। আর তা বাস্তবায়নে কাজ করছে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার।


আওয়ামী লীগ সভাপতি বলেন, দেশে আজ নিজস্ব অর্থায়নে পদ্মা সেতুর কাজ এগিয়ে চলছে। পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, মেট্রোরেল নির্মাণ, কর্ণফুলী টানেল স্থাপনের কাজ চলছে। এ ছাড়া নারী উন্নয়ন ও ক্ষমতায়নে বাংলাদেশ অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে। এ দিক দিয়ে পুরুষ ও নারীর দিক থেকে বাংলাদেশের অবস্থান বিশ্বে ৪৭তম এবং টানা তিন বছর দক্ষিণ এশিয়ার দেশগুলোর শীর্ষে রয়েছে। গত ১০ বছরে আমাদের সরকারের ধারাবাহিক উন্নয়নের ফলে এই অর্জন সম্ভব হয়েছে।


প্রধানমন্ত্রী বলেন, আমরা ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি উন্নত সমৃদ্ধ অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে চাই। তাই আসুন আমরা সম্মিলিত প্রচেষ্টায় ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তুলি।


সফিপুর আনসার একাডেমির ইয়াদ আলী প্যারেড গ্রাউন্ডে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ৩৯তম জাতীয় সমাবেশের বর্ণাঢ্য কুচকাওয়াজের সালাম নেন প্রধানমন্ত্রী। এসময় উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, বাহিনীর মহাপরিচালক কাজী শরীফ কায়কোবাদ। প্যারেড পরিচালনা করেন প্যারেড কমান্ডার আইয়ুব আলী। এসময়ে খোলা জিপে প্যারেড গ্রাউন্ড পরিদর্শন করেন প্রধানমন্ত্রী।


পরে তিনি আনসার সদস্যদের নিয়ে একটি কেক কাটেন এবং তাদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন। পরে আনসার-ভিডিপি সদস্যদের তৈরি বিভিন্ন হস্তশিল্পের স্টল ঘুরে দেখেন। এর আগে অনুষ্ঠানে কুচকাওয়াজের পর কৃতিত্বপূর্ণ কাজের স্বীকৃতি হিসেবে আনসার সদস্যদের পদক পরিয়ে দেন প্রধানমন্ত্রী।


অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, সাংসদ ইকবাল হোসেন সবুজ, গাজীপুর সিটি মেয়র জাহাঙ্গীর আলম, সাংসদ মেহের আফরোজ চুমকি, কালিয়াকৈর পৌর আওয়ামী লীগের আহ্বায়ক আব্দুল ওহাব মিয়া, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুরাদ কবীর প্রমুখ। এ ছাড়া তিন বাহিনীর প্রদান, বিভিন্ন দেশের কূটনৈতিরা উপস্থিত ছিলেন।


বিবার্তা/শান্ত/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com